লকডাউনের মেয়াদ বৃদ্ধিতে ধারাবাহিকের শুটিং হবে বাড়ি থেকেই? কী জানাচ্ছেন পরিচালক-প্রযোজকরা

প্রশ্ন উঠছে, তবে কি বিনোদনমূলক চ্যানেলগুলিতে সম্প্রচারিত হবে পুরনো ধারাবাহিক নাকি করোনার দ্বিতীয় ঢেউয়ে ওয়ার্ক ফ্রম হোমের মতোই শুরু হতে চলেছে পুরদস্তুর শুট ফ্রম হোম কনসেপ্ট? টিভিনাইন বাংলা যোগাযোগ করেছিল টলিপাড়ার প্রযোজক-পরিচালকদের সঙ্গে। যোগাযোগ করা হয় ধারাবাহিকের কেন্দ্রীয় চরিত্রদের সঙ্গেও। কী জানাচ্ছেন তাঁরা?

লকডাউনের মেয়াদ বৃদ্ধিতে ধারাবাহিকের শুটিং হবে বাড়ি থেকেই? কী জানাচ্ছেন পরিচালক-প্রযোজকরা
মিঠাই ধারাবাহিক।
Follow Us:
| Updated on: May 27, 2021 | 10:09 PM

করোনা মোকাবিলায় রাজ্যে কার্যত লকডাউনের মেয়াদ বৃদ্ধি পেল ১৫ জুন পর্যন্ত। নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এমনটাই। নবান্ন তরফে জানানো হয়েছে, আগে যে সব বিধিনিষেধ ছিল মেয়াদ বৃদ্ধির দিনগুলিতেও বহাল থাকবে সেই সব নিয়মই। অর্থাৎ আগের নিয়ম মেনে বন্ধ থাকবে সেটে গিয়ে টেলিপাড়ার শুটিংও।

প্রশ্ন উঠছে, তবে কি বিনোদনমূলক চ্যানেলগুলিতে সম্প্রচারিত হবে পুরনো ধারাবাহিক নাকি করোনার দ্বিতীয় ঢেউয়ে ওয়ার্ক ফ্রম হোমের মতোই শুরু হতে চলেছে পুরদস্তুর শুট ফ্রম হোম কনসেপ্ট? টিভিনাইন বাংলা যোগাযোগ করেছিল টলিপাড়ার প্রযোজক-পরিচালকদের সঙ্গে। যোগাযোগ করা হয় ধারাবাহিকের কেন্দ্রীয় চরিত্রদের সঙ্গেও। কী জানাচ্ছেন তাঁরা?

চিত্রনাট্যকার এবং প্রযোজক লীনা গঙ্গোপাধ্যায়ের কথায়, এ দিনই যেহেতু লকডাউনের মেয়াদ বৃদ্ধির খবর তাঁদের কাছে এসে পৌঁছেছে তাই সেক্ষেত্রে এখনও কোনও চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আলোচনা চলছে। তাঁর কথায়, “কিছুদিন ব্যাঙ্কিং রয়েছে। তবে রিপিট টেলিকাস্ট দর্শকদের দেখতে হবে না।” প্রসঙ্গত, এর আগে এ মাসের ১৫ তারিখ নবান্ন তরফে শুটিং বন্ধ রাখার নির্দেশিকা জারি হয়েছিল। কার্যত লকডাউন ঘোষণা হতে পারে এই আন্দাজ করেই বিভিন্ন চ্যানেলের প্রযোজক এবং চ্যানেল কর্তৃপক্ষ বেশ কিছু ধারাবাহিকের কিছুদিনের ব্যাঙ্কিং করে রেখেছিলেন। যে যে খুচরো শট বাকি ছিল সেই সব শট বাড়ি থেকেই শুট করে পাঠাচ্ছিলেন কিছু কিছু ধারাবাহিকের অভিনেতা-অভিনেত্রী।

