একুশের ভোটযুদ্ধে আলিপুরদুয়ারে সংযুক্ত মোর্চার প্রার্থী দেবপ্রসাদ? তুমুল জল্পনা

২০১৬ সালে সিপিএম-এর তরফে অভিযোগ করা হয়, আলিপুরদুয়ারে কংগ্রেস প্রার্থীকে হারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন দেবীপ্রসাদ।

একুশের ভোটযুদ্ধে আলিপুরদুয়ারে সংযুক্ত মোর্চার প্রার্থী দেবপ্রসাদ? তুমুল জল্পনা
নিজস্ব ফটো
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 7:49 PM

আলিপুরদুয়ার: এখনও আলিপুরদুয়ারের জন্য প্রার্থী ঘোষণা হয়নি। তবে তার আগেই জেলায় পৌঁছে রীতিমতো সংবর্ধনা ও শুভেচ্ছার বন্যায় ভেসে গেলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা দেবপ্রসাদ রায় (Deba Prasad Roy)। একুশের ভোটে যে দেবপ্রসাদ তৃণমূলের হয়ে উত্তরবঙ্গের কোনও আসন থেকে লড়তে পারেন বলে চাপানউতর চলছিল, তিনিই বাম-কংগ্রেস-আইএসএফ জোটের প্রার্থী হবেন বলে জোর জল্পনা রাজনৈতিক মহলে।

শনিবার বিকেলে আলিপুরদুয়ার শহরে ঢোকার আগেই পাতলাখাওয়া গ্রাম পঞ্চায়েতের শিলবারিহাট এলাকায় কংগ্রেস কর্মীরা ফুলের মালা পরিয়ে সংবর্ধনা দেন দেবপ্রসাদ রায়কে। এই অনুষ্ঠানে ছিলেন পাতলাখাওয়া অঞ্চল কংগ্রেস কমিটির সভাপতি কাদের মিয়া ও স্থানীয় যুব কংগ্রেস নেতা আব্দুল মিয়া, জেলা যুব কংগ্রেসের কার্যকরী সভাপতি অনির্বাণ ব্যানার্জি-সহ একাধিক কংগ্রেসের নেতাকর্মী। আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রে এবার বাম-কংগ্রেস সংযুক্ত মোর্চার জোট প্রার্থী হিসেবে বর্ষীয়ান কংগ্রেস নেতা দেবপ্রসাদ রায়ের নাম নিয়ে বেশ কিছুদিন থেকেই জল্পনা চলছিল। এদিন কংগ্রেসের উচ্ছ্বাসে সেটাই পরিষ্কার হয়ে গেল।

জাতীয় কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন কমিটি সূত্রে অবশ্য খবর, আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রে বাম কংগ্রেস সংযুক্ত মোর্চার জোট প্রার্থী হিসেবে কংগ্রেস নেতা দেবপ্রসাদের নাম প্রার্থী হিসেবে প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছে। কিন্তু শনিবার সন্ধ্যা পর্যন্ত কংগ্রেস প্রার্থীদের সম্পূর্ণ তালিকা ঘোষণা করেনি প্রদেশ কংগ্রেস। জানা গিয়েছে, অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি থেকে প্রথমে কেরল বিধানসভা ভোটের কংগ্রেস প্রার্থীদের নাম ঘোষণা হবে। তার পরে থাকছে পশ্চিমবঙ্গ।

কিন্তু সেই ঘোষণার আগেই শনিবার জলপাইগুড়িতে থেকে আলিপুরদুয়ারে আসেন দেবপ্রসাদ রায়। শহরের ঢোকার আগে বিভিন্ন জায়গায় গাড়ি দাঁড় করিয়ে কংগ্রেস নেতা ও কর্মীদের সঙ্গে কথা বলতে দেখা যায় তাঁকে। পাশাপাশি বামেদের বেশকিছু নেতাকর্মিও তাঁর সঙ্গে কথা বলেছেন। দেবপ্রসাদের কথায়, “আলিপুরদুয়ারের মানুষ আমাকে ভালোবাসেন। কংগ্রেস কর্মীরা আমাকে ভালোবাসেন। সেই কারনেই তাঁরা সংবর্ধনা দিয়েছেন। তিনি কি এবারে প্রার্থী হচ্ছেন, এ প্রশ্নের উত্তরে অবশ্য দেবপ্রসাদ বলেন, “সে ঘোষণা করবে এআইসিসি। আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী বাম-কংগ্রেস সংযুক্ত মোর্চার জোটের হয়ে লড়াই করবে।”

উল্লেখ্য, ২০১১ সালের বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ার বিধানসভা কেন্দ্র থেকে জয়লাভ করেছিলেন রাজ্যসভার প্রাক্তন সাংসদ দেবপ্রসাদ রায়। কিন্তু ২০১৬ সালের ভোটে আর লড়াই করেননি। তখন কংগ্রেসের সঙ্গে দেবপ্রসাদের বিরোধের কথা শোনা যায়। এমনকি গত বিধানসভা নির্বাচনে সিপিএম-এর তরফে অভিযোগ করা হয়, আলিপুরদুয়ারে কংগ্রেস প্রার্থীকে হারাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন দেবপ্রসাদ।

আরও পড়ুন: ভোটের আগে ‘মাটির মানুষ’, টোটো চালিয়ে জনসংযোগ তৃণমূল প্রার্থীর

সেই অশান্ত সময়ে এই নেতাকে মমতার শিবিরে নিতে আহ্বান জানিয়েছিলেন সুব্রত বক্সী। এখন একুশের ভোটে সংযুক্ত মোর্চার প্রার্থী হিসেবে আবার ওই একই বিধানসভা কেন্দ্রে দেবপ্রসাদ প্রার্থী হতে পারেন বলে তুমুল জল্পনা শুরু হয়েছে। ইতিমধ্যে আলিপুরদুয়ার শহরের এলিট পর্যটক আবাসে ঘর ভাড়া নিয়ে ফেলেছেন তিনি। ২০১১ সালের ভোটযুদ্ধের সময়ও এখানেই ছিলেন তিনি। ফের সেখান থেকেই কি আবার যুদ্ধ জয়ে নামছেন কংগ্রেসের এই বর্ষীয়ান নেতা। শুরু হয়েছে জল্পনা।