রামে যাওয়া ভোট বামে আনার আহ্বান সূর্যের

২০১৯ সালের লোকসভা ভোটের ফলাফলে বিস্তর বদলে যায় এই পরিসংখ্যান। বিধানসভা ভোটের ফলাফলে শতাংশের হিসেবে তৃণমূলের প্রাপ্ত ভোট মাত্র ১ শতাংশ কমেছিল। অন্যদিকে বিজেপির প্রাপ্ত ভোট ১০ শতাংশ থেকে বেড়ে দাঁড়ায় ৪০ শতাংশ।

রামে যাওয়া ভোট বামে আনার আহ্বান সূর্যের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 12:12 AM

হুগলি: “যাঁরা তৃণমূলকে হঠাতে বিজেপিকে ভোট দিয়েছিলেন বা বিজেপিকে হঠাতে তৃণমূলকে ভোট দিয়েছিলেন, তখন বাম-কংগ্রসের জোট ছিল না। তাই দ্বিমুখী লড়াই হয়েছিল।” শুক্রবার সন্ধায় চুঁচুড়ার সভা থেকে এমনই মন্তব্য করলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। কিছুদিন আগে সূর্যকান্তের একটি সোশ্যাল মিডিয়া পোস্ট ভাইরাল হয়েছিল। যাতে লেখা ছিল, “যেই তৃণমূল নেতার হাত থেকে বাঁচতে বিজেপিকে ভোট দিয়েছিলাম সেই নেতাই এখন বিজেপিতে।” আর এদিন বিধানসভার সংযুক্ত মোর্চা সমর্থিত ফরোয়ার্ড ব্লক প্রার্থী ডাঃ প্রণব ঘোষের সমর্থনে চুঁচুড়া বক্সিং গ্রাউন্ডের জনসভা থেকেও প্রায় একইরকম মন্তব্য করলেন সিপিএমের রাজ্য সম্পাদক।

এদিন গত লোকসোভা ভোটের প্রসঙ্গ টেনে এনে সূর্যকান্ত বলেন, “যাঁরা তৃণমূলকে হঠাতে বিজেপিকে ভোট দিয়েছিলেন বা বিজেপিকে হঠাতে তৃণমূলকে ভোট দিয়েছিলেন, তখন বাম-কংগ্রসের জোট ছিল না। তাই দ্বিমুখী লড়াই হয়েছিল।” তিনি যোগ করেন, এ জন্যই গরিব মানুষ দু’ভাগ হয়ে গিয়েছিল। সূর্য আরও বলেন, “এখনও অনেকে ভাবছেন বিজেপিকে ভোট দিতে হবে। সংখ্যালঘুরা ভয় পাচ্ছেন আরএসএসের কথায়। তাই তারা ভালোবেসে ভোট দেয়নি তৃণমূলে।”

সূর্যকান্তের এই মন্তব্যের প্রেক্ষিতে অনেকে মনে করছেন, লোকসভা ভোটের সময় বামের ভোট রামে চলে যাওয়ার যে অভিযোগ করে আসছিল তৃণমূল, তাকেই কার্যত স্বীকৃতি দিলেন তিনি। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল পেয়েছিল ৪৪ শতাংশ ভোট। বাম-কংগ্রেস মিলে প্রায় ৩৮ শতাংশ ভোট। আর উনিশের লোকসভা ভোটে তণমূলের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলা বিজেপির সেই বিধানসভা ভোট শেয়ার ছিল মাত্র ১০ শতাংশ।

২০১৯ সালের লোকসভা ভোটের ফলাফলে বিস্তর বদলে যায় এই পরিসংখ্যান। বিধানসভা ভোটের ফলাফলে শতাংশের হিসেবে তৃণমূলের প্রাপ্ত ভোট মাত্র ১ শতাংশ কমেছিল। অন্যদিকে বিজেপির প্রাপ্ত ভোট ১০ শতাংশ থেকে বেড়ে দাঁড়ায় ৪০ শতাংশ। অন্যদিকে সিপিএমের ভোট শতাংশ কমে হয় ৭ শতাংশ। অর্থাৎ, এটা স্পষ্ট যে লোকসভায় বিজেপির দারুণ ফল বাম ভোটের উপর ভর করেই। এ নিয়ে রাজ্যের শাসক দল বারবার কটাক্ষ করে এসেছে।

আরও পড়ুন: তারকা সাংসদ প্রচারে এলেও দেখা নেই প্রার্থীর, প্রকাশ্যে তৃণমূলের গোষ্ঠীকোন্দল

যদিও আলিমুদ্দিন কোনও দিন একথা মানেনি। বরং তৃণমূলই বাংলায় বিজেপিকে এনেছে বলে পাল্টা দাবি করেন সিপিএম নেতারা। এদিনও সেই দাবি করলেন সূর্যকান্ত। কিন্তু সেই সঙ্গে তিনি প্রকরান্তরে মেনে নিলেন বামের ভোট রামে গিয়েছিল। অন্তত এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।