ক্যান্সারের মোক্ষম দাওয়াই, সুস্থ থাকতে আজ থেকেই পাতে থাকুক বেগুনি আলু!

বেগুনি রঙের আলু। চোখে দেখেননি কখনও! পার্পল পোটেটোর নামও শোনেননি অধিকাংশ। বাজারে বেগুনি রঙের আলু দেখে ভাববেন যেন কোনও রাসায়নিক দেওয়া রয়েছে।

ক্যান্সারের মোক্ষম দাওয়াই, সুস্থ থাকতে আজ থেকেই পাতে থাকুক বেগুনি আলু!
এই আলুর গুণ আছে অনেক
Follow Us:
| Updated on: May 11, 2021 | 6:17 PM

দক্ষিণ আমেরিকায় এই প্রজাতির আলুর চাহিদা থাকলেও ভারতের এখনও তেমন কদর নেই। প্রধাণত পেরু ও বলিভিয়ায় এই আলুর উত্‍পত্তি। তবে শিমলায় প্রথম ভারতে এই আলুর চাষ হতে শুরু হয়। গবেষণায় জানা গিয়েছে, এই প্রজাতির আলুতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যা ক্যান্সার রোগের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে। বেশ কয়েক বছর ধরে এই আলুর চাষ কম হতে শুরু করেছে। কারণ হিসেবে জানা গিয়েছে আলু চাষে ধসা রোগের জন্য আপাতত কম ফলন হচ্ছে। এই গাছের সঠিক পরিচর্চার অভাবে গোড়ায় পচ ধরে যায়। সাধারণ সাদা আলুর তুলনায় এই পার্পল আলুর দাম অনেকটাই বেশি। লে বিপুল পরিমাণ ক্ষতির সম্মুখীন হওয়ায় অনেক চাষী এই চাষ করতে আগ্রহ দেখায় না।

এই আলুর চাষ নিয়ে বিজ্ঞানীদের কী বক্তব্য

এই ধরনের আলুর জন্য বিশেষ কোনও রাসায়নিকের দরকার পড়ে না। স্বাভাবিকভাবেই কম খরচে এই আলু চাষ করা সম্ভব। ধসা রোগে এই আলুতে বেশি দেখা গেলেও এর ফলন ভালোই হয়। হেক্টর প্রতি ৩৫-৩৮ টন আলুর ফলন হতে পারে।

বেগুনি আলুর গুণাবলী

– অনেকের বিশ্বাস, বেশি আলু খেলে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। আলু খেলে ওজন বাড়ে। কিন্তু রান্নায় আলু ছাড়া অন্য সবজি খেতে পছন্দ হয় না। আপনার বাড়িতে যদি আলু খাওয়ার প্রবণতা বেশি থাকে তাহলে বাজারচলতি সাদা আলু বা রাঙালু নয়, পার্পল পটেটো দিয়ে সুস্বাদু রান্না করুন।

– সাদা আলু ও রাঙালুর থেকে অনেক বেশি প্রোটিন থাকে। রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেটস, ভিটামিন ও খনিজও। ম্যাঙ্গানিজ, থিয়ামিন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ভিটামিন সি, ফাইবার, ভিটামিন বি৬ রয়েছে বেগুনি রঙের আলুতে।

– আমেরিকান কেমিক্যাল সোসাইটির একটি তথ্যে বলা হয়েছে, এই বেগুনি মিষ্টি আলুতে রয়েছে অ্যান্থোসায়ানিন থাকে। যা কৃত্রিম ভাবে তৈরি করা সবজির তুলনায় অনেক বেশি পুষ্টিকর। বেগুনি রঙের আলুতে যে রঙ রয়েছে তা একেবারেই প্রাকৃতিক। ফেলর জুস, আইসক্রিম, ভিটামিন ওয়াটার, রঙিন দই তৈরিতে এই আলু ব্যবহার করা যেতে পারে।

– আমেরিকান কেমিক্যাল সোশ্যাইটির একটি সমীক্ষা জানা গিয়েছে. এই আলুর গুণে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্লোরোজেনিক অ্যাসিড, যা ফাইটোকেমিক্যালের ঘনত্ব কমিয়ে দিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

– রক্তে জমাট বাধা বা থ্রম্বোসিসের ঝুঁকি কমায়। নিয়মিত ডায়েটে যদি বেগুনি রঙের আলু থাকে তাহলে রক্তে জমাট বাধার সম্ভাবনা অনেক কম থাকে।

-অ্যান্টি-অক্সিডেন্ট এবং রোগ-প্রতিরোধকারী ফাইটো-নিউট্রিয়েন্টস যুক্ত বেগুনি আলু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ব্যথা যন্ত্রণার উপশম করতেও এই আলু সাহায্য করে।

-এই শক্তিশালী ককটেলে রয়েছে অ্যান্থোসায়ানিন, যা আলুটিকে তার উজ্জ্বল বেগুনি রঙ দেয় এবং একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট হিসাবে কাজ করে। এই অ্যান্থোসায়ানিন লিভার সুস্থ রাখতে, উচ্চ রক্তচাপ এবং চোখের রোগের প্রতিকার হিসাবে ব্যবহার করা হয়।

– গবেষণায় জানা গিয়েছে, বেগুনি রঙের আলুর ফাইবারের কারণে হৃদরোগ, স্ট্রোক হওয়া, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হেমোরয়েডস, গ্যাস্ট্রোফেজিয়াল রিফ্লাক্স রোগ, ডাইভার্টিকুলাইটিস, হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

– এই প্রজাতির আলু অ্যাথলেটদের জন্য অত্যন্ত উপকারী। পটাসিয়ামের মতো ইলেক্ট্রোলাইট থাকায় অ্যাথলেটরা এই আলু পছন্দও করেন।

পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে…

– এই আলুতে শর্করার ভাগ অনেকটাই বেশি। গ্লাইসেমিক ইনডেক্স সাধারণ আলুর থেকে কম থাকে এতে। যদি ডায়াবেটিসের রোগী হোন তাহলে এই আলু এড়িয়ে চলাই ভাল। রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দিতে পারে।