India’s help to Afghan: সাহায্যের হাত ভারতের, আগামী সপ্তাহ থেকে আফগানিস্তানে পৌঁছবে গম

Humanitarian aid: আন্তর্জাতিকস্তরে নতুন সরকারে স্বীকৃতিও মেলেনি, জোটেনি কোনও সাহায্যও, সরকার চালাতে তাই হিমশিম অবস্থা তালিব যোদ্ধাদের। দেশের চরম খাদ্য সংকট ও দারিদ্র দেখা দিয়েছে।

India's help to Afghan: সাহায্যের হাত ভারতের, আগামী সপ্তাহ থেকে আফগানিস্তানে পৌঁছবে গম
ছবি: সংবাদ সংস্থা
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Feb 15, 2022 | 12:11 PM

ইসলামাবাদ: ২০২১ সালের অগস্ট মাসেই দীর্ঘযুদ্ধের পর আফগানিস্তানের (Afghanistan) শাসনভার নিজেদের হাতে নিয়েছে তালিবান (Taliban)। কাবুলের মসনদে তালিবান অধিষ্ঠিত হওয়ার পর থেকেই আফগান সরকারের বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও বরাদ্দ অর্থের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল আন্তর্জাতিক সংস্থা আইএমএফ (IMF)। তারপর থেকে দক্ষিণ এশিয়ার এই দেশের অর্থ সংকট চরমে। আন্তর্জাতিকস্তরে নতুন সরকারে স্বীকৃতিও মেলেনি, জোটেনি কোনও সাহায্যও, সরকার চালাতে তাই হিমশিম অবস্থা তালিব যোদ্ধাদের। দেশের চরম খাদ্য সংকট ও দারিদ্র দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে মানবিকতার কারণে আফগান জনসাধারণের কথা ভেবে সাহায্য করেত উদ্যোগী হয়েছিল ভারত সরকার। ভারতের তরফে আফগানিস্তানে প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা এবং গম পাঠানোর কথা থাকলেও পাকিস্তানের কারণে তা সম্ভব হয়নি। কারণ নিজেদের ভূখণ্ড ভারতকে ব্যবহার করতে দিতে রাজি ছিল না পাকিস্তান।

পরবর্তীকালে আন্তর্জাতিক স্তরে ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার ভয়ে অবস্থান থেকে সরে এসে ভারতের প্রস্তাবে রাজি হয়েছিল ইসলামাবাদ। তারপর নানা জটিলতার কারণ বিমানে ওষুধ পাঠালেও গম পাঠাতে পারেনি ভারত। সোমবার এক আধিকারিক জানিয়েছেন, সম্ভবত আগামী সপ্তাহ থেকেই পাকিস্তানে হয়ে আফগানিস্তান পৌছবে ভারতের পাঠানো গম। আগামী সপ্তাহেই গম পাঠানোর প্রক্রিয়া শুরু হবেই বলেই খবর।

বরাবরই ৫০ হাজার মেট্রিক টন গম আফগানিস্তানে পাঠাতে চেয়েছিল ভারত। সড়ক পথে পাকিস্তান হয়ে সেই গম আফগানিস্তানে পৌঁছে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছিল। ভারতের তরফে পাকিস্তানের কাছে আফগান ট্রাক চালকদের একটি নামের তালিকাও পাঠানো হয়েছিল। ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, সূত্র মারফত তারা জানাতে পেরেছে যে আগামী সপ্তাহ থেকেই গম পাঠানোর প্রক্রিয়া শুরু হবে। দ্বিপাক্ষিক সমঝোতা অনুযায়ী ভারতকে ওয়াঘা সীমান্ত হয়ে পাকিস্তানের সড়কপথের মাধ্যমে ৩০ দিনের মধ্যে গম আফগানিস্তানে পাঠাতে হবে। আফগানিস্তানে গম পাঠানো নিয়ে শুক্রবার ভারত ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের সঙ্গে একটি মউ চুক্তি সাক্ষর করেছে। আফগানিস্তানে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের হাতে গম হস্তান্তরিত হবে এবং তারা পরবর্তীকালে আফগান জনগণকে সেই গম বিতরণ করবে।

আরও পড়ুন: খাটের ওপর পড়ে শরীর, গলায় ক্ষত চিহ্ন! গেস্ট হাউজ থেকে উদ্ধার ভবানীপুরের ‘অপহৃত’ ব্যবসায়ীর দেহ

আরও পড়ুন:  খুলছে ছোটদের স্কুল, প্রধান শিক্ষকদের জন্য থাকছে বিশেষ নির্দেশ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla