Debit and Credit Card New Rule: ডেবিট কার্ডের নিয়মে বড় বদল! অনলাইন কেনাকাটা করবেন কীভাবে?

Debit and Credit Card New Rule: ডেবিট ও ক্রেডিট কার্ডের নিয়মে বদল আনা হচ্ছে। এর ফলে গ্রাহকদের কার্ড সুরক্ষিত থাকবে।

Debit and Credit Card New Rule: ডেবিট কার্ডের নিয়মে বড় বদল! অনলাইন কেনাকাটা করবেন কীভাবে?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 8:15 AM

নয়া দিল্লি : ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করেন প্রত্যেকেই। বর্তমানে এই দুই কার্ডের ব্যবহার প্রায় সব ক্ষেত্রেই হয়ে থাকে। বিশেষত অনলাইন কেনাকাটার জন্য কার্ড ব্যবহার করে থাকেন গ্রাহকেরা। সেই সব গ্রাহকদের জন্য বড়সড় বদল আনতে চলেছে শীঘ্রই। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফ থেকে নয়া নিয়ম চালু করা হচ্ছে। আগামী মাস অর্থাৎ ১ জুলাই থেকেই বদলে যাচ্ছে সেই নিয়ম।

কার্ড টোকেনাইজেশন নামে একটি নতুন নিয়ম চালু হতে চলেছে। এই নিয়ম কার্যকর হওয়ার পর ব্যবসায়ী ও পেমেন্ট গেটওয়েগুলি তাদের সার্ভারে আর গ্রাহকের কার্ডের কোনও ডেটা সংরক্ষণ করতে পারবে না। ফলে গ্রাহকদের তথ্য থাকবে সুরক্ষিত।

১ জুলাই-এর আগেই সংরক্ষিত থাকা গ্রাহকদের কার্ডের সব ডেটা মুছে ফেলতে হবে সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলি থেকে। ব্যবহারকারীকে মার্চেন্ট ওয়েবসাইটে পেমেন্ট করতে কার্ডের পুরো বিবরণ লিখতে হবে। এরপর থেকে যখনই কোনও লেনদেন করবেন, তখনই ডেবিট-ক্রেডিট কার্ডের পুরো বিবরণ লিখতে হবে। ইতিমধ্যেই ব্যাঙ্কগুলিকে এ বিষয়ে জানানো হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের তরফে।

আগে এই নিয়মটি ১ জানুয়ারি থেকে চালু হওয়ার কথা ছিল। তবে বাণিজ্য মহলের অনুরোধে সেই সময়সীমা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়। ১ জুলাই থেকে সেই নতুন নিয়ম কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। তার আগে পেমেন্ট অ্যাগ্রিগেটরকে, পেমেন্ট গেটওয়ে বা মার্চেন্টকে গ্রাহকের কার্ডের ডেটা মুছে ফেলতে হবে।

সাধারণত অনলাইন কেনাকাটার ক্ষেত্রে ডেবিট বা ক্রেডিট কার্ডে কোনও আর্থিক লেনদেন করতে গেলেই কিছু নির্দিষ্ট তথ্য দিতে হয়। ১৬ সংখ্যার কার্ড নম্বর, কার্ডের মেয়াদ শেষের তারিখ, সিভিভি নম্বর ছাড়াও ওয়ান টাইম পাসওয়ার্ড ও ট্রানজাকশন পিন দিতে হয়। তার বদলে টোকেনাইজেশন করা হবে অর্থাৎ এতগুলো তথ্য না দিয়ে বদলে একটি গোপন কোড দেওয়া হবে। এই গোপন কোডকেই টোকেন বলা হচ্ছে। প্রতিটি কার্ডের ক্ষেত্রে টোকেন আলাদা হবে।

মূলত গ্রাহকদের সুরক্ষার কথা ভেবেই এই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গ্রাহকদের সুবিধার্থে কখনও কখনও সেই নির্দিষ্ট সাইট তাদের কার্ড সংরক্ষণ করে। আর তাতেই কেউ কেউ সাইবার প্রতারণার ফাঁদে পা দিয়ে ফেলেন।