Indian Railway Jobs: কীভাবে হবেন টিকিট পরীক্ষক? কীভাবে পেতে পারেন টিকিট কাউন্টারের কাজ? পেতে পারেন মোটা বেতন

Indian Railway Jobs: আগে তিন পদে আলাদা আলাদা নিয়োগ হলেও, ২০১৮ সালের পর থেকে বদলেছে নিয়ম। কীভাবে প্রস্তুতি নেবেন? বেতন কত?

Indian Railway Jobs: কীভাবে হবেন টিকিট পরীক্ষক? কীভাবে পেতে পারেন টিকিট কাউন্টারের কাজ? পেতে পারেন মোটা বেতন
ছবি - কীভাবে পেতে পারেন টিকিট পরীক্ষকের কাজ?
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 8:15 AM

কলকাতা: দেশের বৃহত্তম নিয়োগাকীর সংস্থা হিসাবে সুপরিচিতি রয়েছে ভারতীয় রেলের (Indian Railway)। প্রতি বছরের মতো এ বছরেও রেলের একাধিক শূন্যপদে চলছে বড় নিয়োগ প্রক্রিয়া। এদিকে প্রতিদিনের রেল যাত্রার ক্ষেত্রে শুরুতেই আমাদের যেতে হয় টিকিট কাউন্টারে(Ticket Counter)। এমনকী প্ল্যাটফর্মেও টিকিট পরীক্ষকের কাছে দেখাতে হয় টিকিট। বিনা টিকিটে যাত্রা আমাদের দেশে দণ্ডনীয় অপরাধ। কিন্তু, এই কাউন্টারে টিকিট ক্লার্কের কাজ পাওয়া যায় কীভাবে? কীভাবে হওয়া যায় টিকিট পরীক্ষক? বেতনই বা কত? কোন পরীক্ষা দিতে হয়? কীভাবে নিতে হয় প্রস্তুতি? কত বয়স পর্যন্ত করা যায় আবেদন? আজ এ বিষয়েই বিশদে আলোচনা করব আমরা। 

সরকারি ভাবে এই পোস্টের নাম সিসিটিসি বা কমার্শিয়াল কাম টিকিট ক্লার্ক। ২০১৮ সালের অগে পর্যন্ত এই ক্ষেত্রে তিনটি আলাদা আলাদা পদে চাকরির আবেদন নেওয়া হয়। টিসি বা টিকিট পরীক্ষক, কমার্শিয়াল ক্লার্ক, ও ইসিআরসি, এই তিন পদে আলাদা আলাদা করে চাকরির আবেদন নেওয়া হত। কিন্তু, ২০১৮ সালের পর থেকে এই তিনটি পদের জন্য একযোগেই বের হচ্ছে চাকরির ফর্ম। তবে কেউ যদি ভাবেন তিনি শুধু কাউন্ডটারেই টিকিট দেওয়ার কাজ করবেন, বা কেউ ভাবলেন তিনি নির্দিষ্ট ভাবে টিকিট পরীক্ষকের কাজ করবেন। তা এখন আর সম্ভব নয়। কারণ, চাকরি পাওয়ার পর ট্রেনিং প্রক্রিয়া শেষ হলে সংশ্লিষ্ট বিভাগ ঠিক করবে কোন সেকশনে আপনাকে কাজে বহাল করা হবে। 

বয়সীমা

জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১৮ থেকে ৩০ বছরের মধ্যে এই পদের জন্য আবেদন করতে পারবেন।  তবে তফশিলি জাতি, উপজাতির প্রার্থীরা ৩৫ বছর পর্যন্ত এই তিন পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন। অন্যান্য অনগ্রসর শ্রেণি বা ওবিসি পদ প্রার্থীরা ৩৩ বছর পর্যন্ত করতে পারবেন আবেদন। 

শিক্ষাগত যোগ্যতা

যে কোনও শাখায় উচ্চমাধ্যমিক পাশের পরেই করা যেতে পারে আবদন। 

বেতন কত ? 

প্রাথিমক অবস্থায় যোগদানের পর ৩০ থেকে ৩৫ হাজার টাকার বেতন পাওয়া যায়। সঙ্গে মেলে একাধিক কেন্দ্রীয় সরকারি সুযোগ-সুবিধা।