Satyajit Ray: সত্যজিতের খেরোর খাতা এবার আপনার হাতের মুঠোয়!

প্রত্যেক ছবি তৈরি করার সময় একটি খেরোর খাতায় সবটা লিখতেন সত্যজিৎ রায়। লাল খেরোর কাপড় দিয়ে বাঁধানো নোটবইটি সত্যজিৎ রায় নিজের চলচ্চিত্র নির্মাণের কাজে ব্যবহার করতেন।

Satyajit Ray: সত্যজিতের খেরোর খাতা এবার আপনার হাতের মুঠোয়!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 6:34 AM

প্রত্যেক ছবি তৈরি করার সময় একটি খেরোর খাতায় সবটা লিখতেন সত্যজিৎ রায়। লাল খেরোর কাপড় দিয়ে বাঁধানো নোটবইটি সত্যজিৎ রায় নিজের চলচ্চিত্র নির্মাণের কাজে ব্যবহার করতেন। পরবর্তীকালে সেটি পরিণত হয়েছিল ফিল্মের খাতায়। একেকটি সিনেমার জন্য একেকটি খেরোর খাতা। বলা ভাল, এ যেন চলচ্চিত্র নির্মাণের অনন্য দলিল। এখন সেই খাতা যদি এসে যায় আপনার হাতের মুঠোর! ভাবতে পারছেন, হাতে সোনার চাঁদ পাওয়ার মতো বিষয়।

এবার তেমনটাই হয়েছে। কিছু উদ্যোগী মানুষের অক্লান্ত পরিশ্রমের ফলে তৈরি হয়েছে একটি ওয়েবসাইট exploreray.org, যেখানে গেলেই আপনি পেয়ে যাবে অমূল্য সম্পদ। ছবি তৈরির সময় সত্যজিৎ নিজেই সবক’টি ক্ষেত্র খুঁতিয়ে দেখতেন। ক্যাপটেন অফ দ্য শিপ বলতে আক্ষরিক অর্থে যা বোঝায়, তিনি ছিলেন ঠিক তাই। কেবল, লাইট, সাউন্ড, ক্যামেপা অ্যাকশনেই থমকে ছিল না তাঁর বিচরণ। প্রত্যেকটি সিন নিজে হাঁতে আঁকতেন খেরোপ খাতায়। চরিত্ররা কী পোশাক পরবে, স্টোরি বোর্ড কী হবে, সঙ্গীত, চরিত্র, সেট, সংলাপ, প্রোডাকশন নোট, পোস্ট প্রোডাকশনের খুঁটিনাটি – সবটাই রে লিখে রাখতেন সেই খাতায়। নিজের সারাজীবনে ৫০টিরও বেশি সিনেমা তৈরি করেছেন। প্রত্যেক ছবির জন্য রেখে গিয়েছেন খেরোর খাতা – সত্যজিতের অনন্য সম্পদ!

সেই খেরোর খাতার দুটি খাতা এবার আপনার নাগালের মধ্যে। ‘গুপি গাইন বাঘা বাইন’-এর জন্য দুটি খেরোর খাতা রয়েছে সত্যজিতের। যে দুটিকে ফিল্ম বইয়ে রূপান্তিত করে আপলোড করা হয়েছে ওয়েবসাইটে। প্রথম পর্বে রয়েছে ছবিটি তৈরির যাবতীয় ইনফো। সেখানে নাচের দৃশ্যর অংশটাই কেবল বাদ রাখা হয়েছে। রয়েছে দ্বিতীয় পর্বে। ৯০ পাতার নাচের বর্ণনা। আরও রয়েছে, যেমন সম্পাদনা, নেপথ্য সঙ্গীত, সাউন্ড ও স্পেশ্যাল এফেক্টের যাবতীয় খোঁজখবর। সাইটে সাব ক্যাটেগরি ভাগ করে দেওয়া হয়েছে সবটাই। শুটিং চলাকালীন সহকারীরা খেরোর খাতায় শট নম্বর বসিয়ে সম্পূর্ণ বিবরণ লিখে রাখতেন।

সেন্টর ফর নিউ মিডিয়ার (টিসিজি সেন্টর ফর রিসার্চ অ্যান্ড এডুকেশন ইন সায়েন্স অ্যান্ড টেকনোলজির এটি একটি শাখা), সত্যজিৎ পুত্র পরিচালক সন্দীপ রায়, মৃণাল সেনের পুত্র কুণাল সেন ও পূর্ণিমা দত্তর উদ্যোগে ওয়েবসাইটটি সম্পূর্ণ রূপ পেয়েছে। TV9 বাংলা থেকে যোগাযোগ করা হলে সত্যজিৎ পুত্র সন্দীপ রায় বলেন, “এটা খুব ইটাব়্যাকটিভ একটি উদ্যোগ। গান শোনা যাবে, ছবি দেখা যাবে, স্ক্রিপ্টের অংশ পড়া যাবে ইংরেজি বাংলা দুটি ভাষাতেই। আমরা অনেকে মিলে কাজটা করেছি। মৃণালবাবুর ছেলে কুণাল এই কাজে যোগদান করেছেন। খুবই ভাল লাগছে আমাদের। কিছুদিন আগে কুণাল মৃণালবাবুরও কিছু শর্টফিল্ম সোশ্যাল মিডিয়ায় দিয়েছে। খুবই ভাল কাজ তিনি করেছেন। বাবার কাজটাও এভাবে সকলে মিলে আমরা আনতে পারছি। প্রথম খেরোর খাতা মানুষের কতখানি পছন্দ হয় আমরা দেখি, তারপর অন্যান্য খেরোর খাতাও আমরা ওয়েবসাইটে দেব।”

আরও পড়ুনমৃণাল সেনের পরিচালনায় অপর্ণা সেন ও গিরিশ কার্নাড; শর্ট ফিল্ম পোস্ট করলেন মৃণাল পুত্র কুণাল

ভি বালসারার বাসভবন, ছুঁয়ে দেখা নস্ট্যালজিয়া