Jalpaiguri: সক্রিয় দালালচক্র! জলপাইগুড়ি মাদার চাইল্ড হাবে তুমুল উত্তেজনা

Jalpaiguri: ঘটনার সূত্রপাত আলিপুরদুয়ারের মাদারিহাটের এক প্রসূতিকে ঘিরে। তঞ্জিনা খাতুন নামে ওই গর্ভবতী মহিলার প্রসব সংক্রান্ত কিছু জটিল সমস্যা ছিল।

Jalpaiguri: সক্রিয় দালালচক্র! জলপাইগুড়ি মাদার চাইল্ড হাবে তুমুল উত্তেজনা
জলপাইগুড়ি মাদার চাইল্ড হাবে সক্রিয় দালালচক্র (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2021 | 2:59 PM

 জলপাইগুড়ি: জলপাইগুড়ি মাদার চাইল্ড হাবে সক্রিয় দালাল চক্র! আর তা ঘিরে তুমুল উত্তেজনা, বিক্ষোভ।

ঘটনার সূত্রপাত আলিপুরদুয়ারের মাদারিহাটের এক প্রসূতিকে ঘিরে। তঞ্জিনা খাতুন নামে ওই গর্ভবতী মহিলার প্রসব সংক্রান্ত কিছু জটিল সমস্যা ছিল। তিনি বীরপাড়া হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁকে গত মঙ্গলবার বীরপাড়া হাসপাতাল থেকে স্থানান্তরিত করা হয় জলপাইগুড়ি সদর হাসপাতালের মাদার চাইল্ড হাবে।

পরিবারের অভিযোগ, বুধবার দিনভর বিভিন্ন পরীক্ষা নিরিক্ষার পর সন্ধ্যা নাগাদ জানিয়ে দেওয়া হয়, গর্ভস্থ সন্তানের মৃত্যু হয়েছে। তাঁকে উন্নত চিকিৎসার জন্য উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। তার জন্য অ্যাম্বুলেন্সের ব্যাবস্থা করা হচ্ছে। ওই মহিলাকে রেফার করা হয়।

অভিযোগ, হাসপাতাল থেকে ছাড়ার পরও মহিলার হাতে ডিসচার্জ সার্টিফিকেট দেওয়া হয়নি। বদলে ‘বুড়া’ নামে এক ব্যক্তির হাতে কাগজ দিয়ে দেওয়া হয়। ওই ব্যক্তিই দালালি করেন বলে অভিযোগ পরিবারের।

আরও অভিযোগ, বুড়া মহিলা ও তাঁর পরিবারকে ক্রমাগত চাপ দিতে থাকে ৫০ হাজার টাকা দেওয়ার জন্য। সেই টাকার বিনিময়ে নার্সিং হোমে নিয়ে গিয়ে গর্ভপাত করানো হবে। পরিবার রাজি না হওয়ায় তাঁর রেফার কাগজ ফেলে দেওয়া বলে অভিযোগ।

পরিবার মাদার চাইল্ড হাব হাসপাতাল চত্বরে থাকা অনান্য রোগীর আত্মীয় পরিজনদের কাছে দালালের বিরুদ্ধে ব্যাবস্থা নেওয়ার জন্য সাহায্য চায়। শুরু হয় বিক্ষোভ।

এরই মাঝে নিজেকে ডিএমও সাহেবের লোক বলে পরিচয় দিয়ে  পরিস্থিতি মোবাইল বন্দি করতে থাকেন এক ব্যক্তি। তাতে ক্ষোভ আরও বাড়ে। সকলে ঝাঁপিয়ে পড়েন তাঁর ওপর। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শেষে তাঞ্জিমা খাতুনকে নিয়ে অ্যাম্বুলেন্স উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে পাঠানো হয়। পরিস্থিতি শান্ত হয়।

তবে এই ধরনের রেফারের ঘটনায় হাসপাতালের পরিসেবা নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয় সেচ্ছাসেবী সংগঠন। তাদের বক্তব্য, গর্ভস্থ সন্তানের মৃত্যু এবং তার পরিষেবা এই ধরনের ঘটনা অতীতে বহু ঘটেছে। এবং সেই ক্ষেত্রে এই হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা এখানেই পরিষেবা দিয়েছেন। তবে এখন কেন রেফার করা হবে? কেন এই হাসপাতালে পরিষেবা পাবেন না রোগীরা?

রোগীর আত্মীয় বলেন, “মেয়েটা অসুস্থ। আগে তো ওর চিকিত্সার প্রয়োজন। তা না হয়ে এত ঘুরপথে দালালি। অনেক আগেই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া যেত। কিন্তু দালাল কাগজ দিতেই চাইল ৫০ হাজার টাকা। এখানে দালালচক্র ভীষণভাবে সক্রিয়।” এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ করা হয়। তবে দালালচক্র নিয়ে কোনও প্রতিক্রিয়া দিতে চাননি হাসপাতাল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: TMC: সরকারি জমি বেচে মন্দির গড়ার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে! মুখ্যমন্ত্রীকে পাঠানো হল চিঠি

আরও পড়ুন: Fake Officer: ‘আপনার লাইফ বরবাদ, আমি সেন্ট্রালের লোক,’ ডাক্তারকে চমকে ধৃত ভুয়ো সেন্ট্রাল ভিজিলেন্স অফিসার!