কাকদ্বীপ থেকে কোচবিহার কোথাও ১০০, কোথাও ৯৯ নট আউট, আপনার জেলা কি সেঞ্চুরি হাঁকাল?

Petrol: ১০০-তে থেমে নেই পেট্রলের ইনিংস, জ্বালানি জ্বালায় জেরবার সাধারণ মানুষ।

কাকদ্বীপ থেকে কোচবিহার কোথাও ১০০, কোথাও ৯৯ নট আউট, আপনার জেলা কি সেঞ্চুরি হাঁকাল?
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2021 | 10:50 PM

পশ্চিমবঙ্গ: অগ্নিমূল্য জ্বালানি। কলকাতা থেকে জেলা-সর্বত্রই জ্বালানির জ্বালা (Petrol Diesel Price) তীব্র। তাই নিয়ে চলছে রাজনৈতিক আক্রমণ ও প্রতি আক্রমণ। এদিকে জেলায় জেলায় জ্বালানি তেলের বেলাগাম মূল্যবৃদ্ধির বিরুদ্ধে শুরু হয়েছে বিক্ষোভ। জেনে নিন জ্বালানি তেলের দাম কোথায় সেঞ্চুরি হাঁকাল।

পেট্রল সেঞ্চুরি হাঁকাল যেখানে:

হুগলির আরামবাগ, চুঁচুড়া, উত্তর ২৪ পরগনার বসিরহাট, পূর্ব বর্ধমান, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ, বহরমপুর, বীরভূম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়া জেলার পেট্রল পাম্পগুলিতে ১০০ ছুঁয়েছে পেট্রলের দাম। ডিজেলের দামও ১০০ ছুঁইছুঁই।

INSIDE (1)

অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস

কোন জেলায় কেমন দাম?

হাওড়া: হাওড়ায় কিছু জায়গায় পেট্রলের দাম ৯৯.৫৩ টাকা। পেট্রলও ৯৩ টাকার আশেপাশে।

হুগলি: হুগলি জেলার বিভিন্ন জায়গাতেই ১০০ পার করেছে পেট্রল। এদিন চুঁচুড়ায় পেট্রলের দাম ১০০.২৪ টাকা। ডিজেলের দাম ৯২.৬৫ টাকা। বলাগড়ে পেট্রলের দাম লিটার প্রতি ১০০.৪৩ টাকা ও ডিজেল ৯২.৮২ টাকা। আরামবাগে পেট্রলের দাম ১০০.৫৮ টাকা। ডিজেলের দাম ৯২.৯৬ টাকা প্রতি লিটার।

রবিবার হুগলি জেলার তারকেশ্বরের পেট্রল পাম্পগুলিতে পেট্রলের দাম ছিল ৯৯ টাকা ৮৩ পয়সা। সোমবার ৩৯ পয়সা বেড়ে দাম হয়েছে ১০০ টাকা ২২ পয়সা। অন্যদিকে ডিজেলের দাম সোমবার ২৪ পয়সা বেড়ে দাম হয় ৯২ টাকা ৬২ পয়সা।

উত্তর ২৪ পরগনা: বসিরহাটে পেট্রলের দাম এদিন ১০০.৪৩ টাকা এবং ডিজেল বিকোচ্ছে ৯২.৮১ টাকায়।

পূর্ব বর্ধমান: পশ্চিম বর্ধমানকে হারিয়ে পেট্রলের দামে সেঞ্চুরি হাঁকিয়েছে পূর্ব বর্ধমান জেলা। মঙ্গলবার জেলার বিভিন্ন জায়গায় পেট্রল বিকোচ্ছে ১০০.১৬ টাকায়। ডিজেল ৯২.৫৭ টাকা।

পশ্চিম বর্ধমান: দুর্গাপুরে পেট্রলের দাম এদিন ৯৯.৬৯ টাকা। ডিজেলের লিটার প্রতি দাম ৯২.১৪ টাকা। আসানসোলে পেট্রলের দাম ১০০.৬ টাকা এবং ডিজেল ৯২.৮৯ টাকা প্রতি লিটার।

জলপাইগুড়ি: সেঞ্চুরি পেরিয়ে দিনে দিনে উর্ধ্বমুখী জলপাইগুড়ি পেট্রলের দাম। ধূপগুড়িতে আজ পেট্রলের দাম ছাড়াল ১০০ টাকা। পেট্রল বিক্রি হচ্ছে ১০০ টাকা ১৯ পয়সার।

