Aadhar Card: সুখবর! আধার কার্ড ব্যবহারকারীদের আর পোহাতে হবে না কোনও ঝক্কি, কেন জানেন?

Aadhar Card: দুয়ারে আধার পরিষেবা চালুর জন্য পোস্টম্যানদের যাবতীয় ডিজিটাল কিট দেওয়া হবে। এমনকী তাদের ল্যাপটপও দেওয়া হতে পারে বলেই জানা গিয়েছে।

Aadhar Card: সুখবর! আধার কার্ড ব্যবহারকারীদের আর পোহাতে হবে না কোনও ঝক্কি, কেন জানেন?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 10, 2022 | 8:29 PM

আধার কার্ড (Aadhar Card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। পরিচয়পত্র হোক বা ঠিকানার প্রমাণ, সব কিছুর জন্যই আধার কার্ডের জুড়ি মেলা ভার। শুধু তাই নয় ব্যাঙ্কে অ্যাকাউন্ট (Bank Account) খোলা থেকে শুরু করে যাবতীয় সরকারি পরিষেবা পেতে আধার কার্ড বাধ্যতামূলক। সরকার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করাকেও বাধ্যতামূলক করেছে। সেই কারণে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রেও আধার অনেকটাই অপরিহার্য। আধার কার্ডে ১২ সংখ্যার একটি বিশেষ নম্বর থাকে, ব্যক্তি বিশেষে এই নম্বর আলাদা হয়, এই কথা প্রায় সকলেরই জানা। তবে অনেক সময়ই আধার কার্ডে দেওয়া অনেক তথ্য আমাদের পরিবর্তন করা প্রয়োজন হয়ে পড়ে। সেক্ষেত্রে আধার সেবা কেন্দ্র ঘণ্টার পর ঘণ্টা লাইন দিয়ে অপেক্ষা করতে হয়। তবে আধার কার্ড গ্রাহকদের জন্য সুখবর। আধার নিয়ামক সংস্থা ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অব ইন্ডিয়া অথবা UIDAI বাড়ি বাড়ি আধার কার্ড সংক্রান্ত পরিষেবা দেওয়ার কথা চিন্তাভাবনা করছে। এর অর্থ এখন থেকে আপনার বাড়ির দোরগোড়া আপনি আধার সংক্রান্ত যাবতীয় পরিষেবা পাবেন।

এখন থেকে আপনার বাড়িতে যে পোস্টম্যান চিঠি দিতে আসে, সেই আপানাকে আধার সংক্রান্ত সব পরিষেবা দেবে। এই কারণের জন্য UIDAI ৪৮ হাজার পোস্টম্যানকে প্রশিক্ষণ দিচ্ছে। তারা বাড়ি বাড়ি যাবে, এমনকী প্রত্যন্ত এলাকায় যাবে এবং সেখানে গিয়ে আধার পরিষেবা দেবে। সেখানে গিয়ে মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক, আধার আপডেট, এবং ছোটদের আধার এনরোলমেন্টের মতো যাবতীয় কাজ হবে।

দুয়ারে আধার পরিষেবা চালুর জন্য পোস্টম্যানদের যাবতীয় ডিজিটাল কিট দেওয়া হবে। এমনকী তাদের ল্যাপটপও দেওয়া হতে পারে বলেই জানা গিয়েছে। বর্তমানে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের কমন সার্ভিস সেন্টারের সাথে কাজ করছে এমন প্রায় ১৩ হাজার ব্যাঙ্ক কর্মীদের কাজে লাগানোর পরিকল্পনা করছে UIDAI। দেশের ৭৫৫ টি জেলাতে আধার সেবা কেন্দ্র খোলার পরিকল্পনা করছে আধার নিয়ামক সংস্থা। এই মুহূর্তে ৭২ টি শহরে ৮৮ টি আধার সেবা কেন্দ্র রয়েছে।