Insurance Policy: LIC-র দারুণ স্কিম, ম্যাচুরিটিতে প্রিমিয়ামের সব টাকা, সঙ্গে অন্যান্য সুবিধাও

LIC Jeevan Mangal Policy: গ্রাহকদের সুবিধার্থে আরও একটি নতুন স্কিম নিয়ে এসেছে লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া। এলআইসির জীবন মঙ্গল পলিসি নিলে মেয়াদ শেষে জমা করা সব প্রিমিয়াম ফেরত পাওয়া যাবে।

Insurance Policy: LIC-র দারুণ স্কিম, ম্যাচুরিটিতে প্রিমিয়ামের সব টাকা, সঙ্গে অন্যান্য সুবিধাও
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 2:15 PM

কলকাতা: ভবিষ্যতের কথা মাথায় রেখেই অনেকেই জীবন বিমা করেন। জীবন বিমা (Life Insurance) করলে শুধু যে ভবিষ্যত সুরক্ষিত হবে এমনটা নয়, বরং দুর্ঘটনার মৃত্যু হলেও মিলবে অনেক আর্থিক সুযোগ সুবিধা। এই সব কথা মাথায় রেখেই অনেকেই এলআইসি পলিসি করে থাকেন। এলআইসিতে বিমা করার ক্ষেত্রে আরও একটি বিষয় গুরুত্বপূর্ণ। এলআইসি যেহেতু একটি রাষ্ট্রায়ত্ত সংস্থা তাই সেখানে বিমা করলে নিরাপত্তাও সুনিশ্চিত হয়, টাকা খোয়া যাওয়ার কোনও ঝুঁকি থাকে না। সব ধরনের এবং সব বয়সসীমার নাগরিকদের জন্য থাকে বিভিন্ন স্কিম থাকে এলআইসির।

গ্রাহকদের সুবিধার্থে আরও একটি নতুন স্কিম নিয়ে এসেছে লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া (Life Insurance Corporation of India)। এলআইসির জীবন মঙ্গল পলিসি (LIC Jeevan Mangal Policy) গ্রাহকদের সুবিধার্থে আরও একটি নতুন স্কিম নিয়ে এসেছে লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া। এলআইসির জীবন মঙ্গল পলিসি একটি টার্ম ইনসিওরেন্স পলিসি। খুব টার্ম ইনসিওরেন্স পলিসি রয়েছে যেখানে মেয়াদ শেষে পলিসির টাকা পাওয়া যায়। এলআইসির জীবন মঙ্গল পলিসিতে সুরক্ষার পাশাপাশি ‘মেয়াদ শেষে নিশ্চিত’ টাকা পাওয়া যাবে। পলিসির মেয়াদ শেষে গ্রাহকের দেওয়া প্রিমিয়ামের মোট অঙ্কের সম পরিমাণ টাকা ফিরে পাওয়া যাবে। তবে বকেয়া যাবতীয় প্রিমিয়াম পরিশোধ করতে হবে। টাকা ফিরে পাওয়ার জন্য কোনও কর অথবা অতিরিক্ত প্রিমিয়াম দেওয়ার প্রয়োজন নেই।

জীবন মঙ্গল পলিসিতে অ্যাক্সিডেন্ট বেনিফিটের পাশাপাশি দুর্ঘটনাবশত মৃত্যুতে ডবল বেনিফিট পাওয়া যাবে। এই স্কিমটিতে নিশ্চয়তার পাশাপাশি অন্যান্য সুযোগ সুবিধাও মিলবে। জানা গিয়েছে, এই পলিসির প্রিমিয়াম দেওয়ার জন্য ২ মাস অথবা ৬০ দিনের গ্রেস পিরিয়ডও পাওয়া যাবে। এই পলিসিতে কমপক্ষে ১০ হাজার টাকা এবং সর্বোচ্চ ৫০ হাজার টাকার নিশ্চিত সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

এই পলিসি নিতে হলে কোনও গ্রাহকের বয়স ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে হতে হবে। সাধারণত রেগুলার প্রিমিয়াম প্ল্যানের ক্ষেত্রে এই পলিসিটি ১০ থেকে ১৫ বছরের জন্য নেওয়া যেতে পারে বলেই জানা গিয়েছে। সিঙ্গেল প্রিমিয়াম প্ল্যানের ক্ষেত্রে পলিসির মেয়াদ ৫ থেকে ১০ বছর। এলআইসির এই পলিসি নেওয়ার জন্য সংস্থার ওয়েবসাইট অথবা নিকটবর্তী এজেন্টের সঙ্গে যোগাযোগ করুন।