Jaya Bachchan: নিজের ইচ্ছেতে কিছু করাকে ‘ত্যাগ’ বলতে নারাজ জয়া!

Jaya Bachchan: বাংলা, হিন্দি মিলিয়ে অনেক ভাল ভাল ছবি দর্শকদের উপহার দিয়েছেন বর্ষীয়ান অভিনেত্রী। যার মধ্যে ‘মিলি’, ‘উপহার’, ‘কোরা কাগজ’, ‘অভিমান’ প্রমুখ।

Jaya Bachchan: নিজের ইচ্ছেতে কিছু করাকে ‘ত্যাগ’ বলতে নারাজ জয়া!
নিজের ভাললাগা থেকে কিছু করাকে 'ত্যাগ' বলতে নারাজ জয়া
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 2:33 PM

জয়া বচ্চনের (Jaya Bachchan) মতে, তিনি কারও জন্য কোনও ত্যাগ করেননি, যা করেছেন নিজের ভাললাগার থেকে করেছেন। বরং তিনি সংসারের জন্য ত্যাগ করেছেন এই কথাটা শুনলে বরং তাঁর বিরক্তই লাগে। কেন হঠাৎ এই কথা? কোথায় তিনি জানিয়েছেন তাঁর মত? নাতনি নব্যা নভেলি নন্দার পডকাস্টের শেষ পর্বে এসে। মেয়ে শ্বেতা বচ্চন নন্দার সঙ্গে এসেছিলেন তিনি নাতনির হোয়াট দ্য হেল নব্যা-র শো তে। সেখানেই নব্যা, শ্বেতার সঙ্গে শোয়ের সেরা মুহূর্তগুলি নিয়ে আলোচনা করছিলেন, এবং প্রবীণ তারকা সেই সময় ভাগ করেছেন যে তিনি ‘ত্যাগ’ শব্দটি পছন্দ করেন না। বিশেষ করে যখন মহিলারা অন্যদের জন্য এটি করেছেন বলে ব্যবহার করা হয়।

১৯৭১ সালে ‘গুড্ডি’ সিনেমা দিয়ে বলিউডে কাজ শুরু করেন জয়া। বাংলায় অবশ্য তার আগেই অভিনয় করেছেন। বাংলা, হিন্দি মিলিয়ে অনেক ভাল ভাল ছবি দর্শকদের উপহার দিয়েছেন বর্ষীয়ান অভিনেত্রী। যার মধ্যে ‘মিলি’, ‘উপহার’, ‘কোরা কাগজ’, ‘অভিমান’ প্রমুখ। ‘সিলসিলা’ ছবিতে অভিনয়ের পর তিনি ব্রেক নেন সিনেমা থেকে। সংসার করবেন, সময় দেবেন অমিতাভ বচ্চন এবং তাঁর দুই সন্তান শ্বেতা এবং অভিষেক বচ্চনকে, তার জন্য তিনি সিনেমা থেকে সরে যান। ২০০০ সালে হৃত্বিক রোশন, করিশ্মা কাপুর অভিনীত ছবি ‘ফিজা’ দিয়ে তিনি কামব্যাক করেন। তারপর বেশ কয়েকটি ছবিতে অভিনয় করেন বেছে বেছে। যার মধ্যে অমিতাভের সঙ্গে ‘কভি খুশি কভি গম’ ছবিও ছিল। করণ জোহরের পরিচালনায় ছিল সেই ছবি। আবার তিনি করণের পরিচালনায় রকি অর রানি কি প্রেম কাহিনি ছবিতে অভিনয় করছেন। এই ছবির নায়ক-নায়িকা রণীবর সিং এবং আলিয়া ভাট।

জয়ার এই অভিনয় থেকে ব্রেক নেওয়াকে অনেকেই বলেন ‘ত্যাগ’। আর এখানেই আপত্তি অভিনেত্রীর। তিনি জানান, নিজের ইচ্ছেতেই তিনি সেই কাজ করেন। কারণ সেই সময় তিনি সেই কাজই করতে চেয়েছিলেন। কেউ যখন ভেতর থেকে কারও জন্য কিছু করেন, সেটাকে ত্যাগ বলা ঠিক নয় বলেই তিনি মনে করেন।

জয়া বলেন, “আপনি অন্য কারও চিন্তাভাবনা, আবেগ এবং প্রয়োজনীয়তাকে আগে রাখছেন, আপনি যখন আপনার ভেতর থেকে কিছু করেন, তখন সেটা ত্যাগ নয়। আমার মনে আছে যখন আমি কাজ বন্ধ করে দিয়েছিলাম এবং সবাই বলেছিল, ‘ওহ তো তাঁর বিয়ে এবং সন্তানদের জন্য নিজের ক্যারিয়ার বিসর্জন দিয়েছে,’- এটি কিন্তু এমন ছিল না। আমি একজন মা এবং স্ত্রী হয়ে খুব খুশি ছিলাম। আমি যা করতে পাচ্ছিলাম তাঁর চেয়ে আমি যা করছিলাম, সেটাই বেশি উপভোগ করেছি। এটি মোটেও ত্যাগ ছিল না।”