EPFO: ধামাকা অফার! এবার ৫০০০০ টাকা বোনাস দেবে EPFO, কীভাবে পাবেন, জানুন

EPFO Benefits: কর্মজীবন থেকে অবসর গ্রহণের পরে আর্থিক স্থিতাবস্থা যাতে নিশ্চিত থাকে, তার জন্যই অর্থ সঞ্চয়ের বিনিয়োগ  প্রকল্প হল ইপিএফও। এবার ইপিএফও-র সদস্যদের ৫০ হাজার টাকা বোনাস দেওয়া হবে। অর্থাৎ প্রভিডেন্ট ফান্ডে আপনার জমা হওয়া অর্থ ছাড়াও মিলবে অতিরিক্ত ৫০ হাজার টাকা।

EPFO: ধামাকা অফার! এবার ৫০০০০ টাকা বোনাস দেবে EPFO, কীভাবে পাবেন, জানুন
ফাইল চিত্রImage Credit source: TV9 বাংলা
Follow Us:
| Updated on: May 04, 2024 | 6:22 AM

নয়া দিল্লি: চাকুরিজীবীদের সঞ্চয়ের অন্যতম ভরসা হল প্রভিডেন্ট ফান্ড বা পিএফ। নতুন ২০২৪-২৫ অর্থবর্ষে এবার চাকরিজীবীদের জন্য দারুণ সুখবর। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) একটি বড় ঘোষণা করেছে। এবার ইপিএফও-র সদস্যদের ৫০ হাজার টাকা বোনাস দেওয়া হবে। অর্থাৎ প্রভিডেন্ট ফান্ডে আপনার জমা হওয়া অর্থ ছাড়াও মিলবে অতিরিক্ত ৫০ হাজার টাকা। তবে এর জন্য মানতে হবে একটি শর্ত।

কর্মজীবন থেকে অবসর গ্রহণের পরে আর্থিক স্থিতাবস্থা যাতে নিশ্চিত থাকে, তার জন্যই অর্থ সঞ্চয়ের বিনিয়োগ  প্রকল্প হল ইপিএফও। এতে প্রতি মাসে কর্মীদের বেতন থেকে যেমন একটি নির্দিষ্ট অঙ্ক কেটে নেওয়া হয়, তেমনই যে সংস্থায় কাজ করেন, তারাও সমান পরিমাণ টাকা বিনিয়োগ করে। তবে ইপিএফও- র কিছু সুযোগ-সুবিধা রয়েছে, যা খুব কমই গ্রাহকরা জানেন। এইরকমই একটি সুবিধা হল, লাইফ বেনেফিটস উইথ লয়ালিটি বা আনুগত্য সুবিধা। এতে, কর্মী ৫০,০০০ টাকা পর্যন্ত আর্থিক সুবিধা পান, তবে এর একটি শর্ত রয়েছে।

কী শর্ত?

সমস্ত পিএফ অ্যাকাউন্টধারীদের চাকরি পরিবর্তন করার পরেও একই ইপিএফ অ্যাকাউন্ট চালু রাখতে  পরামর্শ দেওয়া হয়।  যদি কেউ একই অ্যাকাউন্টে টানা ২০ বছর ধরে টাকা জমা রাখেন, তবে তিনি লয়ালিটি বেনেফিট পাবেন।

সম্প্রতি, সিবিডিটি (CBDT) সেই সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের লয়ালিটি-কাম-লাইফ বেনেফিট দেওয়ার সুপারিশ করেছিল, যারা ২০ বছর ধরে তাদের পিএফ অ্যাকাউন্টে ক্রমাগত অবদান রেখেছে অর্থাৎ টাকা জমা রেখেছে। কেন্দ্রীয় সরকারও এই কর্মসূচির অনুমোদন দিয়েছে। যারা ২০ বছর ধরে নিয়মিত টাকা জমা রেখেছেন, তারা ৫০,০০০ টাকা পাবেন।

কারা এই সুবিধা পাবেন?

লয়্যালটি-কাম-লাইফ বেনিফিটের অধীনে, ৫০০০ টাকা পর্যন্ত বেসিক বেতনের গ্রাহকরা ৩০,০০০ টাকার আর্থিক সুবিধা পাবেন। যাদের মূল বেতন ৫০০১ থেকে ১০,০০০ টাকার মধ্যে, তারা ৪০,০০০ টাকার সুবিধা পাবেন এবং কারোর মূল বেতন ১০,০০০ টাকার বেশি হলে তাদের ৫০,০০০ টাকার সুবিধা দেওয়া হবে।