গতবারের দ্বিগুণ প্রতিমার অর্ডার কুমোরটুলিতে

প্রশান্ত পালের দুর্গা গতবার বিদেশে গিয়েছে ৪টে। এবার বেড়ে ৬ টা। তার মধ্যে লন্ডন, ভেনেজুয়েলা, নেদারল্যান্ড আছে। গতবার সুবলের মাত্র ৩টে প্রতিমা গিয়েছিল। এবার ৭ টি। এ থেকে কী বুঝছেন?

গতবারের দ্বিগুণ প্রতিমার অর্ডার কুমোরটুলিতে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2021 | 9:12 AM

প্রীতম দে

লেখার ভুল নয়। এটাই বাস্তব এবারে। এবার মায়ের বেশি-বেশি বিদেশ যাত্রা।

মায়ের চারপাশে ঘুরে গণেশ বলেছিলেন, বিশ্ব ঘোরা হল সারা। এবার যেন মা দুর্গা নিজেই বিশ্ব ভ্রমণে বেরিয়েছেন। এখানে পুজো হবে কি না, হবে তা নিয়ে সংশয় রয়েছে। কিন্তু সারা বিশ্বে পূর্ব-পশ্চিম-উত্তর-দক্ষিণে পুজো-পুজো রব। অন্তত কুমোরটুলির প্রতিমা শিল্পীরা সে রকমই পরিসংখ্যান দিচ্ছেন। ইতালি থেকে সিঙ্গাপুর, জাপান থেকে জার্মানি, ইউকে থেকে ইউএস। ঠাকুর যেতে শুরু করেছে। কুমারটুলির প্রতিমা শিল্পী সুবল পালের প্রতিমা যাচ্ছে ইউকে-ইউএসএ, ইতালির মাদ্রিদ, সিঙ্গাপুর এবং জাপানে। শিল্পী নিজেই কিছুটা বিস্মিত। বলছেন, “সত্যিই এবার মা দুর্গা বেশি-বেশি বাইরে যাচ্ছেন। তাতে কিছুটা হয়তো এ দিকের ভার লাঘব হবে। কারণ মায়ের আপন বাড়ি বাংলায় এবার প্রতিমার বরাত নেই তেমন। এখন কুমোরটুলি যান। মনেই হবে না পুজো আসছে।”

সুবলের প্রতিমা বেশ কিছু ইতিমধ্যেই রওনা দিয়েছে। তবে এবার প্রতিমাও স্যানিটাইজ করে দিতে হচ্ছে।

প্রশান্ত পালের স্টুডিও ভর্তি শুধুই ফাইবারের দুর্গা। দেখেই বোঝা যায় বিলেত পাঠানোর প্রতিমা। “সিঙ্গাপুরের ঠাকুর কিছু পরে গেলেও ক্ষতি নেই। কিন্তু আরও লং জার্নি যাদের ভেনেজুয়েলা, অস্ট্রেলিয়ায় তারা পাড়ি দিচ্ছেন এখনই,” জানালেন প্রশান্ত। প্রশান্ত পালের দুর্গা গতবার বিদেশে গিয়েছে ৪টে। এবার বেড়ে ৬ টা। তার মধ্যে লন্ডন, ভেনেজুয়েলা, নেদারল্যান্ড আছে। গতবার সুবলের মাত্র ৩টে প্রতিমা গিয়েছিল। এবার ৭ টি। এ থেকে কী বুঝছেন? সুবলের উত্তর, “বাইরের দেশে পরিস্থিতির উন্নতি হচ্ছে। তাই-ই তাঁরা পুজোর কথা ভাবছেন।”