Coin Vending Machine: এবার শুধু খুচরো পয়সার জন্য ‘ATM’ আনছে RBI, কীভাবে পাবেন জেনে নিন

Coin Vending Machine: খুচরো পয়সার চাহিদা মেটাতে এবার আসবে কয়েন ভেন্ডিং মেশিন। নয়া পাইলট প্রজেক্ট চালু করার পরিকল্পনা RBI-র।

Coin Vending Machine: এবার শুধু খুচরো পয়সার জন্য 'ATM' আনছে RBI, কীভাবে পাবেন জেনে নিন
গ্রাফিক্স সৌজন্যে: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 4:14 PM

এবার বাজারে মিটবে খুচরোর অভাব! ট্রামে, বাসে নোট ধরালে চিৎকার করছে কন্ডাক্টর? বা খুচরো পয়সার জন্য আপনার দোকানের গ্রাহকদের ফিরিয়ে দিতে হচ্ছে? খুচরোর অভাবে ব্যবসা লাটে ওঠার জোগাড়? এবার এই সমস্যার সমাধান হতে পারে দেশের কেন্দ্রীয় ব্য়াঙ্ক ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্কের হাত ধরে। পাইলট প্রকল্প হিসেবে কয়েন ভেন্ডিং মেশিন চালু করার পরিকল্পনা করছে RBI। বুধবার RBI গভর্নর শক্তিকান্ত দাস বলেন, কিউআর কোড ভিত্তিক কয়েন ভেন্ডিং মেশিন চালু করার একটি প্রকল্প চালু করবে RBI। আপাতত ১২ টি শহরে এই ভেন্ডিং মেশিন চালু করার পরিকল্পনা রয়েছে রিজার্ভ ব্যাঙ্কের।

মূলত যেসব জায়গায় ব্যাঙ্কের শাখার সংখ্যা কম সেখানেই এই ধরনের কয়েন ভেন্ডিং মেশিন প্রাথমিকভাবে বসানো হবে বলে জানানো হয়েছে।

কীভাবে কাজ করবে এই কয়েন ভেন্ডিং মেশিন?

এই ভেন্ডিং মেশিনগুলি থেকে কয়েন পাওয়ার জন্য নোট দিতে হবে না। বরং QR কোড স্ক্যান করেই এই মেশিন থেকে কয়েন বের করা যাবে। যেই ভাবে এটিএম থেকে টাকা তুললে ব্য়াঙ্ক অ্য়াকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়। সেরকমভাবেই এক্ষেত্রেও কয়েন নেওয়ার পর ব্যাঙ্ক অ্য়াকাউন্ট থেকে সেই মূল্য কেটে নেওয়া হবে।

কোথায় থাকবে এই কয়েন ভেন্ডিং মেশিন?

প্রথমে দেশের ১২ টি শহরে এই কয়েন ভেন্ডিং মেশিন নিয়ে আসা হবে। তবে নিজের বক্তৃতায় শহরের নামগুলি উল্লেখ করেননি গভর্নর। তিনি শুধু বলেছেন, “পাইলট প্রকল্পটি প্রাথমিকভাবে দেশের ১২ টি শহরের ১৯ টি জায়গায় চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে।” এই পাইলট প্রকল্পের থেকে শিক্ষা নিয়েই আগামিদিনে আরও অন্য়ান্য শহরে এই ভেন্ডিং মেশিন চালু করার পরিকল্পনা রয়েছে।

RBI-র নথি অনুযায়ী, খুব সহজেই এই কয়েন ভেন্ডিং মেশিনগুলি ব্যবহার করা যাবে। রেলওয়ে স্টেশন, শপিং মল, বাজার-হাটের মতো জায়গায় এই মেশিনগুলি বসানো হবে। এই পদ্ধতি ব্যবহার করে বাজারে খুচরো পয়সার প্রবাহ বাড়ানোর জন্য ব্যাঙ্কগুলির উদ্দেশে নির্দেশিকা জারি করা হবে বলে জানানো হয়েছে। এই প্রকল্পের ফলে বাজারে খুচরো পয়সার চাহিদায় একটি ভারসাম্য ফিরবে বলে আশাবাদী অনেকে।