Interests On Home Loan : স্বপ্নের বাড়ি কেনার পরিকল্পনা! মুদ্রাস্ফীতির খাঁড়ার মাঝেই কোথায় মিলবে কম EMI-তে ঋণ, বিস্তারিত জানুন

Interests On Home Loan : রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বৃদ্ধির পর পরই বিভিন্ন ব্যাঙ্ক ঋণের উপর সুদের হার বাড়ানোর পরিকল্পনা করেছে। এর মাঝে কোন আর্থিক প্রতিষ্ঠান কত কম হারে ঋণ দিচ্ছে তাঁর খোঁজে ঋণগ্রহীতারা।

Interests On Home Loan : স্বপ্নের বাড়ি কেনার পরিকল্পনা! মুদ্রাস্ফীতির খাঁড়ার মাঝেই কোথায় মিলবে কম EMI-তে ঋণ, বিস্তারিত জানুন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 11:32 PM

সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ৪০ বেসিস পয়েন্ট রেপো রেট বৃদ্ধি করেছেন। ভারতের মুদ্রাস্ফীতি রোধ করার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে। রেপো রেট বৃদ্ধির সঙ্গে সঙ্গে একাধিক ব্যাঙ্ক তাদের সুদের হার বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন ঋণের ক্ষেত্রেও সুদের হার বাড়িয়েছে। কোনও কোনও ব্যাঙ্ক হয়তো জুন থেকেই নতুন সুদের হার কার্যকর করার পথে হাঁটবে। ২০১৯ সালের ১ অক্টোবরের পর নেওয়া সমস্ত হোম লোনে তার প্রভাব পড়তে পারে। ব্যাঙ্কবাজারের তথ্য অনুযায়ী, ১৪ টি আর্থিক সংস্থা ২০ বছরের জন্য ৭৫ লক্ষ টাকার হোম লোনে সাব-৭ শতাংশ হার দেয়।

কোথায় কত হারে হোম লোন দেওয়া হচ্ছে এক নজরে দেখে নেওয়া যাক :

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া : ২০ বছর সময়কালের জন্য ৭৫ লক্ষ টাকার হোম লোনের ক্ষেত্রে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ৬.৬৫ শতাংশ হারে সুদ ধার্য করে। এর ফলে ইএমআই দাঁড়ায় ৫৬,৫৮২ টাকা। তবে এখনও পর্যন্ত রেপো রেট বৃদ্ধির কারণে এই ব্যাঙ্কের তরফে হোম লোনের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধির ঘোষণা করা হয়নি। তবে মনে করা হচ্ছে আগামী ১ জুন থেকে ৪০ বেসিস পয়েন্টে সুদের হার বৃদ্ধি হতে পারে।

বাজাজ ফিনান্স হোম লোন : নন-ব্যাঙ্ক ফিন্য়ান্সিয়াল সংস্থা (NBFC) বাজাজ ফিন্যান্স সস্তায় হোম লোন দিয়ে থাকে। হোমলোনের ক্ষেত্রে বর্তমানে ৬.৭ শতাংশ হারে সুদ কার্যকর রয়েছে। ২০ বছরের জন্য ৭৫ লক্ষ টাকার হোম লোনের ক্ষেত্রে এই সুদের হারে ইএমআই দিতে হবে ৫৬,৮০৫টাকা।

আইডিবিআই : আইডিবিআই-র হোম লোনে সুদের হর ৬.৭৫ শতাংশ। ২০ বছরের জন্য ৭৫ লক্ষ টাকার হোম লোনের ক্ষেত্রে এই সুদের হারে ইএমআই দিতে হবে ৫৭,০২৭ টাকা।

ব্যাঙ্ক অব মহারাষ্ট্র : এই পাবলিক সেক্টর ব্যাঙ্কের হোম লোনে সুদের হর ৬.৮ শতাংশ।

সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া : হোম লোনের ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সেন্ট্রাল ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সুদের হার সামান্য বেশি অন্যান্য ব্যাঙ্কের তুলনায়। ৬.৮৫ শতাংশ হারে সুদ কার্যকর করে এই ব্যাঙ্ক। ২০ বছরের জন্য ৭৫ লক্ষ টাকার হোম লোনের ক্ষেত্রে এই সুদের হারে ইএমআই দিতে হবে ৫৭,৪৭৪ টাকা।

ব্যাঙ্ক অব বরোদা : সবথেকে বেশি হারে হোম লোন দিয়ে থাকে পাবলিক সেক্টর ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব বরোদা। ৬.৯ হারে সুদ কার্যকর করে এই ব্যাঙ্ক। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও LIC হাউসিং ফিন্যান্সের মতো আরও ৮ টি অন্যান্য ব্যাঙ্ক ও নন ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলি হোম লোনে এই হারেই সুদ ধার্য করে।