চাকরি চলে গেলে পিএফ অ্যাকাউন্ট থেকে তোলা যায় অগ্রিম টাকা

অনলাইনে বা অফলাইনে আবেদন করতে হয় সেই অগ্রিম টাকা পাওয়ার জন্য।

চাকরি চলে গেলে পিএফ অ্যাকাউন্ট থেকে তোলা যায় অগ্রিম টাকা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 11:58 AM

নয়া দিল্লি: ইপিএফও অ্যাকাউন্ট থেকে নেওয়া যাবে অগ্রিম টাকা, দিতে হবে না ফেরৎ। টুইটারে কর্মীদের এই সুবিধার কথা মনে করিয়ে দিয়েছে ইপিএফও। চাকরি না থাকলে এই সুবিধা নেওয়া যেতে পারে।

ইপিএফও বা পিএফ হল সরকারি একটি স্কিম। সরকারি বা বেসরকারি বেতনভুক কর্মীদের বেতন থেকে কেটে নেওয়া হয় টাকা। সেটা জমা হয় ইপিএফও ফান্ডে। কর্মী ও সংস্থা দু’পক্ষকেই ১০ শতাংশ করে টাকা প্রতি মাসে দিতে হয় এই ফান্ডে। আগে বেসরকারি সংস্থাগুলির ক্ষেত্রে বেতনের ১২ শতাংশ জমা দিতে হত। বর্তমানে তা ১০ শতাংশ করা হয়েছে।

প্রতি মাসে পিএফ অ্যাকাউন্টে নির্দিষ্ট পরিমান টাকা জমা পড়ে। সাধারণত অবসরের পর বা চাকরি ছেড়ে দেওয়ার পর ওই টাকা তুলতে পারেন কর্মীরা। তবে এ বার ইপিএফও-র তরফে জানানো হয়েছে যে কোনও কারণে চাকরি চলে গেলে গ্রাহকরা এই অ্যাকাউন্ট থেকে অগ্রিম টাকা নিতে পারবেন, আর সেটা ফেরৎযোগ্য নয়।

ইপিএফও-তরফে ব্যাখ্যা দিয়ে জানানো হয়েছে যে, কোনও কর্মী যদি এক মাস বা তারও বেশি সময় বেকার থাকেন, তাহলে তিনি পিএফ অ্যাকাউন্ট থেকে ৭৫ শতাংশ টাকা অগ্রিম নিতে পারবেন। যেহেতু তাঁদের পিএফ অ্যাকাউন্ট বন্ধ হচ্ছে না, তাই তাঁরা এই অ্যাকাউন্টের সুবিধা পাবেন। এ ছাড়া বেকার থাকাকালীন ওই অগ্রিম টাকা আর্থিক সাহায্য করবে সংশ্লিষ্ট গ্রাহকের পরিবারকে।

কী ভাবে অগ্রিম নেবেন?

এই অগ্রিম নেওয়ার জন্য আবেদন করতে হবে গ্রাহককে। এ ক্ষেত্রে কর্মীকে ইউএএন নম্বর ব্যবহার করে আবেদন করতে হবে। গ্রাহককে সতর্ক থাকতে হবে যাতে তাঁর আধার কার্ড, প্যান কার্ড ও মোবাইল নম্বর ওই ইউএএন নম্বরের সঙ্গে যুক্ত থাকে। পিএফ অ্যাকাউন্ট থেকে অগ্রিম চেয়ে আবেদন পত্র পাঠাতে হবে কমিশনারকে। অনলাইনে আবেদন জমা দেওয়া যেতে পারে অথবা পিএফ অফিসে গিয়ে হার্ড কপি দিতে হবে। epfindia.gov.in ওয়েবসাইটে গিয়ে সহজেই আবেদন করা সম্ভব। আরও পড়ুন: অভিষেকেই বাজিমাত! কয়েক মিনিটেই ৮২ শতাংশ বৃদ্ধি জ়োম্যাটো শেয়ারের