Coronavirus: ওমিক্রনের মৃদু সংক্রমণ হলেও কিন্তু থেকে যাচ্ছে দীর্ঘ রোগভোগের সম্ভাবনা! যা জানবেন…

ওমিক্রনের সংক্রমণ মৃদু হলেও যাবতীয় নিয়ম মেনে চলবেন। সেরে ওঠার পরও কয়েক সপ্তাহ সাবধানে থাকতে হবে

Coronavirus: ওমিক্রনের মৃদু সংক্রমণ হলেও কিন্তু থেকে যাচ্ছে দীর্ঘ রোগভোগের সম্ভাবনা! যা জানবেন...
ওমিক্রনের সংক্রমণ মৃদু হলেও হালকা ভাবে নেবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 10:57 PM

দিনের পর দিন ক্রমেই বেড়ে চলেছে কোভিড আক্রান্তের সংখ্যা। সামান্য জ্বর-সর্দি-কাশির সমস্যায় পরীক্ষা করালেও আসছে কোভিড পজিটিভ রিপোর্ট। সেই সঙ্গে বেড়েছে সাধারণ ইনফ্লুয়েঞ্জাও। গত ২৪ ঘন্টায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন কলকাতায়। এছাড়াও জেলা থেকে আসছে সংক্রমণের খবর। শুক্রবার রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮ হাজার ২১৩ জন। কলকাতায় আক্রান্ত ৭ হাজার ৪৮৪ জন।

কোভিড শুধু আমাদের স্বাস্থ্যের উপরেই নয়, প্রতি মুহূর্তে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরও। কোভিডের নতুন এই ভ্যারিয়েন্ট রূপ পরিবর্তন করেছে। তা দ্রুত ছড়িয়ে পড়লেও স্বাস্থ্যের উপর বিশেষ প্রভাব ফেলছে না। ওমিক্রনের লক্ষণের সঙ্গে সাধারণ ফ্লু এর বেশ কিছু মিল রয়েছে। যদিও ওএমিক্রনের মৃদু উপসর্গকে হালকা ভাবে না নেওয়ারই পরামর্শ দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। কয়েক সপ্তাহ ধরে এমিক্রন ত্রাস ছড়াচ্ছে বিশ্বজুড়ে। আপাতত পশ্চিমের দেশগুলিতেই আক্রান্তের সংখ্যা সবচাইতে বেশি। এখনও পর্যন্ত ওমিক্রনের রোগ লক্ষণ হালকাই বলা চলে। প্রাথমিক ভাবে রোগীদের পরীক্ষা করে চিকিৎসকরা জানিয়েছেন হালকা জ্বর, ঘামাচি, রাতে ঘাম, খিদে কমে যাওয়া, নাক দিয়ে জল পড়া, কাশি এগুলোই হল ওমিক্রনের প্রাথমিক লক্ষণ।

এবার এই সবকটি উপসর্গের সঙ্গে সর্দি-কাশির সাধারণ উপসর্গের মিল থাকায় অনেকেই বুঝতে পারছিলেন না যে তাঁরা কোভিড আক্রান্ত কিনা। আর এক্ষেত্রে কিন্তু পরীক্ষা করানো ছাড়া আর কোনও উপায় নেই। ডেল্টার তুলনায় ওমিক্রনের ঝুঁকি অনেকটাই কম। হাসপাতালে ভর্তির মত প্রয়োজনীয়তা পড়ছে ন, কিন্তু যাঁরা ডেল্টা আর ওমিক্রনের জোড়া ভ্যারিয়েন্টে আক্রান্ত হচ্ছেন তাঁদের ক্ষেত্রে প্রয়োজন পড়ছে হাসপাতালে ভর্তি করার।

তবে লং কোভিড সিনড্রোম কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে। যাঁদের মৃদু উপসর্গ থাকছে, বাড়িতে থেকেই সেরে উঠছেন তাঁরাও কিন্তু তিন থেকে চার সপ্তাহ পর্যন্ত অসুস্থতা অনুভব করছেন। কিছু ক্ষেত্রে কোভিডের লক্ষণ থাকলেও আরটি-পিসিআর পরীক্ষায় রিপোর্ট আসছে নেগেটিভ। তবে এর আগে যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছেন তাঁদের অনেকের ক্ষেত্রেই কিন্তু তৈরি হয়েছিল নানা শারীরিক জটিলতা।

কিন্তু ওমিক্রনের ক্ষেত্রে সেই সম্ভাবনা থাকছে না। তবে কিছু ক্ষেত্রে শরীরের অভ্যন্তরে বেশ কিছু পরিবর্তন ঘটছে যেগুলি হয়ত পরে পরে টের পাওয়া যায়। কারোর ক্ষেত্রে হরমোনের সমস্যা, কারোর ক্ষেত্রে রক্তচাপ বেড়ে যাওয়া আবার কারোর ক্ষেত্রে ডায়াবিটিস এসব সমস্যাও কিন্তু আসছে। যে কারণে সকলকেই সতর্ক এবং সাবধানে থাকতে হবে। যাঁরা উপসর্গহীন তাঁদের ক্ষেত্রেও কিন্তু থাকতে পারে এই সব সমস্যা। তবে এবার কিন্তু দীর্ঘমেয়াদি শ্বাসকষ্ট, অনিদ্রা, ক্লান্তি, স্মৃতিভ্রম এরকম কোনও অসুবিধার কথা শোনা যায়নি।

এসব সত্ত্বেও কিন্তু টিকা নিতে ভুলবেন না। টিকা ছাড়া গতি নেই। সেই সঙ্গে কিন্তু মেনে চলতে হবে যাবতীয় কোভিড বিধি। নিয়মিত মাস্ক পরা, হাত ধোওয়া, পরিষ্কার পরিচ্ছন থাকলে তবেই কিন্তু এড়ানো যাবে করোনার সংক্রমণ।

আরও পড়ুন: Vaccine Cocktail: দেশে কোভ্যাক্সিনের ঘাটতি মেটাতে ভ্যাকসিন ককটেলই বিকল্প বুস্টার! কী বলছেন আইসিএমআরের প্রাক্তন চিফ