Karnataka Politics Live Updates: কর্নাটকের মুখ্যমন্ত্রী বাছাই নিয়ে ফের মঙ্গলে বৈঠক কংগ্রেসের

| Edited By: | Updated on: May 16, 2023 | 12:10 AM

Karnataka CM Face: কর্নাটকে বিপুল জয় হয়েছে কংগ্রেসের। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে কংগ্রেস। তবে মুখ্যমন্ত্রীর গদিতে কে বসবেন তা নিয়েই চলছে জল্পনা।

Karnataka Politics Live Updates: কর্নাটকের মুখ্যমন্ত্রী বাছাই নিয়ে ফের মঙ্গলে বৈঠক কংগ্রেসের
Image Credit source: PTI

বেঙ্গালুরু: শনিবার প্রকাশিত হয়েছে কর্নাটক বিধানসভা নির্বাচনের ফলাফল। এই ফলাফল এসেছে কংগ্রেসের পক্ষেই। ২২৪ টি আসনের মধ্যে ১৩৫ টি আসনেই জয়ী হয়েছে গ্র্যান্ড ওল্ড পার্টি। বুথ ফেরত সমীক্ষায় যে ত্রিশঙ্কু বিধানসভার আভাস পাওয়া গিয়েছিল তা ভুল প্রমাণিত হয়েছে চূড়ান্ত ফলাফলে। এই দক্ষিণী রাজ্যে সরকার গঠনের জন্য অন্য কোনও রাজনৈতিক দলের দিকে হাত বাড়াতে হচ্ছে না কংগ্রেসকে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পথে কংগ্রেস। এখন দলের সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ হল মুখ্যমন্ত্রীর মুখ বেছে নেওয়া। ডিকে শিবকুমার নাকি সিদ্দারামাইয়া, কাকে বেছে নেবে দল? এখন তা নিয়েই শুরু হয়েছে চাপানউতর। রবিবার রাত আড়াইটে অবধি কর্নাটক মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে বৈঠক হয় বেঙ্গালুরুতে। সমস্ত জয়ী বিধায়কদের মতামত নেওয়া হয়। এদিকে গতকাল বৈঠকের পর কংগ্রেসের তরফে ঘোষণা করে হয়েছে আগামী বৃহস্পতিবারই নয়া সরকারের মন্ত্রীরা শপথ নেবেন। তবে মুখ্যমন্ত্রীর মুখ এখনও নির্ধারিত হয়নি। এই সিদ্ধান্ত আপাতত কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গের কাঁধেই দেওয়া হয়েছে। এবার এই জল কোনদিকে গড়ায় তাই দেখার।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 16 May 2023 12:09 AM (IST)

    কর্নাটকের মুখ্যমন্ত্রী বাছাই নিয়ে ফের মঙ্গলে বৈঠক কংগ্রেসের

    সাড়ে চার ঘণ্টা ধরে বৈঠকের পরেও কর্নাটকের মুখ্যমন্ত্রী বাছাই হল না।  ফের মঙ্গলবার বৈঠকে বসবেন কংগ্রেস নেতৃত্ব।

  • 15 May 2023 08:49 PM (IST)

    সিদ্দারামাইয়াই মুখ্যমন্ত্রী?

    খাড়্গের বাড়িতে বৈঠক এখনও চলছে। তবে কংগ্রেস দলীয় সূত্রে জানা গিয়েছে, কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে চলেছেন সিদ্দারামাইয়া। ডিকে শিবকুমারের শিকে এবার ছিঁড়ছে না। এই বিষয়ে অবশ্য সরকারিভাবে কোনও ঘোষণা এখনও করা হয়নি।

  • 15 May 2023 07:13 PM (IST)

    ২৪ ঘণ্টার মধ্যে তিনবার অবস্থান বদল শিবকুমারের

    সকালেই জানিয়েছিলেন, কর্নাটকের মুখ্যমন্ত্রী বাছাইয়ের বৈঠকে যোগ দিতে পারবেন না তিনি। পরে বিকেলে জানান, হাইকম্যান্ডের ডাকে তিনি দিল্লিতে যাবেন। তবে ফের অবস্থান বদল কংগ্রেসের শিবকুমারের। তিনি জানান, তাঁর পেটে ইনফেকশন হয়েছে। তাই আজ তিনি দিল্লি যাবেন না। সঙ্গে বলেন, "১৩৫ টি কংগ্রেস বিধায়ক রয়েছে। আমার কোনও বিধায়ক নেই। আমি দলের হাই কম্যান্ডের হাতেই এই সিদ্ধান্ত ছেড়ে দিয়েছি।"

  • 15 May 2023 07:06 PM (IST)

