‘দয়া নয় পাওনা চাইছি’, ভারতের টিকা নিয়ে ক্ষোভে বাংলাদেশের সংস্থা

ব্রেক্সিমকো ফার্মার এমডি নাজমুল জানান, সেরামকে তারা দেড় কোটি টিকার অগ্রিম দিয়েছেন। তাঁদের প্রতি মাসে ৫০ লক্ষ টিকা পাওনা।

'দয়া নয় পাওনা চাইছি', ভারতের টিকা নিয়ে ক্ষোভে বাংলাদেশের সংস্থা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 24, 2021 | 7:48 PM

ঢাকা: ভারতের টিকা দিয়েই টিকাকরণ হচ্ছিল বাংলাদেশে (Bangladesh)। সেরামের কোভিশিল্ডের মাধ্যমে সাধারণ মানুষকে টিকা দিচ্ছিল হাসিনা প্রশাসন। কিন্তু সরবরাহ নিয়ে নিশ্চিত না হওয়ায় টিকা সঙ্কটে পড়ার আশঙ্কায় গোটা বাংলাদেশ। সে দেশে টিকা বিতরণের দায়িত্বে রয়েছে ব্রেক্সিমকো সংস্থা। তারই ম্যানেজিং ডিরেক্টর সাংবাদিকদের মুখোমুখি হয়ে উগড়ে দিলেন ক্ষোভ। তাঁর দাবি, সেরাম যদি টিকা না দেয় তাহলে বাংলাদেশ সরকারের উচিত ভারতে জোরাল ভাবে বলা।

ব্রেক্সিমকো ফার্মার এমডি নাজমুল জানান, সেরামকে তারা দেড় কোটি টিকার অগ্রিম দিয়েছেন। তাঁদের প্রতি মাসে ৫০ লক্ষ টিকা পাওনা। কিন্তু জানুয়ারিতে ৫০ লক্ষ টিকা এলেও ফেব্রুয়ারিতে এসেছিল স্রেফ ২০ লক্ষ টিকা তারপর আর কোনও টিকা আসেনি। বাংলাদেশে যে পরিমাণ টিকা মজুত আছে তাতে আর ২ সপ্তাহ টিকাকরণ চলবে তার বেশি নয়। পাশাপাশি নাজমুলের দাবি, সেরাম ব্রেক্সিমকোর জন্য ৫০ লক্ষ টিকা তৈরি রেখেছে। কিন্তু ভারতের বিদেশ মন্ত্রকের অনুমোদন না দেওয়ায় তা রফতানি করা যাচ্ছে না।

সে প্রসঙ্গে নাজমুলের অভিযোগ, সেরামের সঙ্গে চুক্তি রয়েছে তাই ভারত সরকার তা আটকাতে পারে না। তাই হাসিনা প্রশাসনকে জোরালভাবে দাবি জানানোর কথা বলেন নাজমুল। পাশাপাশি ভারত ও বাংলাদেশের আসল বন্ধুত্ব দেখার এটাই সময় বলে জানান তিনি। নাজমুল বলেন, “আমরা কোনও দয়া চাইছি না, পাওনা চাইছি।” তাঁর হুঁশিয়ারি এমন কোনও ওষুধ নেই যা বাংলাদেশ তৈরি করতে পারে না। তবে ব্রেক্সিমকোর এ বছর ভ্যাকসিন উৎপাদনের কোনও পরিকল্পনা নেই।

আরও পড়ুন: রক্ত জমাট বাঁধার ঘটনা ‘অতি বিরল’, মার্কিন মুলুকে ফের শুরু হল জনসনের করোনা টিকাকরণ