Apple Steve Jobs: নিজের সংস্থা Apple থেকেই চাকরি চলে গিয়েছিল স্টিভ জবসের, কেন জানেন?

Apple Steve Jobs: ১৯৮৩ সালে জবস সিদ্ধান্ত নিলেন সংস্থা দিতে হবে কোনও পাকা হাতে। চাকরি দিলেন পেপসিকো সংস্থার তৎকালীন সিইও জন স্কালি-কে। পরবর্তীতে বক্তব্য রাখার সময় সেই অভিজ্ঞতার কথা সামনে এনেছিলেন জবস। তিনি বর্ণনা করেছিলেন, কীভাবে নিজের সংস্থা থেকেই চাকরি চলে গিয়েছিল তাঁর।

Apple Steve Jobs: নিজের সংস্থা Apple থেকেই চাকরি চলে গিয়েছিল স্টিভ জবসের, কেন জানেন?
স্টিভ জবসImage Credit source: twitter
Follow Us:
| Updated on: Jan 16, 2024 | 7:56 AM

সান ফ্রান্সিসকো: বর্তমানে বহু তথ্য-প্রযুক্তি সংস্থা থেকে চাকরি হারাচ্ছেন কর্মীরা। যে সব সংস্থায় চাকরি করার জন্য স্বপ্ন দেখেন প্রযুক্তি-প্রেমী পড়ুয়ারা, সেই সব সংস্থাতেই কর্মীদের কাছে রাতারাতি দুঃস্বপ্নের মতো পৌঁছে যাচ্ছে ইমেইল। কারও কারও পিঠ ঠেকে যাচ্ছে দেওয়ালে। কিন্তু অনেকেই জানেন না, একসময় এভাবেই চাকরি হারিয়েছিলেন খোদ ‘অ্যাপল’-র সিইও স্টিভ জবস। চাকরি হারিয়েছিলেন সেই সংস্থা থেকে যে সংস্থা তিনি নিজে তৈরি করেছিলেন, যে সংস্থার প্রোডাক্ট তাঁর মস্তিষ্কপ্রসূত। সংস্থার বোর্ড অব ডিরেক্টরস-এর সিদ্ধান্তেই চাকরি হারান তিনি।

খুব কম বয়সেই এক বন্ধুর সঙ্গে সংস্থাটি শুরু করেন স্টিভ জবস। কিন্তু ব্যবসা সম্পর্কে তাঁদের তেমন কোনও ধারনা ছিল না। কাজে দক্ষ হলেও সংস্থা চালানো মুখের কথা ছিল না। সেই কারণেই তাঁরা দুজনে একটি ‘বোর্ড’ তৈরি করেন, যাঁরা ব্যবসা সম্পর্কে বিশেষজ্ঞ। একের পর এক কম্পিউটার তৈরি করে ক্রমশ সুনাম অর্জন করছিল সংস্থা। কিন্তু জবস-এর সঙ্গেই বোর্ডের দ্বন্দ্ব শুরু হয়।

জানা যায়, সংস্থার কর্মীদের একাংশ জবস-এর ব্যবহারে সন্তুষ্ট ছিলেন না। এদিকে, জবস চাইছিলেন তিনি সিইও হবেন। কিন্তু বোর্ড ভেবে দেখল, জবস-কে সিইও করা যাবে না। ১৯৮৩ সালে জবস সিদ্ধান্ত নিলেন সংস্থা দিতে হবে কোনও পাকা হাতে। চাকরি দিলেন পেপসিকো সংস্থার তৎকালীন সিইও জন স্কালি-কে। পরবর্তীতে বক্তব্য রাখার সময় সেই অভিজ্ঞতার কথা সামনে এনেছিলেন জবস। তিনি বর্ণনা করেছিলেন, কীভাবে নিজের সংস্থা থেকেই চাকরি চলে গিয়েছিল তাঁর।

জন স্কালির হাতে সংস্থার ভার দেওয়ার পর সব ঠিকঠাকই এগোচ্ছিল। কিন্তু জবস-এর দুটি প্রোডাক্ট Lisa ও Macintosh, সাফল্যের মুখ দেখল না। তখনই সমস্যার শুরু। এরপরই বোর্ডের সিদ্ধান্তে চাকরি চলে যায় জবস-এর। কেউ বলেন তিনি নিজে ছেড়ে দিয়েছিলেন, কেউ বলেন তাঁকে ছেড়ে দিতে বলা হয়েছিল।

ওই চাকরি চলে যাওয়ার পর Next নামে একটি সংস্থা খুলেছিলেন জবস। কম্পিউটার তৈরি করত সেই সংস্থা। পরে সেই সংস্থাও অ্যাপল-এর কাছে বিক্রি হয়ে যায়। এরপরই আবার নিজের পুরনো সংস্থায় ফেরেন জবস। তাঁর হাত ধরে আবার ঘুরে দাঁড়ায় অ্যাপল।