    খাড়্গের বাড়িতে শুরু বৈঠক

    কর্নাটকের মুখ্য়মন্ত্রী বাছাইয়ের জন্য মল্লিকার্জুন খাড়্গের বাড়িতে শুরু কংগ্রেসের বৈঠক। উপস্থিত রয়েছেন  তিন কেন্দ্রীয় পর্যবেক্ষক সুশীল শিন্ডে, দীপক বাওয়ারিয়া এবং ভানওয়ার জিতেন্দ্র সিং। রবিবার বেঙ্গালুরুতে পরিষদীয় দলের বৈঠকে আলোচনা ও ভোটাভুটির রিপোর্ট খাড়্গেকে জমা দেবেন তাঁরা।

  • 15 May 2023 05:12 PM (IST)

    খাড়্গের বাসভবনে কংগ্রেসের কেন্দ্রীয় পর্যবেক্ষক সুশীল

  • 15 May 2023 04:55 PM (IST)

    বেলা গড়াতেই ইউ-টার্ন শিবকুমারের

    সকালে দিল্লি যাবেন না বলেছিলেন কর্নাটক কংগ্রেসের প্রধান ডিকে শিবকুমার। তবে বেলা গড়াতেই ইউ-টার্ন নিলেন কংগ্রেস নেতা। তিনি জানিয়েছেন, পরিবারের সঙ্গে দেখা করার পর তিনি দিল্লির উদ্দেশে রওনা দেবেন। কংগ্রেস হাইকমান্ডের নির্দেশে ডিকে শিবকুমারের মত বদল হয়েছে বলে সূত্রের খবর। তিনি বলেন, "আজ আমার জন্মদিন। আমি আমার পরিবারের সঙ্গে দেখা করব। তারপর দিল্লির উদ্দেশে রওনা দেব। আমার নেতৃত্বে ১৩৫ জন বিধায়ক রয়েছেন। সকলেই এক সুরে বলেছেন, মুখ্যমন্ত্রী নিয়োগের বিষয়টি দলের হাইকমান্ডের হাতে ছেড়ে দেওয়া হবে। আমার লক্ষ্য ছিল কর্নাটকে কংগ্রেসের জয় আনা এবং আমি তা করেছি।"

  • 15 May 2023 04:34 PM (IST)

    দিল্লিতে সিদ্দারামাইয়া

    দিল্লিতে পৌঁছলেন সিদ্দারামাইয়া।

  • 15 May 2023 04:33 PM (IST)

    'শীঘ্রই সরকার গঠন করব'

    দিল্লিতে কংগ্রেস সাংসদ রণদীপ সিং সুরযেওয়ালা বলেন, "পর্যবেক্ষকরা আজ রাতের মধ্যে দলের সভাপতি মল্লিকার্জুন খাড়্গের কাছে তাদের রিপোর্ট জমা দেবেন। আমরা শীঘ্রই কর্নাটকে সরকার গঠন করব।"

  • 15 May 2023 04:30 PM (IST)

    শেষ মুহূর্তে সিদ্ধান্তে বদল?

    আজ জন্মদিন কর্নাটক কংগ্রেসের প্রধান ডিকে শিবকুমারের। গতকাল বেঙ্গালুরুর পাঁচতারা হোটেলে পরিষদীয় দলের বৈঠকের মাঝেই মধ্যরাতে কেক কেটে তাঁর জন্মদিন উদযাপন করা হয়। মুখ্যমন্ত্রী পদের জন্য তাঁর অন্যতম প্রতিদ্বন্দ্বী সিদ্দারামাইয়া তাঁকে কেক খাইয়ে দেন। এদিকে আজ দিল্লিতে মল্লিকার্জুন খাড়্গের নেতৃত্বে মুখ্যমন্ত্রী বেছে নেওয়ার জন্য বৈঠক হওয়ার কথা। প্রথমে সকালে ডিকে জানিয়েছিলেন তিনি কিছু ব্যক্তিগত কারণে দিল্লিতে যাচ্ছেন না। তবে এখন জানা যাচ্ছে, তিনি কিছুক্ষণের মধ্যেই দিল্লির উদ্দেশে রওনা দেবেন।

  • 15 May 2023 03:10 PM (IST)

    খাড়্গের কাঁধেই গুরু দায়িত্ব

    কর্নাটকে কংগ্রেসের অন্যতম পর্যবেক্ষক ভানওয়ার জিতেন্দ্র সিং বলেছেন, "আমরা গত রাতে বিধায়কদের সঙ্গে ৪-৫ ঘণ্টা আলোচনা করেছি এবং তাদের মতামত নিয়েছি। আমরা দলের সভাপতি মল্লিকার্জুন খাড়্গের কাছে আমাদের রিপোর্ট জমা দেব।"