মুর্শিদাবাদ: মুর্শিদাবাদের বহরমপুর পেট্রলের দাম ছাড়িয়েছে ১০০.৭৮ টাকা।

উত্তর দিনাজপুর: উত্তর দিনাজপুরের রায়গঞ্জে পেট্রলের দাম ১০০.১২ টাকা। মঙ্গলবার জিজেলের দাম ৯২.৫৩ টাকা। এছাড়া ইসলামপুর ও চোপড়ায় যথাক্রমে পেট্রল ১০০.১ টাকা, ডিজেল- ৯২.৪৩ টাকায় বিক্রি হচ্ছে। রায়গঞ্জে লিটার প্রতি পেট্রলের মূল্য ১০০.১২ টাকা এবং ডিজেলের মূল্য ৯২.৫৩ টাকা।

Petrol Pump

জেলায় জেলায় তেলের দামের কাঁটা ১০০ পেরিয়েছে

দক্ষিণ দিনাজপুর: দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে এদিন পেট্রলের দাম ১০০.৪৯ টাকা। ডিজেলের দাম ৯২.৮৬ টাকা।

দার্জিলিঙ: পাহাড়ে পেট্রল সেঞ্চুরি ছুঁতে সামান্য দূরে। দার্জিলিঙ শহরের বিভিন্ন পেট্রল৯৯.১৩ টাকা

পুরুলিয়া: পুরুলিয়া শহরে ভারত পেট্রল বিকোচ্ছে ১০০.৮২ টাকায়। ডিজেল ৯৩.২০ টাকায়।

নদিয়া: নদিয়ার রানাঘাটে এদিন তেল পাম্পগুলিতে পেট্রল বিক্রি হয়েছে ১০০.৪৩ টাকায়। ডিজেলের দাম ৯২.৮২ টাকা।

বীরভূম: বোলপুরে পেট্রলের দাম ১০০.৮০ টাকা। ডিজেলের মূল্য ৯২.৫১ টাকা।

পশ্চিম মেদিনীপুর: পশ্চিম মেদিনীপুরে সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে পেট্রল। জিজেলও কম যায় না। ঘাটাল ও চন্দ্রকোনায় লিটার প্রতি পেট্রল বিকোচ্ছে ১০০.১৮ টাকা থেকে ১০০.২৩ টাকা। ডিজেলের দাম ৯২.৫৬ টাকা।

পূর্ব মেদিনীপুর: পেট্রলের দামে পশ্চিম মেদিনীপুরকে টক্কর দিলেও এখনও সেঞ্চুরি ছোঁয়নি পূর্ব মেদিনীপুর। জেলার কাঁথি শহলে লিটার প্রতি পেট্রলের দাম ৯৯.৭৯ টাকা। ডিজেল ৯২.১৯ টাকা। মঙ্গলবার তমলুক শহরে পেট্রলের দাম ৯৯.৫২ টাকা। ডিজেলের দাম ৯১.৯৪ টাকা। শিল্পনগরী হলদিয়ায় পেট্রলের মূল্য ৯৯.২৬ টাকা। ডিজেল ৯১.৬০ টাকা। পাঁশকুড়া পেট্রল ৯৯.৬৮ টাকা এবং ডিজেল ৯২.৭০ টাকা।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে রাজনৈতিক চাপানউতোর:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পেট্রোল ডিজেলের অস্বাভাবিক হারে মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। আবার মঙ্গলবারই দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্ত পাল্টা মুখ্যমন্ত্রীর কাছে আর্জি জানান, করের টাকা থেকে তিনি যেন প্রতি লিটার পেট্রোল ডিজেলে ১৫ টাকা করে কমান।

তিনি বলেন, “জ্বালানি দ্রব্যের দাম যে ভাবে বাড়তে তাতে আমিও সহমত নই। তবে ডলারের দাম বাড়ায় আমদানির জন্য ভারতকে অনেকটা টাকাই খরচ করতে হচ্ছে। তা ছাড়া বাজার দরের উপর এই পেট্রোল ডিজেলের দাম ওঠানামাও করে। কিন্তু এমন বহু রাজ্য রয়েছে যেখানে ট্যাক্স কমিয়ে সাধারণ মানুষকে স্বস্তি দিচ্ছে রাজ্য সরকার। মমতাদিদিও এক্সাইজ শুল্কে ৪২ শতাংশ পান। সাধারণ মানুষ কষ্টে আছে। দিদির কাছে আমার অনুরোধ আপনি শুল্কের টাকা থেকে বাংলার মানুষের জন্য ১৫ টাকা প্রতি লিটার কমিয়ে দিন।”

আরও পড়ুন: ‘কর থেকে ১৫ টাকা প্রতি লিটার পেট্রোল ডিজেলের দাম কমান’, মমতাকে ‘পরামর্শ’ বিজেপি সাংসদের 

অন্যদিকে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে কেন্দ্রকে নিশানা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। তাঁর কথায় লুঠের সরকার চলছে কেন্দ্রে। সাধারণ মানুষকে লুঠ করা হচ্ছে। এই রাজনৈতিক আক্রমণ ও প্রতি আক্রমণের মধ্যে নাভিশ্বাস উঠছে আমজনতার।