LIC IPO Share Price: বাজারে আত্মপ্রকাশের আগেই LIC শেয়ারের দাম নিয়ে বিতর্ক, মোদী সরকারকে নিশানা কংগ্রেসের

LIC IPO: বাজারে এলআইসির শেয়ার ছাড়ার আগে দীর্ঘমেয়াদি বিনিয়োগকারী সংস্থাগুলির জন্য আইপিও ছাড়া হয়েছিল। বেশ কিছু বিদেশি সংস্থাও অত্যন্ত কম দামে এলআইসির কিনে নিয়েছিল।

LIC IPO Share Price: বাজারে আত্মপ্রকাশের আগেই LIC শেয়ারের দাম নিয়ে বিতর্ক, মোদী সরকারকে নিশানা কংগ্রেসের
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 3:44 PM

নয়া দিল্লি: গত সপ্তাহেই ভারতের জীবন বিমা নিগম (Life Insurance Corporation of India) বা এলআইসির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল যে বুধবার ভারতীয় শেয়ার বাজারে (Share Market) আত্মপ্রকাশ করবে এলআইসি আইপিও। ৪ মে থেকে শেয়ারে সাধারণ বিনিয়োগকারীরা এলআইসির শেয়ার কিনতে পারবে বলেই জানিয়েছিল এই রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা। কিন্তু শেয়ার বাজারে এলআইসির আইপিও (IPO) আত্মপ্রকাশের আগেই নতুন করে বিতর্ক দানা বেঁধেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ‘জলের দামে’ এলআইসির শেয়ার বিক্রি করে দেওয়ার অভিযোগ উঠেছে। কংগ্রেস সহ বিরোধী দলগুলির প্রশ্ন, চলতি বছরেরে ফেব্রুয়ারি মাসে এই সরকারি সংস্থার মূল্য ছিল ১২ থেকে ১৪ লক্ষ কোটি টাকা, এমন কী হল যে দু’মাসে মূল্য ৬ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে? বিরোধীদের অভিযোগ বিশ্বের অন্যতম সেরা বিমা সংস্থা বিক্রির বিষয়ে তাড়াহুড়ো করেছে সরকার, সেই কারণে জলের দামে সংস্থার শেয়ার কম দামে বিক্রি করে দেওয়া হয়েছে। কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, “এলআইসির আইপিও বিক্রি নিয়ে সরকারের উদ্দেশ্য ও পদ্ধতি নিয়ে আমাদের আপত্তি রয়েছে। এলআইসির মত সংস্থা কমদামে বাজারে ছাড়ার জন্য সরকারের এই পদ্ধতি নিয়ে আমাদের মনে প্রশ্ন জেগেছে। সেই কারণে এই নিয়ে আমাদের কৌতুহল অনেকটাই বেশি।”

বাজারে এলআইসির শেয়ার ছাড়ার আগে দীর্ঘমেয়াদি বিনিয়োগকারী সংস্থাগুলির জন্য আইপিও ছাড়া হয়েছিল। বেশ কিছু বিদেশি সংস্থাও অত্যন্ত কম দামে এলআইসির কিনে নিয়েছিল। সেই নিয়েই কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করেছেন সুরজেওয়ালা। তিনি বলেন, “চলতি বছর ফেব্রুয়ারি এলআইসির শেয়ার মূল্য ১ হাজার ১০০ টাকা থেকে কমে ৯০২ থেকে ৯৪৯ টাকায় বিক্রি হয়েছে। বিশেষজ্ঞদের মতে এর কম দামের ফলে মোট ৩০ হাজার কোটি টাকার লোকসান হবে।” বিরোধীদের অভিযোগ, আন্তর্জাতিক লগ্নিকারীদের সামনে মাথা নত করেছে সরকার। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যখন গোটা বিশ্বের অর্থনীতিতে প্রভাব ফেলেছে তখন সরকার কী ভাবে এলআইসি বিলগ্নিকরণের পথে হাঁটল। সি পি চন্দ্রশেখর, প্রভাত পট্টনায়কের মত অর্থনীতিবিরাও সরকারের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন। সরকারের তরফে এই অভিযোগের পাল্টা কী জানাল হয়, সেই দিকেই তাকিয়ে সংশ্লিষ্ট মহল।