Edible Oil: আবারও বাড়ল ভোজ্য তেলের দাম, চলতি বছরে গড়ল রেকর্ড

Edible Oil: পাম, সোয়াবিন আর সূর্যমুখী তেলের সবচেয়ে বড় ক্রেতা ভারতে ডিসেম্বর মাসে খাদ্য পণ্যের মূল্যবৃদ্ধির হার ৬ মাসে সবচেয়ে বেশি গতিতে বেড়েছিল।

Edible Oil: আবারও বাড়ল ভোজ্য তেলের দাম, চলতি বছরে গড়ল রেকর্ড
কমতে পারে তেলের দাম
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2022 | 9:44 PM

নয়া দিল্লি: সরকারের মূল্যবৃদ্ধি আটকানোর সমস্ত প্রচেষ্টাই ব্যর্থ হতে দেখা যাচ্ছে। গত বছর আমদানি শুল্ক কম করে কোনোমতে ভোজ্য তেলের দাম কমানো হয়েছিল, কিন্তু এই বছর দাম আবারও রেকর্ড স্তরে বাড়তে দেখা যাচ্ছে। সংবাদমাধ্যম  ব্লুমবার্গের রিপোর্ট  অনুযায়ী, ভারত সহ বিশ্বজুডে সবচেয়ে বেশি ব্যবহৃত পাম তেলের (Palm Oil) দাম এই বছর এখনও পর্যন্ত রেকর্ড ২০ শতাংশ বেড়েছে। এছাড়াও সোয়াবিন তেলের (Soybean Oil) দামও ২০২২-এ এখনও পর্যন্ত ১৭ শতাংশ বেড়েছে। এর প্রভাব ভারত সহ বিশ্বজুড়ে খাদ্যের মূল্যবৃদ্ধির উপর দেখা যাবে, যা আগে থেকেই রেকর্ড স্তরের কাছাকাছি পৌঁছে গিয়েছে।

ডিসেম্বরে দেখা গিয়েছিল ৬ মাসের সবচেয়ে বেশি বৃদ্ধি

পাম, সোয়াবিন আর সূর্যমুখী তেলের সবচেয়ে বড় ক্রেতা ভারতে ডিসেম্বর মাসে খাদ্য পণ্যের মূল্যবৃদ্ধির হার ৬ মাসে সবচেয়ে বেশি গতিতে বেড়েছিল। এতে ভারতীয় নাগরিকদের বাজেট আরও বেশি বিগড়ে যায়, অন্যদিকে মোদি সরকারের উপরও চাপ তৈরি হয়েছিল ছাড় বাড়ানোর। প্রসঙ্গত সরকার ভোজ্য তেলের দাম কমানোর জন্য গত বছর পাম, সোয়াবিন আর সূর্যমুখী তেলের আমদানি শুল্ক কমিয়েছিল।

একটাই রাস্তা, PDS-এর (Public distribution system) মাধ্যমে তেল বিক্রি করুক সরকার

বড় শিল্পপতি আর গোদরেজ ইন্টারন্যাশনালের ডাইরেক্টর দেরাব মিস্ত্রির বক্তব্য সরকারের কাছে এই মুহূর্তে সীমিত বিকল্প রয়েছে। যদি সরকার আমাদানি শুল্ক আবারও কম করে, তাহলে বর্তমানে দামের উপর এর কোনও প্রভাব পড়বে না। এই অবস্থায় সরকারকে রিফাইন্ড পাম তেল আমদানি করে তা রেশন দোকানের (Public distribution system) মাধ্যমে বাজারের তুলনায় কম দামে মানুষকে বিক্রি করতে হবে।

PDS-এ স্রেফ গম আর চালই পাওয়া যায়

অন্যদিকে খাদ্য মন্ত্রকের বক্তব্য যে সরকার এখন রেশন দোকানের মাধ্যমে রাজ্যগুলিকে প্রধানত গম আর চালই সরবরাহ করে করার জন্য দেয়। তবে, রাজ্য সরকারগুলি নিজেদের তরফে যে কোনও ফসলই এতে সামিল করতে পারে। বর্তমানে সরকার ভোজ্য তেলের উপর আমদানির নির্ভরতা কমানোর পরিকল্পনা করছে। এতে উৎপাদনকে উৎসাহ দেওয়ার জন্য ফসল বপনের এলাকা বাড়ানো আর জেনেটিক্যালি মোডিফায়েড (GMO) বীজ বপনের উপর জোর দেওয়া হচ্ছে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা