World Bank: পূর্ব মেদিনীপুরে পঞ্চায়েতের কাজের তদারকিতে বিশ্ব ব্যাঙ্ক, কেন হঠাৎ এই তৎপরতা?

Mahishadal: বিশ্বব্যাঙ্কের থেকে পাঠানো টাকা কীভাবে ব্যবহার করা হচ্ছে, এলাকার উন্নয়ন কতটা হচ্ছে, তা খতিয়ে দেখতে সোমবার পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল ও ময়নায় পরিদর্শনে আসেন বিশ্বব্যাঙ্কের প্রতিনিধিরা।

World Bank: পূর্ব মেদিনীপুরে পঞ্চায়েতের কাজের তদারকিতে বিশ্ব ব্যাঙ্ক, কেন হঠাৎ এই তৎপরতা?
পূর্ব মেদিনীপুরে বিশ্ব ব্যাঙ্ক
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 5:50 PM

মহিষাদল: বিশ্বব্যাঙ্কের (World Bank) থেকে ঋণ নিয়েছিল রাজ্য। চলতি বছরের শুরুতেই সেই খবর প্রকাশ্যে এসেছিল। প্রায় এক হাজার কোটি টাকা রাজ্যকে ঋণ দিয়েছিল বিশ্বব্যাঙ্ক। রাজ্যের বিভিন্ন উন্নয়নমূলক সামাজিক-সুরক্ষা প্রকল্পের কাজের জন্য এই মোটা অঙ্কের ঋণ দিয়েছিল বিশ্বব্যাঙ্ক। এর পাশাপাশি গ্রাম পঞ্চায়েতগুলির উন্নয়নের জন্য বিশ্বব্যাঙ্ক থেকে আর্থিক সাহায্য করা হয়ে থাকে। এবার রাজ্যে বিভিন্ন এলাকা পরিদর্শনে এলেন বিশ্বব্যাঙ্কের প্রতিনিধিরা। বিশ্বব্যাঙ্কের থেকে পাঠানো টাকা কীভাবে ব্যবহার করা হচ্ছে, এলাকার উন্নয়ন কতটা হচ্ছে, তা খতিয়ে দেখতে সোমবার পূর্ব মেদিনীপুর জেলার মহিষাদল ও ময়নায় পরিদর্শনে আসেন বিশ্বব্যাঙ্কের প্রতিনিধিরা।

মূলত আইএসজিপিপি প্রকল্পের আওতায় গ্রাম পঞ্চায়তগুলিতে কী কী উন্নয়নমূলক কর্মকাণ্ড হচ্ছে, সেই সব ঘুরে দেখেন তাঁরা। কী এই আইএসজিপিপি প্রকল্প? আইএসজিপিপি-র পুরো কথা ইনস্টিটিউশনাল স্ট্রেনথেনিং অব গ্রাম পঞ্চায়েতস প্রোগ্রাম। ২০১৬-১৭ অর্থবর্ষে পশ্চিমবঙ্গ সরকার এই আইএসজিপিপি ফেজ টু শুরু করে বিশ্বব্যাঙ্কের আর্থিক সহায়তায়। সেই সব কাজ খতিয়ে দেখতেই মহিষাদলে গিয়েছিলেন বিশ্বব্যাঙ্কের প্রতিনিধিরা।

গ্রাম পঞ্চায়েতের প্রাতিষ্ঠানিক সশক্তিকরণের কাজ কেমন চলছে, সেই সব ঘুরে দেখেন তাঁরা। প্রথমে তাঁরা গিয়েছিলেন ময়না ব্লকের পরমানন্দপুর গ্রাম পঞ্চায়েতে। বিশ্বব্যাঙ্কের আর্থিক সহযোগিতায় সৌরবিদ্যুৎ ব্যবহারের উপর জোর দিয়েছে এই গ্রাম পঞ্চায়েত। এখানে গ্রাম পঞ্চায়েত অফিসের প্রয়োজনীয় আলো থেকে শুরু করে কম্পিউটার সব কিছুর ক্ষেত্রেই সৌরবিদ্যুতের ব্যবহারের প্রচলন রয়েছে। পাশাপাশি ওয়াটার এটিএম এবং সাবমার্সিবল পাম্পের ব্যবস্থাও করা হয়েছে। সেই সব কাজ ঘুরে দেখেন বিশ্বব্যাঙ্কের চার প্রতিনিধি।

এরপর মহিষাদল ব্লকের নাটশাল এক নম্বর গ্রাম পঞ্চায়েতেও যান তাঁরা। সেখানে নতুন শ্মশানঘাট, কংক্রিটের ঢালাই রাস্তা সহ বেশ কিছু কাজ ঘুরে দেখেন বিশ্ব ব্যাঙ্কের প্রতিনিধিরা। এলাকা পরিদর্শনে পাশাপাশি আরও কীভাবে এলাকার উন্নয়ন করা যায়, সেই বিষয়গুলিও একটি অডিয়ো-ভিস্যুয়াল প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরা হয়।