  • 15 May 2023 03:07 PM (IST)

    দিল্লিতে পৌঁছলেন তিন পর্যবেক্ষক

    দিল্লিতে পৌঁছলেন কর্নাটকে কংগ্রেসের তিন পর্যবেক্ষক সুশীল কুমার শিন্ডে, দীপক বাওয়ারিয়া এবং ভানওয়ার জিতেন্দ্র সিং। এদিকে বেলা ১ টা নাগাদ বেঙ্গালুরু থেকে দিল্লির উদ্দেশে ইতিমধ্যেই রওনা দিয়েছিলেন কর্নাটকে কংগ্রেসের অন্যতম মুখ্যমন্ত্রী পদপ্রার্থী সিদ্দারামাইয়া।

  • 15 May 2023 01:32 PM (IST)

  • 15 May 2023 01:32 PM (IST)

    দিল্লি যাবেন না শিবকুমার?

    সোমবার দিল্লিতে বসছে কংগ্রেসের শীর্ষ স্থানীয় বৈঠক। সূত্রের খবর, কর্নাটকের মুখ্যমন্ত্রী বাছাইয়ের চূড়ান্ত সিদ্ধান্ত আজই নেওয়া হতে পারে। সেই কারণে ডিকে শিবকুমার ও সিদ্দারামাইয়াকেও দিল্লিতে ডাকা হয়েছে। প্রবীণ নেতা সিদ্দারামাইয়ার দিল্লি সফর চূড়ান্ত হয়ে গেলেও, প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমারের সফর নিয়েই সংশয় দেখা দিয়েছে।

    বিস্তারিত পড়ুন: জন্মদিনেই কি মন ভাঙল শিবকুমারের? হঠাৎ দিল্লি যাত্রা নিয়ে মতবদল করায় জল্পনা

  • 15 May 2023 01:30 PM (IST)

    সিদ্দারামাইয়াজীর পাশে দাঁড়িয়েছি: ডিকে শিবকুমার

    রবিবার ডিকে শিবকুমার বলেন, “অনেকে বলেন আমার সঙ্গে সিদ্দারামাইয়ার মতের বিরোধ রয়েছে। কিন্তু আমি এই বিষয়টি স্পষ্ট করে দিতে চাই যে আমাদের মধ্যে কোনও বিরোধ নেই। দলের জন্য আমি অনেক আত্মত্যাগ করেছি এবং সিদ্দারামাইয়াজীর পাশে দাঁড়িয়েছি। ওনার সঙ্গে আমি পূর্ণ সহযোগিতা করেছি।”

    বিস্তারিত পড়ুন: ‘অনেক আত্মত্যাগ করেছি দলের জন্য…’, কী মনে করিয়ে দিতে চাইলেন শিবকুমার?

  • 15 May 2023 01:28 PM (IST)

    আড়াই বছরে ক্ষমতা ভাগাভাগি?

    কংগ্রেস সূত্রে খবর, শীর্ষনেতারা শিবকুমার বা সিদ্দারামাইয়া-এই দুই নেতার মধ্যে থেকেই কোনও একজনকে বেছে নিতে পারেন। তবে দলের অন্দরে অশান্তির আশঙ্কায় তৃতীয় একটি পথের কথাও ভেবে রাখা হয়েছে। সেই পথ হল- দুই নেতার মধ্য়ে ক্ষমতার ভাগাভাগি। অর্থাৎ পাঁচ বছরের সরকারের মেয়াদকালে আড়াই বছর করে মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করবেন দুই নেতাই।

  • 15 May 2023 01:27 PM (IST)

    মুখ্যমন্ত্রী বেছে নিতে নিয়োজিত পর্যবেক্ষক

    কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে রবিবার বলেছেন, কংগ্রেসের নিয়োজিত পর্যবেক্ষকরা কর্নাটকে কংগ্রেসের বিধায়কদের মতামত হাইকমান্ডের কাছে পৌঁছে দেবেন। গতকাল মল্লিকার্জুন খাড়্গে বলেছিলেন, " আমাদের পর্যবেক্ষকরা বেঙ্গালুরুতে গিয়েছেন। তাঁরা সন্ধ্যায় পৌঁছবেন। এর পরে সিএলপি (কংগ্রেসের পরিষদীয় দল) বৈঠক হবে, এখান থেকে যে মতামত পাওয়া যাবে তা হাইকমান্ডকে জানানো হবে। এরপর হাইকমান্ড সিদ্ধান্ত নেবে।"

  • 15 May 2023 01:26 PM (IST)

    ব্যালট বক্সেই কি লুকিয়ে পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম?

