Layoffs: আরও একটা ছাঁটাই, চাকরি হারাবেন এই সংস্থার ৬ হাজার কর্মী

Layoffs: প্রায় ৬ হাজার জন কর্মীর চাকরি যেতে বসেছে আবার। ফিলিপস সিইও রয় জ্যাকবস সোমবার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করেছেন।

Layoffs: আরও একটা ছাঁটাই, চাকরি হারাবেন এই সংস্থার ৬ হাজার কর্মী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 1:24 PM

টুইটার, ফেসবুক, মাইক্রোসফট, গুগল। তালিকাটা লম্বা হচ্ছে ক্রমশ। আর একের পর এক সংস্থার নাম এই তালিকায় যোগ হচ্ছে। এবার এই তালিকায় সাম্প্রতিক অন্তর্ভুক্তি হল ফিলিপস। কারণ চিকিৎসাগত প্রযুক্তি ডিভাইস নির্মাতা এই সংস্থা সোমবার নিজেদের ৬ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা করল। ফিলিপসের সিইও রয় জ্য়াকবস এ দিন জানিয়েছেন বিশ্বের বিভিন্ন জায়গায় ফিলিপসে কর্মরত প্রায় ৬ হাজার জনের চাকরি যাওয়ার পথে। এর তিন মাস আগেই ৪ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা বলেছিল নেদারল্যান্ডসের এই সংস্থা। ২০২৫ সালের মধ্যে কর্মী সংখ্যা আরও কমিয়ে আনার কথা বলেছেন সিইও।

জ্য়াকবস সোমবার বলেছেন, এই সিদ্ধান্ত কঠিন হলেও। ২০২৫ সালের মধ্যে আমাদের কর্মীসংখ্যা আরও কমিয়ে আনা প্রয়োজন। সংবাদ সংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, নেদারল্য়ান্ডস ও মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মীদের মূলত চাকরি যেতে পারে। প্রসঙ্গত, ফিলিপস চিকিৎসার বিভিন্ন প্রযুক্তি সরঞ্জাম তৈরি করে থাকে। তবে সম্প্রতি এই সংস্থার একটি ডিভাইস বাজারে ক্ষতির সম্ম। স্লিপ অ্য়াপ্নিয়ার চিকিৎসার জন্য একটি ভেন্টিলেটর বাজারে এনেছিল সংস্থা। তবে এই ডিভাইসে ব্যবহৃত ফোম বিষাক্ত হতে পারে এরকম একটা ভাবনা-চিন্তা দেখা গিয়েছে গ্রাহকদের মধ্যে। তাই এর ডিভাইস বাজারে এনে খুব একটা লাভের মুখ দেখেনি সংস্থা। আর এই বিপুল ক্ষতির সম্মুখীন হওয়ার পরই কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে ফিলিপস।

অ্য়ামস্টাডমের এই সংস্থা ২০২২ সালের চতুর্থ ত্রৈমাসিকে মোট ১০৫ মিলিয়ন ইউরোর ক্ষতির সম্মুখীন হয়েছে বলে জানা গিয়েছে। আর ২০২১ সালে এই ক্ষতির পরিমাণ ছিল ১.৬০৫ বিলিয়ন ইউরো। প্রসঙ্গত, ১৩০ বছর আগে যাত্রা শুরু ফিলিপসের। সেই সময় লাইটিং সংস্থা হিসেবেই আত্মপ্রকাশ। তবে সম্প্রতি এই সংস্থার পরিকাঠামো ও পণ্যতে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। হাই-এন্ড ইলেকট্রনিক হেলথকেয়ার প্রোডাক্ট বানানোর উপর নজর দিয়েছে এই সংস্থা।