World Bank: দক্ষিণ এশিয়ার অন্য দেশের তুলনায় ভারতে বৃদ্ধির হার ভাল, বলছে বিশ্বব্যাঙ্ক

GDP Growth: ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড বা আইএমএফের বার্ষিক বৈঠকের আগেই এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। নতুন রিপোর্টে দাবি করা হয়েছে গোটা বিশ্বের তুলনায় ভারত দ্রুত পরিস্থিতি কাটিয়ে উঠছে।

World Bank: দক্ষিণ এশিয়ার অন্য দেশের তুলনায় ভারতে বৃদ্ধির হার ভাল, বলছে বিশ্বব্যাঙ্ক
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2022 | 10:23 PM

ওয়াশিংটন: বৃহস্পতিবার ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের ৬.৫ শতাংশ বৃদ্ধি পূর্বাভাস করেছে বিশ্বব্যাঙ্ক, যা জুনের প্রকাশিত রিপোর্ট থেকে ১ শতাংশ কম। ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ড বা আইএমএফের বার্ষিক বৈঠকের আগেই এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। নতুন রিপোর্টে দাবি করা হয়েছে গোটা বিশ্বের তুলনায় ভারত দ্রুত পরিস্থিতি কাটিয়ে উঠছে। গত বছর ভারতীয় অর্থনীতিতে বৃদ্ধির হার ছিল ৮.৭ শতাংশ।

সংবাদ সংস্থা পিটিআইয়ের সঙ্গে সাক্ষাৎকারে বিশ্বব্যাঙ্কের দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান অর্থনীতিবিদ হ্যান্স টিমার এই প্রসঙ্গে বলেন, “করোনা পরবর্তী সময়ে প্রথম ধাপে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলির তুলনায় ভারতে বৃদ্ধির হার অনেকটাই ভাল।” টিমার জানিয়েছেন, ভারতের যেহেতু সেই অর্থে কোনও বড় মাপের বাহ্যিক ঋণ নেই সেই কারণে ভারতের অর্থনীতির পুনরুদ্ধারও অনেকটাই দ্রুত হয়েছে।

টিমার বলেন, “পরিষেবা ক্ষেত্রে ভারত দুর্দান্ত কাজ করেছে। মূলত পরিষেবা রফতারির ক্ষেত্রে ভারত খুব ভাল কাজ করেছে। তবে এটা শুধুমাত্র প্রাথমিক পূর্বাভাস। আন্তর্জাতিক পরিবেশ ভারতের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশুগুলির জন্যও প্রতিকূল পরিস্থিতি তৈরি করেছে।” টিমার জানিয়েছেন, যে সব দেশগুলির আয় বেশি সেখানে বৃদ্ধির হার অনেকটা কম, সেই কারণে ভারত অনেকটাই এগিয়েছে। টিমার বলেন, “ভারত বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় ভাল কাজ করছে। ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্কে বড় রিজার্ভ রয়েছে এবং যা ভারতকে সাহায্য করেছে। করোনার সময়ও ভারত অত্যন্ত তৎপরতার সঙ্গে কাজ করেছে।”