Belur Math: আর বিভ্রান্তি নয়, বেলুড়ের নয়া ওয়েবসাইটেই মিলবে শ্রীরামকৃষ্ণ-শ্রী মা সম্পর্কে সঠিক তথ্য

Belur Math: রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ সাংবাদিক সম্মেলনে এই ডিজিটাল প্লাটফর্মের আনুষ্ঠানিক সূচনা করেন।

Belur Math: আর বিভ্রান্তি নয়, বেলুড়ের নয়া ওয়েবসাইটেই মিলবে শ্রীরামকৃষ্ণ-শ্রী মা সম্পর্কে সঠিক তথ্য
বেলুড় মঠে সাংবাদিক সম্মেলন
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2023 | 3:41 PM

হাওড়া: বিভিন্ন সোশ্যাল মিডিয়া বা ভার্চুয়াল মাধ্যমে স্বামী বিবেকানন্দ, শ্রীরামকৃষ্ণ, সারদা দেবী ও সর্বোপরি রামকৃষ্ণ মিশন নিয়ে ভুল তথ্য পরিবেশন করা হচ্ছে! মিথ্যে তথ্য ও ঘটনাকে সত্য বলে চালানোর চেষ্টা চলছে বলেও অভিযোগ সামনে এসেছে। এবার এই প্রবণতা রুখতে সতর্ক হল বেলুড় মঠ। শুক্রবার বুদ্ধ পূর্ণিমার দিনে বেলুড় মঠ এক নতুন ডিজিটাল প্লাটফর্মের সূচনা করেছে। সাংবাদিক বৈঠক করে রামকৃষ্ণ মিশনের এই ডিজিটাল প্লাটফর্মের কথা জানানো হয়েছে।

নতুন এই ডিজিটাল প্লাটফর্ম তথা ওয়েবসাইটের মাধ্যমে এখন থেকে রামকৃষ্ণ মিশনের ভক্তসহ সাধারণ মানুষ বেলুড় মঠ বা রামকৃষ্ণ মিশন সম্পর্কে যে কোনও তথ্য যাচাই করে নিতে পারবেন। শ্রীরামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দ ও সারদা দেবী সম্পর্কেও সঠিক তথ্যের উল্লেখ থাকছে সেই ওয়েবসাইটে। তাঁদের সম্পর্কে লিখিত সমস্ত বই, তথ্য, বেলুড়মঠের ইতিহাস এবং সারা বিশ্বে রামকৃষ্ণ মিশন ও মঠের যত শাখাকেন্দ্র রয়েছে সেগুলির কার্যকলাপের বিষয়েও উল্লেখ থাকছে ওই ডিজিটাল প্লাটফর্মে।

স্বামীজি ও অন্যদের লেখা যাবতীয় বই ও রচনা এই ডিজিটাল প্লাটফর্মে রাখা হয়েছে। এদিন রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ সাংবাদিক সম্মেলনে এই ডিজিটাল প্লাটফর্মের আনুষ্ঠানিক সূচনা করেন।

এছাড়া স্বামী বিবেকানন্দ শিকাগো ধর্ম মহাসভা থেকে ফিরে এসে যে সমস্ত জায়গায় গিয়েছিলেন, থেকেছিলেন সেই সমস্ত জায়গার জিও ম্যাপিং সহ স্বামীজির অবস্থানকালের সমস্ত ঘটনা গুগল আর্থের মাধ্যমে চিহ্নিত করে সাধারণ মানুষের দেখার ব্যবস্থা করা হচ্ছে। ওই ওয়েবসাইটে মাধ্যমেই দেখা যাবে সেই ছবি। এই বিশেষ উদ্যোগের নামকরণ করা হয়েছে ‘ফুট ট্রেস উইথ স্বামীজি’। ওয়েবসাইটের মাধ্যমেই যে কেউ স্বামীজির পরিভ্রমণের পথ ও জায়গাগুলি সম্পর্কে জানতে পারবেন। তবে সেই পরিকল্পনা বাস্তবায়িত হতে আরও ২ বছর সময় লাগবে। বেলুড় মঠের এই নতুন ডিজিটাল প্লাটফর্ম বা ওয়েবসাইটের ঠিকানা হল http://publication.rkmm.org.