Health Issues: শীতকালে হাত পা ঠাণ্ডায় অবশ হয়ে যাচ্ছে? জেনে নিন কোন কোন মারাত্মক রোগের ঝুঁকি বাড়ছে…

শীতে হাত-পা ঠান্ডা হতে পারে, তাই বলে এতোটাও ঠান্ডা হবে না যে অবশ বোধ করবেন। তাই বিশেষজ্ঞরা এই ধরনের সমস্যা নিয়ে প্রথম থেকেই সতর্ক করছেন।

Health Issues: শীতকালে হাত পা ঠাণ্ডায় অবশ হয়ে যাচ্ছে? জেনে নিন কোন কোন মারাত্মক রোগের ঝুঁকি বাড়ছে...
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2022 | 2:54 PM

শীতে স্বাভাবিকভাবে হাত-পা খোলা থাকলে তা ঠান্ডা থাকা সাধারণ বিষয়। তবে হাত-পা ঢেকে রাখার পরেও যদি ঠান্ডা লাগে কিংবা সহজে গরম না হয়, তাহলে নিশ্চয়ই শারীরিক কোনো সমস্যার লক্ষণ হতে পারে এটি। এমন সমস্যার কারণে ঠান্ডায় হাত-পা অবশ হওয়ার উপক্রম ঘটে।

শীতে হাত-পা ঠান্ডা হতে পারে, তাই বলে এতোটাও ঠান্ডা হবে না যে অবশ বোধ করবেন। তাই বিশেষজ্ঞরা এই ধরনের সমস্যা নিয়ে প্রথম থেকেই সতর্ক করছেন। কারণ এই লক্ষণ হতে পারে মারাত্মক কয়েকটি রোগের। হেলথলাইনের প্রতিবেদন থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জেনে নিন হাত-পা ঠান্ডা থাকা কোন ৫ রোগের কারণ হতে পারে-

হাইপোথাইরয়েডিজম:

থাইরয়েড হল শরীরে শক্তির ভারসাম্য রক্ষাকারী গ্রন্থি। হাইপোথাইরয়েডিজমের ক্ষেত্রে এই গ্ল্যান্ডে দেখা দেয় সমস্যা। তখন থাইরয়েড গ্রন্থি থেকে সঠিক পরিমাণে থাইরয়েড হরমোন বের হয় না। ফলে শরীরে দেখা দেয় হরমোনের ভারসম্যহীনতা। এ রোগে আক্রান্ত রোগীরও শরীর গরম রাখতে সমস্যা হয়। তাই হাত-পা প্রায়ই ঠান্ডা থাকতে পারে। বেশি সমস্যা হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Cold Hands and Feet

রেনৌডস ডিজিজ:

আপনার যদি হাইপোথাইরয়েডিজমের সমস্যা না হয় সেক্ষেত্রে হতে পারে রনৌডস ডিজিজ। এই রোগে আক্রান্ত ব্যক্তির হাত,পায়ের ছোটছোট রক্তনালী বন্ধ হয়ে যায়। ফলে গরম রক্ত সেই হাত, পায়ে পৌঁছাতে পারে না। ফলে হাত, পা ঠান্ডা থাকে।

ডায়াবেটিস:

আপনার সুগার নিয়ন্ত্রণে না থাকলেও দেখা দিতে পারে এই সমস্যা। এক্ষেত্রে অনিয়ন্ত্রিত সুগার থেকে মানুষ আক্রান্ত হতে পারেন পেরিফেরাল নিউরোপ্যাথিতে। ফলে পায়ের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয় ও আপনাকে সমস্যায় ফেলতে পারে। এ ছাড়াও ডায়াবেটিস থেকেও দেখা দিতে পারে পেরিফেরাল আর্টারি ডিজিজ। এই রোগে আক্রান্ত হলে রক্তনালীর অন্দরে রক্তপ্রবাহে দেখা দেয় সমস্যা।

দুশ্চিন্তা:

অবাক করা বিষয় হলেও সত্যিই যে, হাত-পা ঠান্ডা থাকার কারণ হতে পারে মানসিক দুশ্চিন্তাও। এক্ষেত্রে দুশ্চিন্তা, উৎকণ্ঠা শরীরে এপিনেফ্রিন হরমোনের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে শরীরে দেখা দেয় সমস্যা। তখন হাত-পায়ে রক্তপ্রবাহ কমে।

হাই কোলেস্টেরল:

ভাল কোলেস্টেরল যেমন শরীরের জন্য অনেক উপকারী, ঠিক তেমনই খারাপ কোলেস্টরল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। কোলেস্টেরল রক্তনালীর ভেতরে জমলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। তখন হাত-পায়ে ঠান্ডা লাগতে পারে।

আরও পড়ুন: Headache in Children: আপনার সন্তান কি প্রায়শই মাথার যন্ত্রণার অভিযোগ করে? এই লক্ষণগুলি এড়িয়ে যাবেন না

আরও পড়ুন: Christmas foods: উত্‍সবের দিনেও সুস্থ ও ফিট থাকতে এড়িয়ে চলুন এই ৫ অস্বাস্থ্যকর খাবার! ওজনও থাকবে নিয়ন্ত্রণে

আরও পড়ুন: Antacid Side Effects: বুক জ্বালা হলেই অ্যান্টাসিড খেয়ে নেওয়ার অভ্যেস বদলে ফেলুন, নইলে বাড়বে মৃত্যুর আশঙ্কা…