Covaxin: বাচ্চাদের ক্ষেত্রে কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া কেমন পারে, তার আগাম ধারণা জেনে নিন

কিছু গবেষণায় দেখা গিয়েছে যে দেখানো হয়েছে যে বাচ্চাদের প্রাপ্তবয়স্কদের তুলনায় একক ডোজ, অথবা ছোট ডোজের ভ্যাকসিন ব্যবহারের প্রয়োজন হতে পারে।

Covaxin: বাচ্চাদের ক্ষেত্রে কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া কেমন পারে, তার আগাম ধারণা জেনে নিন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 5:34 PM

যখন তৃতীয় তরঙ্গ উত্থানের অপেক্ষায় বসে আছে দেশবাসী, ঠিক সেই সময়ই টিকাকরণ প্রক্রিয়ায় কোভাক্সিনকে জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে। এসইসি (সাবজেক্ট এক্সপার্ট কমিটি) এর সুপারিশ অনুসারে,টিকাটি ২-১৪ বছর বয়সী শিশুদের জন্য অনুমোদিত হয়েছে এবং বর্তমানে ডিসিজিআই অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

যদিও বিশেষজ্ঞরা বর্তমানে WHO (বিশ্ব স্বাস্থ্য সংস্থা) থেকে ছাড়পত্রের অপেক্ষায় রয়েছেন। জানা যাচ্ছে যে হায়দরাবাদ ভিত্তিক ভারত বায়োটেক দ্বারা বিকশিত একটি দেশীয় ভ্যাকসিনচি পর্যায়ক্রমে শিশুদের জন্য চালু করা হবে। এও যুক্তি দেওয়া হয়েছে যে ভ্যাকসিনটি একইভাবে কাজ করবে , যেমনটি প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে ঘটেছে। কিন্তু এই ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া কেমন হতে পারে, তার কোনও ধারণা আছে কি?

কোভাক্সিন দুই-ডোজ পদ্ধতি হিসাবে কাজ করে। যা ভাইরাসের বিরুদ্ধে যথেষ্ট প্রতিরোধ ক্ষমতা তৈরি করে বলে প্রমাণিত। যা ২৮ দিনের ব্যবধানে বিতরণ করা হয় এই টিকা। যদিও কিছু গবেষণায় দেখা গিয়েছে যে দেখানো হয়েছে যে বাচ্চাদের প্রাপ্তবয়স্কদের তুলনায় একক ডোজ, অথবা ছোট ডোজের ভ্যাকসিন ব্যবহারের প্রয়োজন হতে পারে। তবে ভারতের শিশুদের এই মুহূর্তে পরিবর্তিত ডোজ দেওয়া হবে এমন সম্ভাবনা খুবই কম।

জানা গিয়েছে, পর্যায়ক্রমে বাচ্চাদের ব্যবহারের জন্য কোভাক্সিন ডোজ উপলব্ধ করার পরিকল্পনা তৈরি করা হয়েছে। সার্সের বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে প্রাপ্তবয়স্কদের মতো বাচ্চাদেরও টিকার দুটি মাত্রার প্রয়োজন।

পার্শ্বপ্রতিক্রিয়া

– কোভাক্সিনকে অন্যান্য ভ্যাকসিনের তুলনায় কম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। কিন্তু বাচ্চাদের উপর ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষার সাথে রেকর্ড করা সবচেয়ে সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়ার মধ্যে রয়েছে ফ্লু-এর মতো উপসর্গ। যেটি প্রত্যাশিত এবং প্রতিক্রিয়াশীল বলে বিবেচিত।

– পার্শ্বপ্রতিক্রিয়াগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর একটি উপায় হিসেবে বিবেচিত হয়। তাই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া যা প্রত্যাশিত হতে পারে তার মধ্যে রয়েছে জ্বর, ইনজেকশন সাইটে ব্যথা, তন্দ্রা, লালভাব, শরীরের ব্যথা এবং ক্লান্তি, যা ২-৩ দিনের মধ্যে ধীরে ধীরে ঠিক হয়ে যায়।

– এখন পর্যন্ত, কোভ্যাক্সিনের সাথে বিরূপ পার্শ্ব প্রতিক্রিয়া এবং প্রতিক্রিয়া রেকর্ড করা হয়নি। তবে এই বিষয়ে একটি পর্যবেক্ষণ কমিটি গঠন করা হবে বলে জানানো হয়েছে। বাচ্চাদের সংবেদনশীলতা আছে, অথবা ভ্যাকসিনগুলির পূর্বে খারাপ প্রতিক্রিয়া আছে তাদের আরও যত্নের প্রয়োজন হতে পারে।

আরও পড়ুন: Daily Bath: রোজ স্নান করেন নাকি? জলের অপচয় তো হচ্ছেই, স্বাস্থ্যের জন্য ক্ষতিকরও বটে