Personal Finance After Retirement: অবসরকালে নিশ্চয়তা খুঁজছেন? এই দুই স্কিমে এখনই বিনিয়োগ করতে পারেন

Personal Finance After Retirement: অবসরকালে নিশ্চিন্ত থাকুন দুই সরকারি স্কিমে বিনিয়োগ করে। এই স্কিমে বিনিয়োগে বার্ষিক পাবেন ৪.৪৪ লক্ষ টাকা।

Personal Finance After Retirement: অবসরকালে নিশ্চয়তা খুঁজছেন? এই দুই স্কিমে এখনই বিনিয়োগ করতে পারেন
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 06, 2022 | 5:16 PM

একটা সময়ের পর সবাইকেই চাকরি জীবন থেকে অবসর নিতে হয়। আর সেই সময়ই অর্থ উপার্জনে সামঞ্জস্য় না থাকায় অনেকেই নিরাপত্তাহীনতায় ভোগেন। তবে এই ধরনের নিরাপত্তাহীনতা থেকে বাঁচাতে পারে সঠিক সময়ে যথার্থ জায়গায় বিনিয়োগ। আর প্রবীণ নাগরিকদের বিনিয়োগের জন্য রয়েছে সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম (SCSS) এবং পিএম ভায়া বন্দনা যোজনা (PMVVY)। আর আপনি এবং আপনার স্ত্রী উভয়েই যদি ষাটোর্ধ্ব হয়ে থাকেন তাহলে এই দুই প্রকল্পে বিনিয়োগ করে অনায়াসেই আকর্ষণীয় হারে নিয়মিত টাকা উপার্জন করতে পারেন।

এই দুটি প্রকল্পই কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত। ফলে এতে ঝুঁকির সম্ভাবনাও কম। এবং আপনি নিশ্চিন্তে নির্দিষ্ট সময় অন্তর আপনি এই প্রকল্পে বিনিয়োগ করে রিটার্ন পেয়ে যাবেন। সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিম (SCSS) এবং পিএম ভায়া বন্দনা যোজনা (PMVVY)- এই দুটি স্কিমই এখনও পর্যন্ত প্রতি বছর ৭.৪ শতাংশ সুদ দিয়ে থাকে। সিনিয়র সিটিজ়েন সেভিংস স্কিমে বিনিয়োগের মেয়াদ হল ৩ বছর। এবং তা আরও ৩ বছর অবধি বাড়ানো যেতে পারে। আর পিএম ভায়া বন্দনা যোজনায় এই সময়কাল হল ১০ বছর।

ষাটোর্ধ্ব অবসরপ্রাপ্তরা কীভাবে এই SCSS ও PMVVY স্কিমের যৌথভাবে সুবিধা পেতে পারেন?

কোনও ব্যক্তি SCSS ও PMVVY স্কিমের আওতায় একটিমাত্রই অ্য়াকাউন্ট খুলতে পারেন। তবে দম্পতি হিসেবে অ্যাকাউন্ট খুললে বেশ কিছু পরিবর্তন হতে পারে। ষাটোর্ধ্ব কোনও স্বামী ও স্ত্রী আলাদা করে ১৫ লক্ষ করে বিনিয়োগ করতে পারেন। এবং যদি সেই দম্পতি যৌথভাবে কোনও অ্য়াকাউন্ট খোলেন তাহলে সেই অ্যাকাউন্টের প্রথম হোল্ডার হবেন স্বামী ও দ্বিতীয় হোল্ডার তাঁর স্ত্রী। এবং অন্য স্কিমটিতে স্ত্রী হবেন প্রথম হোল্ডার ও স্বামী হবেন দ্বিতীয় হোল্ডার।

সুতরাং, দম্পতি হিসেবে SCSS এ ১৫ লক্ষের পরিবর্তে ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন এবং PMVVY তেও ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে।

দুই স্কিমে ৬০ লক্ষ বিনিয়োগে কত টাকা পাবেন দম্পতি?

৭.৪ শতাংশ বার্ষিক হারে দুটি স্কিম থেকেই এই দম্পতি পাবেন :

স্বামীর SCSS অ্য়াকাউন্ট থেকে বার্ষিক সুদ ১.১১ লক্ষ টাকা।

স্ত্রীর SCSS অ্য়াকাউন্ট থেকে বার্ষিক সুদ ১.১১ লক্ষ টাকা।

স্বামীর PMVVY অ্য়াকাউন্ট থেকে বার্ষিক সুদ ১.১১ লক্ষ টাকা।

অর্থাৎ, বার্ষিক মোট ৪.৪৪ লক্ষ টাকা আয় হচ্ছে। তাহলে প্রতি মাসে আয় হচ্ছে ৩৬ হাজার থেকে ৩৭ হাজার টাকা। তবে অবসরের সময় মাসিক এত টাকা হাতে পাওয়া হয়ত জীবনে অনেকটাই নিশ্চয়তা যোগ করে।

এছাড়াও, পোস্ট অফিসে MIS, RBI-র ফ্লোটিং রেট বন্ড,ডেট ফান্ডে বিনিয়োগ করতে পারেন ষাটোর্ধ্বরা।