Nose Operation: চিকিৎসকদের চেষ্টায় হাতে গজিয়ে উঠল নাক, কারণ জানলে হবেন হতবাক

Nose Operation: বিরল নাকের ক্যান্সারে ভুগে নাকটাই হারাতে হয়েছিল রোগীকে। পরে চিকিৎসকদের অদম্য প্রচেষ্টায় নিজের নাক ফিরে পেলেন সেই রোগী।

Nose Operation: চিকিৎসকদের চেষ্টায় হাতে গজিয়ে উঠল নাক,  কারণ জানলে হবেন হতবাক
ছবি সৌজন্যে: ফেসবুক
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 11:40 PM

প্যারিস: ক্যান্সারের কারণে নাকের একাংশ কেটে বাদ দিতে হয়েছিল। এই আবহে ক্যান্সার রোগীর হাতেই নাক গজিয়ে পরে তা মুখে সফলভাবে প্রতিস্থাপন করলেন চিকিৎসকরা। এই সফল অস্ত্রোপচারটি হয়েছে ফ্রান্সে। বিরল নাকের ক্যান্সারে ভুগে নাকটাই হারাতে হয়েছিল রোগীকে। পরে চিকিৎসকদের অদম্য প্রচেষ্টায় নিজের নাক ফিরে পেলেন সেই রোগী।

২০১৩ সালে রেডিওথেরাপি এবং কেমোথেরাপির মাধ্যমে নাকের গহ্বরের (ন্যাজ়াল ক্যাভিটি) ক্যান্সারের চিকিৎসা করিয়েছিলেন টুলুসের বাসিন্দা এক মহিলা। সেই রোগে তিনি তাঁর নাকের একাংশ হারিয়েছে। পরে সেই নাক ছাড়াই অনেকদিন কাটাতে হয়েছিল সেই রোগীকে। পরে নাক পুনর্স্থাপনের প্রচেষ্টায় চিকিৎসাশাস্ত্রের এক অনন্য নজির গড়েন চিকিৎসকরা।

থ্রিডি প্রিন্টিংয়ের মাধ্যমে কার্টিলেজ প্রতিস্থাপনের জন্য হাতেই নাক গজিয়ে তোলা হয়েছিল সেই রোগীর। রোগীর কপালের থেকে চামড়ার একাংশ নিয়ে স্কিন গ্রাফ্টিং করা হয়। দু’মাস ধরে সেই নাক গজিয়ে তোলা হয়েছিল রোগীর হাতে। এরপর মাইক্রোসার্জারির মাধ্যমে হাতে গজিয়ে ওঠা সেই নাক প্রতিস্থাপিত হয় মুখের নির্দিষ্ট স্থানে। মুখের রক্তনালীর সঙ্গে সেই নাকটিকে জোড়া দেওয়া হয়। এই গোটা অস্ত্রোপচার এবং চিকিৎসা হয়েছিল তুলোস ইউনিভার্সিটি হসপিটালে। রোগীর হাতে গজিয়ে ওঠা নাকের ছবিও সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা হয়েছিল হাসপাতালের তরফে।

অস্ত্রোপচার সফল হওয়ার পর হাসপাতাল কর্তৃপক্ষের তরফে ফেসবুকে পোস্ট করে লেখা হয়, ‘আজ রোগীর নাকের প্রতিস্থাপনের অস্ত্রোপচারটি সফল হয়। দুই মাস ধরে চিকিৎসার মাধ্যমে রোগীর হাতে নাক গজিয়ে তোলা হয়েছিল। আজ সেই নাকটিকে মুখে যথাস্থানে প্রতিস্থাপন করা হয়েছে। মাইক্রোসার্জারির মাধ্যমে রক্তনালীগুলির সঙ্গে সফলভাবে সেই নাক পুনরায় ভাস্কুলারাইজ করা সম্ভব হয়েছে। তিনি খুব ভাল আছেন। চিকিৎসকরা পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছেন।’