সেঞ্চুরি হাঁকানোর পথে ডিজেল, দড়ি দিয়ে বাস টেনে অভিনব প্রতিবাদ বসিরহাটে

Diesel Price Hike: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে দেশ জুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। কেন্দ্রকে আক্রমণ শানাচ্ছে বিরোধীরা। এই প্রেক্ষিতে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দড়ি দিয়ে বাস টেনে অভিনব প্রতিবাদ বাস মালিক ও শ্রমিক সংগঠনের।

সেঞ্চুরি হাঁকানোর পথে ডিজেল, দড়ি দিয়ে বাস টেনে অভিনব প্রতিবাদ বসিরহাটে
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jul 05, 2021 | 4:52 PM

উত্তর ২৪ পরগনা: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে দেশ জুড়ে শুরু হয়েছে বিক্ষোভ। কেন্দ্রকে আক্রমণ শানাচ্ছে বিরোধীরা। এই প্রেক্ষিতে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দড়ি দিয়ে বাস টেনে অভিনব প্রতিবাদ বাস মালিক ও শ্রমিক সংগঠনের।

কোথাও পেট্রলের দাম ১০০ ছুঁইছুঁই, কোথাওবা ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়েছে জ্বালামি তেল। ডিজেলের দামও সেঞ্চুরি করার দিকেই এগোচ্ছে। একদিকে যখন পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধি, অন্যদিকে করোনা পরিস্থিতিতে বাসের ভাড়া না বাড়ায় প্রচণ্ড লোকসানের মুখে বাস মালিক ও কর্মীরা। সারাদিন বাস চালিয়েও মালিক পক্ষ শ্রমিকদের দৈনিক মজুরি দিতে পারছেন না বলে অভিযোগ। এই কারণে সোমবার অভিনব প্রতিবাদ জানাল বাস মালিক শ্রমিক সংগঠন। দড়ি দিয়ে বাস টেনে নিয়ে গেল তারা।

বসিরহাট মহকুমার আইএনটিটিইউসির সভাপতি কৌশিক দত্ত জানান,”মহকুমার প্রায় সাড়ে তিনশো বাস মালিক ও প্রায় দেড় হাজার বাস শ্রমিক এই কাজের সঙ্গে যুক্ত। কিন্তু রাজ্য বাস ভাড়া না বাড়ানোর কারণে এবং পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজকে এই প্রতিবাদে নেমেছি।”

বসিরহাট মহকুমা বাস সিন্ডিকেটের সম্পাদক উৎপল মিত্রের কথায়, “অবিলম্বে পেট্রোলের দাম না কমালে এই ধরনের আরও অভিনব প্রতিবাদ শুরু হবে। তবে এতেই থামব না। আরও বৃহত্তর আন্দোলনে নামব।”

বসিরহাট মহকুমার থেকে কলকাতা অভিমুখে বহু শ্রমিক কাজ করতে যান। ট্রেন বন্ধ থাকার কারণে বাসই একমাত্র গণপরিবহণ। কলকাতাগামী মানুষের কাজ করতে যাওয়ার একমাত্র ভরসা বাস। ফলে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে যদি কলকাতা অভিমুখে বাস না যায় তবে যেমন ক্ষতির সম্মুখীন হবেন বাস মালিক ও শ্রমিকরা, তেমনি ঘোরতর বিপাকে পড়বেন সাধারণ মানুষও।

আরও পড়ুন: বিজেপি বিধায়ককে ‘গো ব্যাক স্লোগান’! রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত সোনামুখী

এদিকে কলকাতায় প্রতি লিটারের পেট্রলের দাম ১০০ টাকা ছুঁয়ে ফেলা স্রেফ সময়ের অপেক্ষা। সোমবার কলকাতায় প্রতি লিটারে ৩৯ পয়সা বেড়ে দাম হয়েছে ৯৯ টাকা ৮৪ পয়সা। লিটারপ্রতি ডিজেলের দাম ৯২ টাকা ২৭ পয়সা। আর ১৬ পয়সা বাড়লেই কলকাতায় সেঞ্চুরি হাঁকাবে পেট্রল।