Rishi Sunak : ইতিহাসের পাতায় নাম লেখানো ঋষির সঙ্গে কবে দেখা হচ্ছে মোদীর? সামনে এল সম্ভাব্য তারিখ

Rishi Sunak : ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হয়েছেন ঋষি সুনক। তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Rishi Sunak : ইতিহাসের পাতায় নাম লেখানো ঋষির সঙ্গে কবে দেখা হচ্ছে মোদীর? সামনে এল সম্ভাব্য তারিখ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2022 | 4:26 PM

বালি : ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হয়েছেন ঋষি সুনক (Rishi Sunak)। দীপাবলির দিনই নিশ্চিত হয়ে গিয়েছিল যে ব্রিটিশ প্রধানমন্ত্রী হচ্ছেন ঋষি। এরপরই তাঁকে অভিনন্দন জানিয়ে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ঋষির ‘পদোন্নতিতে’ ভারত আশা করতেই পারে যে ব্রিটেনের সঙ্গে দেশের সম্পর্ক আরও ভালো হবে। এই আবহে অনেকেরই মনে প্রশ্ন জেগেছে, মোদী-সুনক মুখোমুখি কবে হচ্ছেন? এই সাক্ষাতের একটি সম্ভাব্য তারিখ জানা গিয়েছে। আগামী মাসেই বালিতে জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। সেখানেই প্রথমবারের জন্য দুই রাষ্ট্রনেতা মুখোমুখি হতে পারেন।

গত বছরই জি ২০ গোষ্ঠীর সভাপতিত্ব গ্রহণ করেছে ইন্দোনেশিয়া। এই আবহে ১৫ এবং ১৬ নভেম্বর বালিতে আয়োজিত হবে জি ২০ শীর্ষ সম্মেলন। সেখানেই মোদী এবং ঋষি মুখোমুখি হতে পারেন। এর আগে জি ২০ সম্মেলনে মোদী একাধিকবার মুখোমুখি হয়েছেন ‘বন্ধু’ বরিস জনসনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তবে বিগত কয়েক মাসের মধ্যেই আমূল পট পরিবর্তন হয়েছে ব্রিটিশ রাজনৈতিক পরিবেশের। গত সাত সপ্তাহে ব্রিটেন তিনজন প্রধানমন্ত্রী পেয়েছে। এই আবহে ব্রিটিশ ইতিহাসে প্রথমবার কোনও ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক সর্বোচ্চ আসনে বসার সুযোগ পেয়েছেন।

এদিকে ভারতের সঙ্গে ব্রিটেনের বাণিজ্যিক চুক্তি সম্পন্ন হওয়ার কথা ছিল দিওয়ালির আগে। তবে ব্রিটেনের টালমাটাল রাজনৈতিক পরিস্থিতি এবং অর্থনৈতিক সংকটের মাঝে এই চুক্তি সম্পন্ন হয়নি। তবে জি ২০ সম্মেলনে দুই রাষ্ট্রনেতা মুখোমুখি হয়ে সেই বাণিজ্য চুক্তির বিষয়টিকে ফের ট্র্যাকে ফেরাতে উদ্যত হতে পারেন বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। তাছাড়া প্রতিরক্ষা সহ বিভিন্ন খাতে ভারত-ব্রিটিশ পারস্পরিক বোঝাপড়া আরও মজবুত করার লক্ষ্যে মোদী এবং সুনক পথ নির্ধারণ করতে পারেন।

উল্লেখ্য, ঋষি সুনকের সঙ্গে ভারতের বিভিন্ন দিক দিয়ে যোগ রয়েছে। তাঁর পূর্বপুরুষরা অবিভক্ত পঞ্জাবের গুরজনওয়ালার বাসিন্দা ছিলেন। সাম্প্রদায়িক দাঙ্গা থেকে বাঁচতে ১৯৩৮ সালে তাঁরা পূর্ব আফ্রিকায় চলে যান। পরে ঋষির বাবা সেখান থেকে ব্রিটেনে যান। ঋষির মাও ভারতীয় বংশোদ্ভূত। তিনিও পূর্ব আফ্রিকা থেকেই ব্রিটেনে এসেছিলেন। এদিকে ঋষির স্ত্রী অক্ষতা মূর্তি ভারতীয় নাগরিক। তিনি ইনফোসিস প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির কন্যা। এই আবহে বহুবার বেঙ্গালুরুতে শ্বশুর বাড়িতে এসেছেন ‘ভারতের জামাই’। এহেন ঋষির ‘অভিষেক’ নিশ্চিত হতেই টুইটে প্রধানমন্ত্রী মোদী লিখেছিলেন, ‘ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ায় ঋষি সুনককে শুভেচ্ছা। আপনার সঙ্গে বিশ্বের গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য অপেক্ষায় রইলাম। ২০৩০-র রোডম্যাপ বাস্তবায়নেও আমরা একসঙ্গে কাজ করব। আমাদের ঐতিহাসিক সম্পর্ক আধুনিক মোড় নিতে চলেছে। এই উপলক্ষে ব্রিটেনের ভারতীয়দের দীপাবলির বিশেষ শুভেচ্ছা জানাচ্ছি। ‘