Weight Loss Tips: আপনার অতিরিক্ত ওজনের কারণ হতে পারে ‘হরমোনাল বেলি’, কীভাবে কমাবেন জেনে নিন…

হরমোনের মাত্রায় ওঠা নামার কারণে, কিছু নির্দিষ্ট হরমোনের ঘাটতি হতে পারে। আর সেজন্যই আপনার পেটের স্ফীতি আগের চেয়ে বেশি মাত্রায় হয়ে উঠতে পারে। একে হরমোনাল বেলি বলা হয়ে থাকে।

Weight Loss Tips: আপনার অতিরিক্ত ওজনের কারণ হতে পারে 'হরমোনাল বেলি', কীভাবে কমাবেন জেনে নিন...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 7:17 AM

অতিরিক্ত ওজন কমানোর জন্য ডায়েট এবং ব্যায়ামের চেষ্টা করেছেন? তাও আপনি কি সেই অতিরিক্ত কিলো ঝরাতে আপনি অক্ষম? আপনার পেটের চর্বি হারানো একটা কঠিন কাজ হয়ে উঠছে? কারণ হিসেবে এটিকে একটি হরমোনাল পেটের আওতায় ফেলা যেতে পারে।

সবাই ওজন কমাতে, স্লিম হতে চায়। সর্বোপরি, এটি আপনার চেহারা উন্নত করে এবং আপনাকে বিভিন্ন গুরুতর স্বাস্থ্য সমস্যা থেকে দূরে রাখে। ওজন কমানোর স্বপ্ন পূরণের জন্য, অনেকেই নানান ধরনের কাজ করে থাকেন। অনেকেই সত্যিই মারাত্মক পরিশ্রম করেন ওজন কমানোর জন্য। কিন্তু, কখনও কখনও অনেকেরই বিশেষ করে পেট অঞ্চল থেকে চর্বি কমানো কঠিন হয়ে দাঁড়ায়। এর অর্থ হল যে আপনার হরমোনগুলি, আপনার চেষ্টায় বাধা হয়ে দাঁড়াচ্ছে।

এটা কারোরই অজানা নয় যে হরমোনগুলি আমাদের বিপাক, স্ট্রেস, ক্ষুধা এবং যৌন কামনার পাশাপাশি শরীরের বিভিন্ন কাজকে নিয়ন্ত্রণ করে। হরমোনের মাত্রায় ওঠা নামার কারণে, কিছু নির্দিষ্ট হরমোনের ঘাটতি হতে পারে। আর সেজন্যই আপনার পেটের স্ফীতি আগের চেয়ে বেশি মাত্রায় হয়ে উঠতে পারে। একে হরমোনাল বেলি বলা হয়ে থাকে। বেশ কয়েকটি হরমোন-সম্পর্কিত অবস্থা রয়েছে যা আপনাকে পেট অঞ্চলের চারপাশে আন্ডারঅ্যাক্টিভ থাইরয়েড, পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিওএস) এবং মেনোপজের মতো কারণের জন্য পেটের পরিধি বাড়িয়ে তুলতে পারে। অন্যান্য হরমোনের ভারসাম্যহীনতা স্থূলতা, স্ট্রেস বা ওষুধের কারণে ঘটে।

Weight Loss Tips

হরমোনাল বেলি

খাবার খাওয়ার পরেও তৃপ্তি বোধ না করা: যদি এটি ঘন ঘন ঘটছে তাহলে এর মানে হল যে যৌন হরমোন পরোক্ষভাবে সেই হরমোনগুলিকে প্রভাবিত করছে যা আপনার বিপাক নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এগুলি হল ইস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন। ইস্ট্রোজেনের মাত্রা কমে গেলে লেপটিনে ইস্ট্রোজেনের প্রভাব পড়ে। এর কারণে খাবার খাওয়ার পরেও আপনার খিদে পেতে পারে। উচ্চ লেপটিনের মাত্রা সমস্যার তৈরি করে থাকে।

সারাক্ষণ চাপে থাকা: যখনই আপনি চাপে থাকেন, আপনার অ্যাড্রিনাল গ্রন্থিগুলি আপনার দেহকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে সাহায্য করার জন্য কর্টিসোল নিঃসরণ করে। যদি আপনি সব সময় চাপে থাকেন, আপনার অ্যাড্রিনাল গ্রন্থি বুঝতেও পারবে না যে এটি আপনার শরীরের প্রয়োজনের চেয়ে বেশি কর্টিসোল তৈরি করছে। কর্টিসোলের উচ্চ মাত্রা হৃদস্পন্দন, রক্তচাপ, এমনকি রক্তে শর্করার মাত্রা বাড়ায়। শুধু তাই নয়, অত্যধিক কর্টিসোল পেটের মেদ বাড়ানোর প্রবণতা রাখে।

পেট এলাকায় ওজন বৃদ্ধি: আপনার শরীরের হরমোনের মাত্রা কমে যাওয়া অন্যতম কারণ। অতিরিক্ত ব্যায়াম, সঠিকভাবে না খাওয়া বা পিটুইটারি গ্রন্থির সমস্যার কারণে ইস্ট্রোজেনের মাত্রা কমে যায়। যখন ইস্ট্রোজেনের মাত্রা খুব বেশি কমে যায় তখন পেটের চারপাশে ওজন আরও বাড়তে পারে।

আরও পড়ুন: ক্যানসারের ব্যাথা রোগের থেকেও ভয়ংকর! চিকিত্‍সার মাধ্যমে কী মুক্তি পাওয়া সম্ভব?

আরও পড়ুন: আপনার সন্তানের উচ্চতা নিয়ে চিন্তিত? দেখে নিন কী করলে বাড়বে শিশুর উচ্চতা