Wipro: ৩০০ কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করেছেল দেশের সেরা তথ্য প্রযুক্তি সংস্থা, কারণ ব্যাখ্যা করলেন শীর্ষ কর্তা

অল ইন্ডিয়া ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের ৪৯ তম কনভেনশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, "এটা খুব সহজ কথা। সংস্থার অখণ্ডতা লঙ্ঘনের চেষ্টা করা হয়েছে।

Wipro: ৩০০ কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করেছেল দেশের সেরা তথ্য প্রযুক্তি সংস্থা, কারণ ব্যাখ্যা করলেন শীর্ষ কর্তা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 9:30 AM

নয়া দিল্লি: কর্মীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করল দেশের অন্যতম সেরা তথ্য প্রযুক্তি সংস্থা উইপ্রো (Wipro)। সংস্থার ৩০০ কর্মীকে ‘মুনলাইটিং’-এর অভিযোগে বরখাস্ত করেছে এই তথ্য প্রযুক্তি সংস্থা। কোনও এক সংস্থা কর্মরত হয়ে, সেই সংস্থা থেকে বেতন নেওয়ার পর কোনও কর্মীর বিরুদ্ধে যদি অর্থের বিনিময়ে অন্য কোনও সংস্থার হয়ে কাজ করার অভিযোগ ওঠে, তাঁকে ‘মুনলাইটিং’ বলে। এই কারণে উইপ্রো কর্মীদের বরখাস্ত করার কথা জানিয়েছে সংস্থার রিশদ প্রেমজি।

অল ইন্ডিয়া ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের ৪৯ তম কনভেনশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “এটা খুব সহজ কথা। সংস্থার অখণ্ডতা লঙ্ঘনের চেষ্টা করা হয়েছে। সেই কারণে ওই কর্মীদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।” এক সংস্থায় চাকরি করা সত্ত্বেও অন্য সংস্থার হয়ে অনেক তথ্য প্রযুক্তি কর্মী কাজ করেন। দূরবর্তী স্থান থেকে কাজ করার সুবাদে অর্থের বিনিময়ে অন্য সংস্থার হয়ে কাজ করা যায়। একেই এক কথায় ‘মুনলাইটিং’ বলে। মুনলাইটিং নিয়ে দ্বিধাবিভক্ত দেশের তথ্য প্রযুক্তি ক্ষেত্র। কোনও কোনও সংস্থা মনে করে কর্মীরা বাড়তি উপার্জনের জন্য এই কাজ করতে পারে, আবার কারও মতে এক সংস্থায় কাজ করে মুনলাইটিং করা সম্পূর্ণ অনৈতিক।

এদিন রিশদ প্রেমজি জানিয়েছেন, ‘মুনলাইটিং’ নিয়ে মুখ খোলার কারণে অনেকেই তাঁর বিরুদ্ধে বিষোদগার করেছিল, কিন্তু তিনি তাঁর নিজের সিদ্ধান্ত ও মতামতে পক্ষে অনমনীয় মনোভাব দেখিয়ে ছিলেন। দেশের শীর্ষ তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির মধ্যে ‘মুনলাইটিং’ নিয়ে প্রেমজি প্রথম মুখ খোলেন। “‘মুনলাইটিং’-এর সংজ্ঞা যদি দেখেন, তবে বুঝতে পারবেন গোপনে দ্বিতীয় চাকরি করাকেই এই শব্দ দিয়ে বর্ণনা করা হয়। গভীর রাত বা সপ্তাহের শেষে কোনও কর্মী কাজ করতে চান কি না, স্বচ্ছতা বজায় রাখতে তা নিয়ে সংস্থা ও কর্মীর মধ্যে কথা হতেই পারে, কিন্তু তার মানে এটা নয় যে একই সঙ্গে দুটি সংস্থায় কাজ করা যাবে।”