Aadhaar Card Photo Update: আধার কার্ডের ছবি ঠিক ভাল লাগছে না? এক ক্লিকে এই ভাবে বদলে ফেলুন

Aadhar card: তবে বিভিন্ন সময় প্রয়োজন অনুযায়ী আধার কার্ডের নাম বা ঠিকানা বদল করার দরকার হয়। অনেকেরই আবার নিজের আধার কার্ডের ছবি মোটেও পছন্দ নয়, মনে হয় আধারের ছবি খানিক বদলে নিলেই ভাল হয়।

Aadhaar Card Photo Update: আধার কার্ডের ছবি ঠিক ভাল লাগছে না? এক ক্লিকে এই ভাবে বদলে ফেলুন
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 9:00 AM

কোনও সরকারি পরিষেবা হোক বা পরিচয়পত্র, বর্তমান সময়ে আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে ১২ সংখ্যার আধার নম্বর ভীষণই গুরুত্বপূর্ণ। আধার কার্ডে কোনও ব্যক্তির যাবতীয় তথ্য মুদ্রিত থাকে। পরিচয় নিশ্চিত করতে আধার কার্ড তৈরির সময়, হাতের ছাপ ও চোখের রেটিনা স্ক্যান করা হয়। তবে বিভিন্ন সময় প্রয়োজন অনুযায়ী আধার কার্ডের নাম বা ঠিকানা বদল করার দরকার হয়। অনেকেরই আবার নিজের আধার কার্ডের ছবি মোটেও পছন্দ নয়, মনে হয় আধারের ছবি খানিক বদলে নিলেই ভাল হয়। এই রকম পরিস্থিতিতে কেউ যদি আধার কার্ডের ছবি বদলে নিতে চান, তবে কী করবেন? আধার কার্ডের ছবি বদলের পদ্ধতি না জানা থাকলে এই উপায়ে আবেদন করে দেখুন, সহজেই বদলে যাবে আধার কার্ডের ছবি।

আধারের ছবি কি আদৌ বদলে ফেলা সম্ভব?

আধার নিয়ামক সংস্থা UIDAI জানিয়েছে, কোন উপভোক্তা চাইলে আধার কার্ডের ছবি বদলে ফেলতে পারেন। আপনি যদি আপনার আধারের ছবি নিয়ে সন্তুষ্ট না হন তবে এই ছবি বদলে ফেলা যেতে পারে। তবে আধার ছবি বদলাতে গেলে আপনাকে সামান্য চার্জ দিতে হবে। ছবি বদলে ফেলার জন্য ২৫ টাকা চার্জ দিতে হবে।

কীভাবে বদলাবেন ছবি?

  1. ছবি বদলানোর জন্য প্রথমেই আপনাকে আধারের ওয়েবসাইট https://uidai.gov.in এ যেতে হবে। এরপর আপনাকে ফর্ম ডাউনলোড করে সেই ফর্ম ফিলাপ করতে হবে।
  2. এবার পূরণ করা ফর্ম নিয়ে আপনার নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে যেতে হবে এবং সেখানে পাসপোর্ট, অথবা ভোটার আইডি কার্ডের মতো কোনও পরিচয়পত্র নিয়ে যেতে হবে।
  3. এবার আপনাকে আপনার বায়োমেট্রিক তথ্য দিতে হবে। সেখান থেকে আপনাকে একটি স্লিপ দেওয়া হবে। এবার অনলাইনে ২৫ টাকা জমা করতে হবে। ২ সপ্তাহ পর পরিবর্তিত ছবি আধার কার্ড আপনি পেয়ে যাবেন।