Salary Increment: দীর্ঘদিন কাজ করেও বাড়ছে না বেতন? এই পন্থা অবলম্বন করলে ফল মিলবে হাতেনাতে…

How to Increase your Salary: করোনাকালে আমাদের জীবনে যেমন আমুল পরিবর্তন এসেছে, তেমনই চাকরির বাজারেও ব্যাপক পরিবর্তন এসেছে। বর্তমান সময়ে দাঁড়িয়ে আপনি যে কর্মক্ষেত্রে রয়েছেন, তার চাহিদা কতটা রয়েছে, তা জেনে নিন।

Salary Increment: দীর্ঘদিন কাজ করেও বাড়ছে না বেতন? এই পন্থা অবলম্বন করলে ফল মিলবে হাতেনাতে...
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 8:00 AM

কলকাতা: দীর্ঘদিন ধরে একই অফিসে কাজ করছেন, অথচ বেতন বাড়ছে না আপনার? আপনারও কি মনে হয় যে, নিজের ১০০ শতাংশ দেওয়ার পরও সংস্থা আপনাকে যথাযথ বেতন দিচ্ছে না? তবে ভুলটা আপনারই। কারণ আপনি জানেন না কর্মক্ষেত্রে নিজের কদর কীভাবে বাড়াবেন। কর্তৃপক্ষের নজরে কীভাবে নিজের কাজকে তুলে ধরতেও ব্যর্থ হয়েছেন। সেই কারণেই অভিজ্ঞতা থাকা সত্ত্বেও, বাকি পাঁচটা কর্মীর সমানই বেতন পান আপনি। কাজের ধরন অনুযায়ী কীভাবে নিজের বেতন বাড়াবেন, তার সহজ কিন্তু কার্যকর কয়েকটি পদ্ধতি জেনে নিন-

১. আপনার চাকরির বাজারদর কতটা?
বেতন বৃদ্ধির স্বপ্ন দেখার আগে প্রথমেই আপনার চাকরির কদর কতটা রয়েছে, তা জানা প্রয়োজন। করোনাকালে আমাদের জীবনে যেমন আমুল পরিবর্তন এসেছে, তেমনই চাকরির বাজারেও ব্যাপক পরিবর্তন এসেছে। বর্তমান সময়ে দাঁড়িয়ে আপনি যে কর্মক্ষেত্রে রয়েছেন, তার চাহিদা কতটা রয়েছে, তা জেনে নিন। এরজন্য গ্লাসডোর বা স্যালারি ডট কমের মতো ওয়েবসাইটে গিয়ে দেখতে পারেন যে কোন চাকরিগুলিতে বর্তমানে সবথেকে বেশি বেতন দেওয়া হচ্ছে।

২. সহকর্মীদের সঙ্গে কথা বলুন-

কাজের অনুপাতে যথাযথ বেতন পাচ্ছেন কিনা, তা জানার সবথেকে ভাল উপায় হল সহকর্মীদের সঙ্গে কথা বলা। সোজাসুজি তাদের বেতন জানতে না চেয়ে, বরং গল্পোচ্ছলেই জানতে চান যে বর্তমানে চাকরির বাজার কীরকম, আপনার অভিজ্ঞতার ভিত্তিতে কীরকম বেতন হওয়া উচিত। অন্যান্য সংস্থার কর্মীদের সঙ্গেও এই বিষয়ে কথা বলতে পারেন।

৩. সঠিক সময় বাছুন-

বছরের যেকোনও সময়ে আপনার মনে হলেই বেতন বৃদ্ধির কথা বলতে পারেন না। বিভিন্ন সংস্থার নিয়ম আলাদা হয়। কোথাও অর্থবর্ষের শেষে বেতন বৃদ্ধি করা হয়, কোথাও আবার ছয় মাস অন্তরই কাজের সমীক্ষা করে বেতনের কাঠামো স্থির করা হয়। যদি আপনি ছোট কোনও সংস্থায় কাজ করেন, যেখানে কর্পোরেট কাঠামোয় কাজ হয় না, সেখানে আপনি শীর্ষকর্তাদের সঙ্গে কথা বলতে পারেন।