Cancer Pain: ক্যানসারের ব্যাথা রোগের থেকেও ভয়ংকর! চিকিত্‍সার মাধ্যমে কী মুক্তি পাওয়া সম্ভব?

একজন কর্কট রোগীকে মাসে, কিংবা সপ্তাহে চিকিত্‍সার তকরাতে হাসপাতালে আসতেই হবে। সেই রোগের চিকিত্‍সার সাহায্যে রোগকে নিরাময়ের জন্য সবার আগে অগ্রাধিকার দেওয়া হয়।

Cancer Pain: ক্যানসারের ব্যাথা রোগের থেকেও ভয়ংকর! চিকিত্‍সার মাধ্যমে কী মুক্তি পাওয়া সম্ভব?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 5:42 PM

ক্যানসার ধরার পর থেকেই এক ঝটকায় জীবনটাই পরিবর্তন হয়ে যায়। মানসিক ও শারীরিক- উভয়ক্ষেত্রেই গভীরভাবে ক্ষত তৈরি হয়। ব্যাথা, এই কথাটাই ক্যানসার রোগীদের কাছে অমূলক। তবে কর্কট রোগের পাশাপাশি ভয় ও উদ্বেগের যে ঝড় বয়ে যায় তা একটি সাধারণ কারণমাত্র। বর্তমানে চিকিত্‍সাশাস্ত্র অনুযায়ী, কর্কট রোগ ধরা পড়ার পর রোগীদের প্রায় ২৮ শতাংশ, ৫০ থেকে ৭০ শতাংশ ব্যক্তি চিকিত্‍সাধীন ও ৬৪ থেকে ৮০ শতাংশ রোগী ক্যানসার রোগ থেকে মুক্তি পেয়েছে। ক্যানসার রোগের সঙ্গে ব্যাথা-যন্ত্রণা হল একটি পরিপূরক শব্দ। কারণ এই ব্যাথা-যন্ত্রণাকে বন্ধুর মতো হাত ধরাধরি করে চিকিত্‍সা চলতে থাকে। জটিল রোগের জন্য চিকিত্‍সার পদ্ধতিটি জটিল। একজন কর্কট রোগীকে মাসে, কিংবা সপ্তাহে চিকিত্‍সার তকরাতে হাসপাতালে আসতেই হবে। সেই রোগের চিকিত্‍সার সাহায্যে রোগকে নিরাময়ের জন্য সবার আগে অগ্রাধিকার দেওয়া হয়।

একটি গবেষণায় দেখা গিয়েছে, প্রায় ৩৩ শতাংশ ক্যানসার রোগী দীর্ঘমেয়াদী ব্যাথা অনুভব করেন। জীবনযাত্রা নিয়ন্ত্রণের জন্য কারাপ মানের চিকিত্‍সা এর অন্যতম কারণ। এই রোগের চিকিত্‍সার লক্ষ্য শুধুমাত্র অস্তিত্ব লড়াইয়ে টিকে থাকা নয়, অনিয়ন্ত্রিত ব্য়াথার প্রভাবে যে শারীরিক, মানসিক ও সামাজিক সমস্যা দেখা যায়, তা নিরাময় করা। কাউন্সেলিং করানো। এই পদ্ধতিতে অনেকটাই মানসিক শান্তি পাওয়া যায়। নিয়ন্ত্রণ হারানো, শক্তির হ্রাস পাওয়া, গতিশীলতা, উদ্বেগ, ভয়, হতাশার মতো সমস্যাগুলি অনিয়ন্ত্রিত ব্যাথার সাদারণ সহচরী।

ক্যানসার রোগীদের ব্যাথার কারণ

এর জন্য রয়েছে বেশ কয়েকটি কারণ। ক্যানসার রোগের বিরুদ্ধে মোকাবিলা করা মানে জীবনের একটি বিরাট চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া।

– ক্যানসার রোগে শরীরে অন্যান্য অঙ্গ ও স্নায়ুগুলির উপর চাপ তৈরি করে – কোষ্ঠকাঠিন্য, -পেট বা শরীরে অন্যান্য অংশ ফুলে যাওয়া – সার্জারি, কেমোথেরাপি ও রেডিওথেরাপির মো চিকিত্‍সার পার্শ্বপ্রতিক্রিয়ায় মেরুদণ্ডের অর্থাইটিসের মতো স্থায়ী ও অস্থায়ী সমস্যা।

আরও পড়ুন: Period Cramps: পিরিয়ড ক্র্যাম্প থেকে আরাম পেতে এক গ্লাস হার্বাল স্মুদি মোক্ষম দাওয়াই!