Apple To Move To India : বড় লোকসানের মুখে পড়ে কপালে হাত চিনের, অ্যাপেলের সিদ্ধান্তে মুখে হাসি ভারতের

Apple To Move To India : অ্যাপেলের প্রায় সব যন্ত্রাংশ এবং ডিভাইসের উৎপাদন হত চিনে। কিন্তু এবার বড় সিদ্ধান্ত নিতে পারে এই মার্কিন সংস্থা। রিপোর্ট অনুযায়ী, অ্যাপেল চিন ছেড়ে এবার ভারতের দিকে নজর ঘোরাতে পারে তারা।

Apple To Move To India : বড় লোকসানের মুখে পড়ে কপালে হাত চিনের, অ্যাপেলের সিদ্ধান্তে মুখে হাসি ভারতের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 11:40 PM

এতদিন অ্যাপেলের প্রায় সব যন্ত্রাংশ এবং ডিভাইসের উৎপাদন হত চিনে। কম পারিশ্রমিকে চিনে তৈরি করা অ্যাপেলের আই ফোন বা ম্যাকবুক বিশ্ব জুড়ে বিকোত চড়া দরে। এদিকে অ্যাপেলের মাধ্যমে চিনের অর্থনীতিও লাভবান হত। তবে সাম্প্রতিককালে করোনা বিধিনিষেধের জেরে চিনে অ্যাপেলের উৎপাদন ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর জন্যে মার খাচ্ছে মার্কিন সংস্থার ব্যবসা। আর তাই বড় সিদ্ধান্ত নিতে পারে অ্যাপেল। রিপোর্ট অনুযায়ী, অ্যাপেল চিন ছেড়ে এবার ভারতের দিকে নজর ঘোরাতে পারে।

তথ্য অনুযায়ী, অ্যাপেলের আইফোন, ম্যাকবুক এবং আইপ্যাডের মতো ডিভাইসগুলির ৯০ শতাংশ চিনে উৎপাদিত। তবে চিনে সাম্প্রতিক কোভিড বিধিনিষেধের জেরে গ্রাহকদের চাহিদা মেটাতে পারছে না অ্যাপেল। এই আবহে চিন থেকে বেরিয়ে অন্য দেশে উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা করছে অ্যাপেল। এই ক্ষেত্রে আমেরিকার এই সংস্থার প্রথম পছন্দ ভারত। এমনই দাবি করা হচ্ছে ওয়াল স্ট্রিট জার্নালের এক রিপোর্টে।

এদিকে চিনের উপর অ্যাপেলের এই নির্ভরশীলতা শেষের ইঙ্গিত দিয়েছিলেন অ্যাপেলের সিইও টিম কুকও। গত এপ্রিলে মার্কিন টেক জায়ান্টের প্রধান বলেছিলেন, ‘আমাদের সংস্থার সাপ্লাই চেন গোটা বিশ্বে ছড়িয়ে… আমাদের ডিভাইস বহু জায়গায় তৈরি হয়। আমরা আমাদের উৎপাদন বৃদ্ধির দিকে সবসময়ই নজর রাখি।’ এই আবহে ভারতে উৎপাদন করার দিকে নজর ঘোরাতে পারে অ্যাপেল। চিনের মতো ভারতেও উৎপাদন খরচ এবং পারিশ্রমিক কম থাকায় এই ভাবনাচিন্তা অ্যাপেলের। উল্লেখ্য, চিনের কোভিড বিধিনিষেধের জেরে চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকেই বিক্রির ক্ষেত্রে ৮ বিলিয়ন ডলার ঘাটতি দেখা দেবে। এদিকে চিনা প্রশাসনের কড়া মনোভাবের জেরে অ্যাপেল নিজের উৎপাদনের তদারকিও করতে পারে না। পূর্ব চিনে অবস্থিত ঝেংঝাউতে আইফোনের যে কারখানা (ফক্সকন নামক তাইওয়ান ভিত্তিক সংস্থার পরিচালিত এই কারখানা। ফক্সকন অ্যাপেলের সঙ্গে আইফোন উৎপাদনের জন্য চুক্তিবদ্ধ) আছে সেখানে কী হচ্ছে, না হচ্ছে, তা জানতে পারছে না অ্যাপেল। এদিকে ভারতে ইতিমধ্যেই বেশ কিছু সংস্থা রয়েছে যারা অ্যাপেলের সঙ্গে বিভিন্ন ডিভাইস উৎপাদনের জন্য চুক্তিবদ্ধ। কর্নাটকে উইনস্ট্রন নামক একটি সংস্থার কারখানা ছিল যেখানে আইফোন উৎপাদন হত। তবে ২০২০ সালে কর্মীদের বিক্ষোভের পর থেকে সেই কারখানা বন্ধ রয়েছে। গোটা বিশ্বে গতবছর যত আইফোন উৎপাদন হয়েছিল, তার ৩.১ শতাংশ ভারতে তৈরি হয়েছিল। এবছর সেই উৎপাদনের হার বেড়ে সাত শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। বাকি আইফোনের প্রায় পুরো উৎপাদনই চিনে হচ্ছে। এই আবহে এই শতাংশের হারে হেরফের দেখা যেতে পারে অ্যাপেলের সিদ্ধান্ত।