Wheat Price: গম নিয়ে কালোবাজারি রুখতে বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের

খাদ্য দফতরের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে যে দাম নিয়ন্ত্রণে রাখতে এবং অভ্যন্তরীণ বাজারে প্রাপ্য নিশ্চিত করতে তারা গম ও চাল মজুত করার ক্ষেত্রে গভীর নজর রাখছে। এর আগে, অভ্যন্তরীণ বাজারে গমের দাম বৃদ্ধি রোধ করতে কেন্দ্রীয় সরকার গম মজুত রাখার সীমা কমিয়েছিল।

Wheat Price: গম নিয়ে কালোবাজারি রুখতে বড় পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের
ফাইল ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2024 | 2:08 PM

নয়া দিল্লি: গমের দাম নিয়ন্ত্রণ করতে এবং কালোবাজারি রুখতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। শুক্রবার পাইকারি বিক্রেতা, খুচরো বিক্রেতা এবং প্রসেসরদের মজুত থাকা গম সম্পর্কে তথ্য প্রকাশ করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। গত বছরের ১২ জুন গমের মজুত রাখার ক্ষেত্রে সীমা আরোপ করা হয়েছিল। খাদ্য নিরাপত্তা বজায় রাখতে এবং কালোবাজারি আটকাতে এই নির্দেশ দেওয়া হয়েছিল।

১ এপ্রিল থেকে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের পাইকারি বিক্রেতা এবং বড় খুচরো বিক্রেতাদের একটি পোর্টালে তাদের স্টক সম্পর্কে তথ্য দিতে হবে। এরপর প্রতি শুক্রবার তাদের স্টক ঘোষণা করতে হবে ব্যবসায়ীদের। ব্যবসায়ীদের ইতিমধ্যেই এই পোর্টালে চালের মজুত সম্পর্কে তথ্য জানাতে বলা হয়েছে।

খাদ্য দফতরের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে যে দাম নিয়ন্ত্রণে রাখতে এবং অভ্যন্তরীণ বাজারে প্রাপ্য নিশ্চিত করতে তারা গম ও চাল মজুত করার ক্ষেত্রে গভীর নজর রাখছে। এর আগে, অভ্যন্তরীণ বাজারে গমের দাম বৃদ্ধি রোধ করতে কেন্দ্রীয় সরকার গম মজুত রাখার সীমা কমিয়েছিল। এর অধীনে, পাইকারি বিক্রেতা, বড় খুচরা এবং প্রক্রিয়াজাতকরণ সংস্থাগুলির জন্য গমের মজুদের সীমা অর্ধেক করা হয়েছিল।

সরকার দাম নিয়ন্ত্রণে খোলা বাজারেও গম বিক্রি করেছে। সরকার ১০১.৫ লক্ষ টন গম খোলা বাজারে বিক্রির জন্য ফুড কর্পোরেশন অব ইন্ডিয়ার (এফসিআই) মাধ্যমে ই-নিলামের মাধ্যমে প্রতি কুইন্টাল ২,১৫০ টাকা দরে ​​ছেড়েছিল। এর মধ্যে ফেব্রুয়ারি পর্যন্ত খোলা বাজারে ৮০ লক্ষ ৪০ হাজার টন গম বিক্রি হয়েছে।