Demat Account : বাড়ছে জালিয়াতি! কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার ডিম্যাট অ্য়াকাউন্ট?

Demat Account : ডিম্যাট অ্য়াকাউন্টে বাড়ছে জালিয়াতি। তাই ডিম্যাট অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা নিশ্চিত করতে হবে।

Demat Account : বাড়ছে জালিয়াতি! কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার ডিম্যাট অ্য়াকাউন্ট?
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 9:09 PM

অনেকেই তাড়াতাড়ি বেশি মুনাফার জন্য শেয়ার বাজারে বিনিয়োগ করে থাকেন। আর শেয়ার বাজারে বিনিয়োগের জন্য জন্য় কোনও ব্যক্তির ডিম্যাট অ্য়াকাউন্ট থাকা বাঞ্ছনীয়। তবে যাঁরা শেয়ার বাজারে বিনিয়োগ করে থাকেন তাহলে সতর্ক হন। বর্তমানে ডিম্যাট অ্যাকাউন্টে নজর পড়েছে সাইবার অপরাধীদের। ডিম্যাট অ্য়াকাউন্ট সাইবার হানার প্রবণতা বেড়েছে। আপনার একটা ছোট্ট ভুলে কষ্টে অর্জিত টাকা উধাও হয়ে যেতে পারে চোখের নিমেষে। ব্যাঙ্কের ক্ষেত্রে নিরাপত্তা বেড়ে যাওয়ায় সাইবার অপরাধীদের নজরে এখন ডিম্যাট অ্য়াকাউন্ট। সাধারণ মানুষের কথা তো দূরে থাক। বড় বড় আইটি বিশেষজ্ঞরাও এই জালিয়াতির শিকার হচ্ছেন।

শেয়ার বাজারে এই ডিম্যাট অ্য়াকাউন্টের মাধ্যমেই লেনদেন হয়ে থাকে। শেয়ার বাজারের নিয়ম অনুযায়ী, ডিম্যাট অ্যাকাউন্ট থেকে শেয়ার বিক্রির পর প্রাপ্ত টাকা সেই ডিম্যাট অ্য়াকাউন্টেই জমা হয়। সেরকম যখন শেয়ার কেনা হয় তার টাকা এই ডিম্য়াট অ্য়াকাউন্ট থেকেই নেওয়া হয়। যেহেতু এই ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্য়মে সবটা হয়ে থাকে তাই এই অ্য়াকাউন্ট সুরক্ষিত রাখা প্রয়োজন।

ভারতে জালিয়াতি থেকে ডিম্যাট অ্য়াকাউন্ট সুরক্ষিত রাখার ৫ টি উপায় :

  1. ডিম্যাট অ্য়াকাউন্টের পাসওয়ার্ড খুব শক্তিশালী দেওয়া উচিত। সেই পাসওয়ার্ড খুব সাবধানে সংরক্ষণ করা উচিত।
  2. অ্য়াকাউন্টের সমস্ত বিবৃতিতে সবসময় নজর রাখুন। সেই কারণে ফোন নম্বর ও ইমেল সবসময় আপডেটেড রাখা উচিত। এবং অ্য়াকাউন্ট সম্পর্কিত কোনও মেসেজ বা বিবৃতি আসলে তা মনোযোগ সহকারে পরখ করে দেখা উচিত। ডিম্য়াট অ্যাকাউন্টের সমস্ত লেনদেন আপনার ট্রেডিং অ্য়াক্টিভিটির সঙ্গে যাচাই করে নিন। কোনও অস্বাভাবিক কিছু নজরে এলে তা তৎক্ষণাৎ রিপোর্ট করুন।
  3. ডেবিট ইনস্ট্রাকশন স্লিপ সুরক্ষিত রাখুন। অফলাইন লেনদেনের জন্য ব্রোকারকে কখনোই ডেবিট ইনস্ট্রাকশন স্লিপ দেবেন না।
  4. নিশ্চিত করুন যে আপনি শেয়ার কেনার সময় ব্রোকারকে কোনও NOC দেননি। NOC দিয়ে থাকলে আপনাকে সতর্ক থাকতে হবে।
  5. যদি বিদেশে যাবেন ভাবেন বা বেশ কিছুদিনের জন্য ডিম্যাট অ্য়াকাউন্ট ব্যবহার করবেন না ভাবেন তাহলে সেই সময়ের জন্য ডিম্যাট অ্যাকাউন্ট বন্ধ করে দিন।