Mark Zuckerberg: ৬ ঘণ্টায় ৬০০ কোটি ডলার! জুকারবার্গের কপাল পুড়তেই মুচকি হাসি বিল গেটসের

Facebook: একধাক্কায় ফেসবুক কর্তার সম্পদ হারিয়েছে ৬০০ কোটি ডলার। শুধু পরিষেবা বন্ধই একমাত্র কারণ নয়, এক হুইসলব্লোয়ারও রয়েছে এর পিছনে।

Mark Zuckerberg: ৬ ঘণ্টায় ৬০০ কোটি ডলার! জুকারবার্গের কপাল পুড়তেই মুচকি হাসি বিল গেটসের
অভিযোগ আর প্রযুক্তিগত ত্রুটির চাপে নাস্তানাবুদ ফেসবুক (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 9:06 AM

সানফ্রান্সিসকো: সোমবার রাতে আচমকাই স্তব্ধ হয়ে যায় ফেসবুক (Facebook) ও ওই সংস্থার অধীন অন্যান্য পরিষেবা। হোয়াটসঅ্যাপ (Whatsapp), মেসেঞ্জার (Messenger), ইন্সটাগ্রামের (Instagram) মতো পরিষেবা একধাক্কায় বন্ধ হয়ে যাওয়ায় জেরবার হন কোটি কোটি মানুষ। শুধু বিনোদন নয়, দিনে দিনে কর্মক্ষেত্রের ভরসা হয়ে ওঠা এই পরিষেবাগুলো আচমকা বন্ধ হয়ে যাওয়ায় তৈরি হয় সমস্যা। কয়েক ঘণ্টা লাগে সবকিছু ঠিক হতে। এই সব অ্যাপ কয়েক ঘণ্টার জন্য বন্ধ হয়ে যাওয়ায় বিপুল ক্ষতি হল ফেসবুকের। ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg) একধাক্কায় তাঁর সম্পত্তি খুইয়ে ফেললেন ৬০০ কোটি ডলার।

একদিকে ফেসবুক সিইও- তাঁর নিজের সম্পত্তি হারিয়েছেন, অন্যদিকে সংস্থার শেয়ারও নেমে গিয়েছে অনেকটাই। সোমবার একধাক্কায় ৪.৯ শতাংশ নেমে যায় সংস্থার শেয়ার। সেপ্টেম্বর মাসে মাঝামাঝি থেকে এখনও পর্যন্ত ফেসবুকের মোট শেয়ার নেমেছে ১৫ শতাংশ। সোমবার ফেসবুক কর্তার যে ক্ষতি হয়েছে, তাতে তাঁর ব্যক্তিগত সম্পত্তির পরিমাণ নেমে এসেছে ১২০০ কোটি ডলারে। সপ্তাহ খানেক আগেও তাঁর সেই সম্পত্তি পরিমাণ ছিল ১৪০০ কোটি ডলার। ব্লমবার্গের বিলিয়নেবার ইনডেক্সের তালিকায়৪ নম্বরে ছিলেন জুকারবার্গ। এই বিপুল ক্ষতির পর তাঁর স্থান নেমে এসেছে ৫ নম্বরে। একধাপ এগিয়ে গিয়েছেন মাইক্রোসফট কর্তা বিল গেটস।

তবে শুধু পরিষেবা বন্ধই মূল কারণ নয়, ফেসবুকের এই বিপুল ক্ষতির পিছনে রয়েছে এক হুইসলব্ললোয়ার। ফেসবুকের অনেক গোপন তথ্য সংবাদমাধ্যমের সামনে ফাঁস করে দিয়েছেন তিনি। টাকার জন্য ফেসবুক কী কী করে, সে সব বর্ণনা দিয়েছেন এক মহিলা। আর তাতেই বিনিয়োগকারীদের ফেসবুকের ওপর ভরসা কমেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সোমবার রাত থেকে আচমকাই স্তব্ধ হয়ে যায় সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুকের অধীনে থাকা প্রায় সবকটি অ্যাপ। কোটি কোটি ফেসবুক ব্যবহারকারীর ফিডে কোনও নতুন আপডেট আসছিল না। আর জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েন অনেকেই। অবশেষে অ্যাপগুলি সচল হওয়ার কথা জানিয়েছেম ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ। সংস্থার সিইও মার্ক জুকারবার্গ ফেসবুকে জানিয়েছেন, ‘ফের অনলাইন হচ্ছে ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার।’ তিনি লিখেছেন, ‘আমি জানি প্রিয় মানুষদের সঙ্গে যোগাযোগ রাখতে আপনারা আমাদের পরিষেবার কতটা নির্ভরশীল। আজকের এই ঘটনার জন্য দুঃখিত।’

আরও পড়ুন: Aryan Khan Drug Case: আদালত কক্ষে এক মহিলার সঙ্গেই ইশারায় কথা বলে গেলেন আরিয়ান, কেঁদে ফেললেন মুনমুন ধামেচা