Subhashree On Women’s Day: ‘যখন মহিলাকেন্দ্রিক ছবি তৈরি হয়, তখন কেন কোনও বড় স্টাররা রাজি হন না?’, প্রশ্ন শুভশ্রীর

Subhashree Ganguly: আজ, আন্তর্জাতিক নারী দিবস। নারী দিবস পালন করতে গেলে এমন নির্দিষ্ট দিনের কি খুব প্রয়োজন?TV9 বাংলার মুখোমুখি অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়।

Subhashree On Women's Day: 'যখন মহিলাকেন্দ্রিক ছবি তৈরি হয়, তখন কেন কোনও বড় স্টাররা রাজি হন না?', প্রশ্ন শুভশ্রীর
আন্তর্জাতিক নারীদিবসে শুভশ্রী
Follow Us:
| Updated on: Mar 08, 2022 | 5:13 PM
আপনার কাছে নারী দিবসের অর্থ কী?
নারীদিবসের অর্থ আমার কাছে মেয়েদের সাফল্যের উদযাপন। আমরা প্রতিদিন প্রতিটি মুহূর্তে নারীদের অধিকার নিয়ে লড়ে যাচ্ছি। আমরা মেয়ে মানে সুযোগ নেব। বিষয়টা একদমই তা নয়। সমান অধিকারের লড়াই। এটা। সেই লড়াইয়ের উদযাপন বলেই আমার মনে হয়।
আন্তর্জাতিক নারীদিবস হিসেবে একটি নির্দিষ্ট দিন নির্ধারিত করে দেওয়া এটা কি খুব জরুরি?
হ্যাঁ। কেন নয় আমাকে বলতে পারেন? প্রতিটা দিন আমরা নিজেদের অস্তিত্ব প্রমাণ করার জন্য লড়ে চলেছি। তার মধ্যে যদি আমরা একটা বের করে ফেলতে পারি। নিজেদের জন্য একটা দিন নির্ধারণ করি, তাতে ক্ষতি কী? এই একটা দিন আমরা নিজেদের মতো করে সেজেগুজে নিজেদের ভাললাগা, ভালবাসার জিনিসগুলোকে আরও বেশি করে প্রাধান্য দেব। নিজেদেরকে ভাল রাখার এই তো সুযোগ।
কিছুদিন আগে আলিয়া ভাটকে নারীকেন্দ্রিক ছবি নিয়ে প্রশ্ন করা হলে নায়িকার উত্তর ছিল পুরুষকেন্দ্রিক ছবিকে তো কখনও মেলসেন্ট্রিক ছবি বলে আখ্যা দেওয়া হয় না। তাহলে মেয়েদের বেলায় এই প্রশ্ন কেন? আপনাকেও তো এমন প্রশ্ন করা হয়। এই বিষয়ে আপনার কী মত?
আমি উল্টে একটা প্রশ্ন করতে চাই। যখন কোনও পুরুষকেন্দ্রিক ছবি তৈরি হয়, তখন আমরা খুব সহজেই হ্যাঁ করে দিই। ছবি করতে রাজি হয়ে যাই। কিন্তু যখন মহিলাকেন্দ্রিক ছবি তৈরি হয়, তখন কেন কোনও বড় স্টাররা রাজি হতে চান না?

২০২২-এ দাঁড়িয়েও এই সমস্যার সম্মুখীন হতে হয়?
তা বহুদিন ধরেই হয়ে আসছে। তবে আমরা কখনওই মেয়েরাই সব এমনটা চাই না। চাই শুধুই সমান অধিকার।
শুভশ্রী, আপনি তো এক পুত্র সন্তানের মা। ছেলে ইউভানকে মেয়েদের সম্মান, সমান অধিকার নিয়ে আলাদা করে কীভাবে বোঝাবেন?
আমি কখনওই ইউভানকে আলাদা করে মেয়েদের সম্মান করতে হবে এমনটা আলাদাভাবে বোঝানোর পক্ষপাতি নই। আমি এবং রাজ দুজনেই মনে করি এইটা করতে হয়, এইটা করতে নেই আঙুল দিয়ে বুঝিয়ে দিতে হবে না। সবার সঙ্গে মিশে, সবার মধ্যে থেকেই ওকে বুঝতে হবে কোনটা ঠিক কোনটা ভুল। কার কী সম্মান। ‘স্পুন ফিডিং’-এ আমি বিশ্বাসী নই।

বর্তমানে মেয়েরা নিজেদের মতামত নিয়ে অনেক বেশি দৃঢ়। কাউকে ভালবাসলে, বিয়ে করতে চাইলে সামনা সামনি বলে দিতে বিশ্বাসী। যা নিয়ে এখনও ছুৎমার্গ আছে। মেয়েরা কেন আগে বলবে? এ বিষয়ে আপনি কী বলবেন?
নিজেদের ভালবাসা নিয়ে কেন বলবে না? কেন নিজেদের আবেগ, অনুভূতিকে লুকিয়ে রাখবে? ভালবাসা তো কোনও পাপ নয়। কাউকে ভালবাসতেই পারে। আমি বলব ছেলে মেয়ে নির্বিশেষে কেউ যদি কাউকে ভালবেসে থাকে, তাকে গিয়ে মনের কথা বলে ফেলো। দ্বিতীয়বার ভেবো না।
শুভশ্রী গঙ্গোপাধ্যায় কোনও দিন করেছিল?
অফকোর্স, নিজের জন্মদিনে হাঁটু গেড়ে রাজকে আমিই প্রপোজ় করেছিলাম।
গ্রাফিক্স ও অলংকরণ- অভিজিৎ বিশ্বাস