Milk Price Hike : স্বাধীনতা দিবসের পরই বাড়ল দুধের দাম, কত করে বাড়াল আমূল-মাদার ডেয়ারি?

Milk Price Hike : দাম বাড়ল দুধের। আমূল, মাদার ডেয়ারি দুধের উপর দু' টাকা করে দাম বৃদ্ধির ঘোষণা করেছে। আগামিকাল থেকে তা এই নয়া দাম কার্যকর হবে।

Milk Price Hike : স্বাধীনতা দিবসের পরই বাড়ল দুধের দাম, কত করে বাড়াল আমূল-মাদার ডেয়ারি?
ছবি সৌজন্যে : Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 4:11 PM

এমনিতেই মূল্যবৃদ্ধির চাপে নাজেহাল মধ্যবিত্ত। নিত্য প্রয়োজনীয় জিনিসের লাগাতার দাম বৃদ্ধির ফলে বাজারে গিয়ে পকেটে ছ্যাঁকা খেতে হচ্ছে সাধারণ মানুষকে। আগামিকাল থেকে আরেকটু বাড়বে সেই ছ্যাঁকার পরিমাণ। কারণ বাজারে বাড়ছে দুধের দাম। বাজারে প্রধান দুধ সরবরাহকারী সংস্থা মাদার ডেয়ারি (Mother Dairy) ও আমূল (Amul) এদিন দাম বাড়ানোর ঘোষণা করেছে। দিল্লি-এনসিআর এ প্রতি লিটারে ২ টাকা করে বাড়ানোর ঘোষণা করা হয়েছে। বুধবার অর্থাৎ আগামিকাল থেকেই এই নয়া দাম কার্যকর হচ্ছে। এদিকে আমূল পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে দুধের দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছে।

এদিন মাদার ডেয়ারির তরফে জানানো হয়েছে, দুধে প্রতি লিটারে ২ টাকা করে দাম বৃদ্ধি করতে বাধ্য হয়েছে তারা। সব ধরনের দুধের ক্ষেত্রেই এই দামবৃদ্ধি কার্যকর হবে। সম্পূর্ণ ক্রিম দুধের এক লিটারের দাম আগে যেখানে ৫৯ টাকা ছিল এবার তা বেড়ে হল ৬১ টাকা। অর্থাৎ, ক্রেতাদের পকেট থেকে অতিরিক্ত ২ টাকা যাবে এবার থেকে। টোনড দুধের দাম বেড়ে হয়েছে ৫১ টাকা। ডবল টোনড দুধ এবার থেকে কিনতে হবে প্রতি লিটার ৪৫ টাকায়। প্রসঙ্গত, এদিন দুধের দাম বাড়ানোর কথা ঘোষণা করেছে আমূল। আমূল দুধের দাম বৃদ্ধির ঘোষণার পরপরই মাদার ডেয়ারিও তাদের বাজারজাত দুধের দামবৃদ্ধির কথা ঘোষণা করে।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন (GCMMF) এদিন দেশের বেশ কিছু শহরে তাদের সংস্থার বাজারজাত দুধের দাম বৃদ্ধির ঘোষণা করেছে। সেই তালিকায় রয়েছে গুজরাটের আহমেদাবাদ ও সৌরাষ্ট্র, দিল্লি এনসিআর, পশ্চিমবঙ্গ, মুম্বই। আগামিকাল থেকে বর্ধিত দামেই মিলবে আমূলের দুধ। ৫০০ মিলিলিটার আমূল গোল্ডের দাম বেড়ে হবে ৩১ টাকা। আর ৫০০ মিলিলিটার আমূল তাজা, আমূল শক্তির দাম বেড়ে যথাক্রমে ২৫ টাকা ও ২৮ টাকা হয়েছে। আমূলের তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘দুধের উৎপাদনের সামগ্রিক ব্যয় বৃদ্ধির কারণে এই দামবৃদ্ধি করা হচ্ছে। শুধুমাত্র গবাদি পশুর খাদ্য খরচ গত বছরের তুলনায় প্রায় ২০ শতাংশ বেড়েছে। উৎপাদনে খরচ বৃদ্ধির কথা বিবেচনা করে, আমাদের সদস্য ইউনিয়নগুলিও গত বছরের তুলনায় ৮-৯ শতাংশের মধ্যে কৃষকদের দাম বাড়িয়েছে।’ প্রসঙ্গত, শিশু. বাড়ির বয়স্ক ও অসুস্থ ব্যক্তিদের জন্য মোটামুটি সকলের বাড়িতেই নিয়মিত দুধ আসে। দুধের এই দামবৃদ্ধিতে যে নিঃসন্দেহে চাপ পড়বে তা বলাই বাহুল্য।