    রবিবার বিকেলেই বেঙ্গালুরুর একটি পাঁচ তারা হোটেলে বৈঠকে বসেছিলেন কংগ্রেসের নবনির্বাচিত বিধায়করা। বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেসের পর্যবেক্ষকরাও। সূত্রের খবর, পাঁচ তারা হোটেলেই ফের এক প্রস্থ ভোটাভুটি হয়। কর্নাটকের মুখ্যমন্ত্রী কে হবেন, সেই সম্পর্কে নিজের ব্যক্তিগত পছন্দ বা মতামত জানাতে বলা হয়। জানা গিয়েছে, রাত আড়াইটে অবধি বৈঠক চলে। ওই ব্যালট বাক্স এবার কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়্গের কাছে পৌঁছবে। বিধায়কদের ভোটের ভিত্তিতে কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা তিনি জানিয়ে দেবেন। আগামী বৃহস্পতিবার কর্নাটকের মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠান। আগামী দুই-একদিনের মধ্যেই মন্ত্রিসভাও গঠন করে নেওয়া হবে। ইতিমধ্যেই কংগ্রেসের তরফে সমস্ত সমমনস্ক রাজনৈতিক দলগুলিকে আমন্ত্রণ জানানো হয়েছে বলে সূত্রের খবর।

    বিস্তারিত পড়ুন: পাঁচ তারা হোটেলের ভিতরেই ভোটাভুটি কংগ্রেস বিধায়কদের! ব্যালট বক্সেই কি লুকিয়ে পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম?

  • 15 May 2023 12:13 PM (IST)

    'শিবকুমারকে মুখ্যমন্ত্রী করা হোক', ডিকে-র বাড়ির বাইরে স্লোগান সমর্থনকারীদের

    সিদ্দারামাইয়া ও ডিকে শিবকুমারের মধ্যে কে হবেন কর্নাকের হবু মুখ্যমন্ত্রী তা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর। গতকাল কংগ্রেসের নব নির্বাচিত বিধয়াকরা বৈঠকে বসলেও এই নিয়ে কোনও সমাধানসূত্র মেলেনি। এদিকে কংগ্রেস যখন বৈঠকে মশগুল, তখনই ডিকে শিবকুমারের বাড়ির বাইরে তাঁর সমর্থনকারীরা স্লোগান তোলেন, মুখ্যমন্ত্রী পদে তাঁরা ডিকে-কেই দেখতে চান।

  • 15 May 2023 12:06 PM (IST)

    বেঙ্গালুরু গভীর রাত পর্যন্ত বৈঠক কংগ্রেসের

    মুখ্যমন্ত্রী নির্বাচন ও কর্নাটকের নয়া সরকার গঠন নিয়ে রবিবার রাত ২ টো ৩০ অবধি বৈঠক করেন কংগ্রেসের বিধায়করা।

  • 15 May 2023 12:04 PM (IST)

    মুখ্যমন্ত্রী নির্বাচনে কেন্দ্রীয় পর্যবেক্ষক নিয়োগ কংগ্রেসের

    কর্নাটক নির্বাচনে জয় হাশিল করেছে কংগ্রেস। কিন্তু এখন অন্য চ্যালেঞ্জের মুখোমুখি দল। সিদ্দারামাইয়া নাকি ডিকে শিবকুমার? কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে কাকে বেছে নেবে দল? এই নিয়েই বাড়ছে জল্পনা। এই গুরু দায়িত্ব সঠিকভাবে পালনের জন্য তিনজন কেন্দ্রীয় পর্যবেক্ষক নিয়োগ করেছে কংগ্রেস। এর মধ্যে রয়েছেনপ্রবীণ নেতা সুশীল কুমার শিন্ডে, দলের সাধারণ সম্পাদক জিতেন্দ্র সিং এবং প্রাক্তন কংগ্রেসের সাধারণ সম্পাদক দীপক বাবরিয়া।

  • 15 May 2023 11:53 AM (IST)

    'আমার যা করার ছিল তাই করেছি, দিল্লিতে যাব না': ডি কে শিবকুমার

    কর্নাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। কংগ্রেস বিধায়ক ডি কে শিবকুমার বলেন, "আমরা এক লাইনের প্রস্তাব পাস করেছি। আমরা এটা দলের হাইকমান্ডের ওপর ছেড়ে দেব। আমি দিল্লি যাওয়ার সিদ্ধান্ত নিইনি। আমায় যা যা কাজ করতে হবে তা আমি করেছি'।

Published On - May 15,2023 11:50 AM

Follow Us: