Post Office: ৫ বছরের জন্য বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই স্কিমে, পাবেন দুর্দান্ত সুবিধা

Post Office: পোস্ট অফিসে পাঁচ বছরের জন্য বিনিয়োগে মিলবে কর ছাড়ের সুবিধা। পোস্ট অফিসের টাইম ডিপোজিটে বিনিয়োগ করে মিলবে ভাল রিটার্নও।

Post Office: ৫ বছরের জন্য বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই স্কিমে, পাবেন দুর্দান্ত সুবিধা
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 9:50 AM

ব্যাঙ্কের মতোই পোস্ট অফিসেও বিনিয়োগ করেও মুনাফা পেতে পারেন বিনিয়োগকারীরা। বিনিয়োগ ছাড়াও পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে কর ছাড়ের সুবিধাও মেলে। ফলে যাঁরা কর বাঁচাতে চান তাঁরা পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ করতে পারেন। করছাড়ের পাশাপাশি মিলবে ভাল রিটার্নও।

আপনি যদি কর বাঁচাতে চান তাহলে পোস্ট অফিসের ফিক্সড ডিপোজিট স্কিমে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। কারণ ৫ বছরের পোস্ট অফিস টাইম ডিপোজিটে মেলে করছাড়ের সুবিধা। এক্ষেত্রে মাথায় রাখা দরকার, ৫ বছরের জন্য আমানত রাখলে তবেই মিলবে কর ছাড়ের সুবিধা।

ভারতীয় ডাক বিভাগ বিভিন্ন মেয়াদে FD অফার করে। যেমন ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছর। তবে শুধুমাত্র ৫ বছরের FD তে বিনিয়োগ করলে আয়কর আইন, ১৯৬১-র ৮০ সি ধারার অধীনে কর বাঁচানো করা যায়।

কখন এবং কত সুদ পাবেন তা জানুন:

পোস্ট অফিস টাইম ডিপোজিটে ১ বছরের FD-তে ৬.৬ %, ২ বছর এবং ৩ বছরের জন্য যথাক্রমে ৬.৮ এবং ৬.৯ শতাংশ হারে মেলে সুদ। ৫ বছরের স্থায়ী আমানতের জন্য ৭ শতাংশ সুদ দেয় পোস্ট অফিস। পোস্ট অফিসের ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার প্রতি ত্রৈমাসিকে সংশোধিত হয়। আর এই সুদের হারগুলি ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত ত্রৈমাসিকের জন্য প্রযোজ্য।

৮০সি-র অধীনে কর ছাড়ের সুবিধা:

আয়কর আইনের ৮০ সি ধারা করদাতাদের তাঁদের করযোগ্য আয় কমাতে সক্ষম করে। এই আইনের আওতায় জনগণ মোট আয় থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত করছাড় পান। পোস্ট অফিসের টাইম ডিপোজিটে ৫ বছরের জন্য টাকা রাখলে এই কর ছাড় পাওয়া যায়।

প্রসঙ্গত, ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৫ বছর পরেও সেই ডিপোজিটের মেয়াদ বৃদ্ধি করা যায়। তবে ব্যাঙ্কের মতো পোস্ট অফিস তাদের টাইম ডিপোজিটে প্রবীণ নাগরিকদের জন্য উচ্চতর সুদের হার অফার করে না।