West Bengal Nattya Mela: শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির একবিংশ নাট্যমেলা

West Bengal Nattya Mela: বৃহস্পতিবার ১০ মার্চ বিকেল ৫টায় উদ্বোধন হবে এই নাট্যমেলার। উদ্বোধন করবেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব অভিনেত্রী অনসূয়া মজুমদার।

West Bengal Nattya Mela: শুরু হচ্ছে পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির একবিংশ নাট্যমেলা
নাট্যমেলার সাংবাদিক বৈঠক
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 8:51 PM

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগের অন্তর্গত পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমির একবিংশ নাট্যমেলার দিন ঘোষিত হল সাংবাদিক সম্মেলন করে। এ বছর ১০ মার্চ শুরু হচ্ছে এই মেলা। চলবে ১৭ মার্চ ২০২২ পর্যন্ত। এই মেলার লক্ষ্য রাজ্যের নাট্যকলার বিস্তৃতি আর উৎকর্ষ। বৃহস্পতিবার ১০ মার্চ বিকেল ৫টায় উদ্বোধন হবে এই নাট্যমেলার। উদ্বোধন করবেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব অভিনেত্রী অনসূয়া মজুমদার।

সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন নাট্যমেলার সভাপতি দেবশঙ্কর হালদার, রাজ্যের শিক্ষামন্ত্রী তথা বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ব্রাত্য বসু। বৈঠকে জানানো হয়, অনসূয়া ছাড়াও ওই মঞ্চে থাকবেন শান্তিপুর সাংস্কৃতিক নাট্যদলের কর্ণধার অভিনেতা কৌশিক চট্টোপাধ্যায়, থাকবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন নাট্য আকাদেমির সভাপতি দেবশঙ্কর হালদার।উদ্বোধনী অনুষ্ঠানের পর চেতনা প্রযোজিত নাটক ‘মারিচ সংবাদ’ পরিবেশিত হবে।

১১ মার্চ থেকে পুরোদমে শুরু হবে নাট্যমেলা রবীন্দ্রসদনসহ গিরিশ মঞ্চ, মধুসূদন মঞ্চ, মিনার্ভা থিয়েটার, শিশির মঞ্চ, তৃপ্তি মিত্র নাট্যগৃহ, নাট্য আকাদেমি মুক্তমঞ্চ, নিউ টাউনের রবীন্দ্রতীর্থে। এ বছর রবীন্দ্রতীর্থকে নতুন সংযোজিত করা হয়েছে। নাট্যমেলার এ বছরের অঙ্গনসজ্জার থিম পুরুলিয়া জেলা।

১৩৪টি দল এবার অংশগ্রহণ করবে। যার মধ্যে পূর্ণদৈর্ঘ্যের ৫১টি নাটক- যা দেখানো হবে রবীন্দ্রসদন, গিরিশ মঞ্চ, মধুসূদন মঞ্চ, রবীন্দ্রতীর্থ-তে। ৬২টি স্বল্পদৈর্ঘ্যের ছবি মঞ্চস্থ হবে মিনার্ভা থিয়েটার ও শিশির মঞ্চে। ১৫টি অন্তরঙ্গ নাটক দেখতে যেতে হবে তৃপ্তি মিত্র নাট্যগৃহে আর রযেছে ৬টি মুকাভিনয়, যা দেখানো হবে নাট্য আকাদেমি মুক্তমঞ্চ-এ।সব মিলিয়ে প্রায় ৪ হাজার শিল্পী, কলাকুশলী অংশগ্রহণ করবে এবারের নাট্যমেলায়। বাজেট ধরা হয়েছে আনুমানিক ৯৬ লক্ষ টাকা।

আরও পড়ুন- Women’s day 2022: টেলিভিশনের পুরুষ অভিনেতাদের জীবনের অনস্ক্রিন আর অফস্ক্রিনের নারী

আরও পড়ুন- Shantanu Maheswari Exclusive: ‘আলিয়া আমাকে কখনও মনে হতে দেয়নি, এটা আমার প্রথম কাজ’, বললেন গাঙ্গুবাইয়ের আফসান শান্তনু মাহেশ্বরী

আরও পড়ুন- Kalkokkho: ‘পথের পাঁচালী’র পরিবেশনার দায়িত্বে থাকা প্রযোজনা সংস্থা ফিরছে ছবি-নির্মাণে, ফিরবে কি বাংলা ছবির হাল?