আরও পড়ুন-‘অর্ধেক গান ডাব করে চালানো হয়’, রিয়ালিটি শো নিয়ে বিস্ফোরক সোনু নিগম

Aneshwa

‘এই পথ যদি না শেষ হয়’ ধারাবাহিকের একটি দৃশ্য।

লীনা গঙ্গোপাধ্যায়ের প্রযোজনা সংস্থা প্রযোজিত ধারাবাহিকগুলির ক্ষেত্রে যদিও পর্যাপ্ত ব্যাঙ্কিং থাকায় সে পথে হাঁটতে হয়নি তবে জনপ্রিয় ধারাবাহিক ‘মিঠাই’-এর বেশ কিছু দৃশ্যের শুট বাড়ি থেকেই করে পাঠিয়েছেন শিল্পীরা, এ কথা নিজেই জানিয়েছেন ওই ধারাবাহিকের কেন্দ্রীয় চরিত্র সৌমিতৃষা। তিনি বলেন, “ইতিমধ্যেই বাড়ি থেকে কিছু শুট করে পাঠিয়েছি আমি। বাড়ি থেকে শুট করার অসুবিধে তো নিশ্চয়ই রয়েছে কিন্তু দর্শকদের পুরনো এপিসোড যাতে দেখতে না হয় সেই জন্যই এই ব্যবস্থা। গল্পও সাজানো হয়েছে এইভাবেই।”

অভিনেত্রী আরও জানান, খুচরো শট নয়, আগামী দিনে দর্শকদের মনোরঞ্জনের কথা ভেবে তিনি এবং তাঁর টিম ভাগ ভাগ করে বাড়ি থেকেই শুট করে গোটা এপিসোড পাঠিয়েছেন। এ মাসে পর্যাপ্ত ব্যাঙ্কিং থাকায় সেই শুট ফ্রম হোম দর্শককে না দেখতে হলেও পরের মাস থেকেই চ্যানেল কর্তৃপক্ষ এমনটাই ব্যবস্থা নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

‘সৌজন্য’ আর ‘গুনগুন’-এর বিয়ে স্পেশাল

‘খড়কুটো’ ধারাবাহিকের একটি দৃশ্য

একই কথা প্রযোজক ‘কৃষ্ণকলি’ ধারাবাহিকের প্রযোজক সুশান্ত দাসেরও। ইতিমধ্যেই তাঁর প্রযোজিত ধারাবাহিক ‘কৃষ্ণকলি’তে শুরু হয়ে গিয়েছে এই শুট ফ্রম হোম। সুশান্ত বলেন, “গত বছর পুরনো এপিসোড টেলিকাস্ট করার ফলে প্রযোজক এবং চ্যানেল কর্তৃপক্ষের অনেক টাকার ক্ষতি হয়েছে। এই বছরও সেই ঘটনার আর পুনরাবৃত্তি সম্ভব নয়।”

দর্শকদের মনোরঞ্জনে যাতে খামতি না হয় সেই চেষ্টায় একজোট বেশিরভাগ প্রযোজক এবং পরিচালকেরা। তবে অসুবিধেও রয়েছে। নতুন এই কনসেপ্ট দর্শকদের কাছে কতটা মনগ্রাহী হবে সে প্রশ্নও উঠছে। তা ছাড়া লকডাউনের কারণে যে সব অভিনেতারা এই মুহূর্তে দেশের বাড়িতে রয়েছে তাঁদের পক্ষেও শুটিংয়ের যাবতীয় ব্যবস্থা করাও বেশ কিছুটা অসুবিধের। যেমন ‘দেশের মাটি’ ধারাবাহিকের অভিনেত্রী শ্রুতি দাস এই মুহূর্তে রয়েছেন তাঁর দেশের বাড়ি কাটোয়াতে। তাঁর কাছে তাঁর চরিত্রের কস্টিউম নেই। তবে বাড়ি থেকেই যে শুট করতে হবে আগামী দিনে সে বার্তা এসে পৌঁছেছে তাঁর কাছেও। যদিও শ্রুতি আশাবাদী দর্শককে বিনোদন দিতে যে করেই হোক বাড়ি থেকেই শুট করে পাঠাবেন তিনি।

তবে এ সবের মাঝে উঠছে আরও এক বড় প্রশ্ন। অভিনয় করবেন অভিনেতা-অভিনেত্রীরা। বাড়ি থেকে শুটের কারণে ক্যামেরার কাজেও তাঁদের প্রয়োজন পরিবারের সাহায্য। মেকআপ থেকে চুলের সাজ– সব করতে হবে নিজেকেই। সে ক্ষেত্রে টেলিপাড়ার কলাকুশলীদের অবস্থান ঠিক কী হতে চলেছে তা নিয়ে প্রশ্ন থাকছেই। এ ব্যাপারে সিনে ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি যদিও জানান, এখনও এই ব্যাপারে কোনও সিদ্ধান্তে আসেনি ফেডারেশন।