Salt-Blood Pressure: ব্লাড প্রেশার থাকলে খাবারে কত গ্রাম পর্যন্ত নুন ব্যবহার করা নিরাপদ?

High Blood Pressure: উচ্চ রক্তচাপ প্রাণঘাতী। কার্ডিওভাসকুলার রোগে যে সব মানুষের মৃত্যু হয়, তাঁদের অধিকাংশের বেশি উচ্চ রক্তচাপের শিকার। কিন্তু বেশিরভাগ মানুষই এই অবস্থা সম্পর্কে সচেতন নন। প্রেশার বেড়ে যাওয়ার পিছনে যেমন অত্যধিক মানসিক চাপ দায়ী, তেমনই নুনও।

Salt-Blood Pressure: ব্লাড প্রেশার থাকলে খাবারে কত গ্রাম পর্যন্ত নুন ব্যবহার করা নিরাপদ?
Follow Us:
| Updated on: Apr 16, 2024 | 11:50 AM

লাইফস্টাইল নিয়ে সচেতন না থাকলে যে কোনও মুহূর্তে ধরা পড়তে পারে ব্লাড প্রেশার। উচ্চ রক্তচাপের সমস্যায় শরীরের একের পর এক অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। সবচেয়ে বেশি চাপ পড়ে হার্টের উপর। তাই এই অবস্থা ধরা পড়লে প্রেশারের ওষুধ একদিনও বাদ দেওয়া চলে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র প্রকাশিত নতুন তথ্য অনুযায়ী, এই মুহূর্তে ১৯ কোটি ভারতীয় উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছে। আর পিছনে দায়ী নুন। শুধু খাবারে নুন ব্যবহারের জন্য যে আপনার প্রেশার বেড়েছে, এমন নয়। মুখরোচক নোনতা স্ন্যাকসে যে নুন রয়েছে, তাতেও বাড়তে পারে ব্লাড প্রেশার।

উচ্চ রক্তচাপ প্রাণঘাতী। কার্ডিওভাসকুলার রোগে যে সব মানুষের মৃত্যু হয়, তাঁদের অধিকাংশের বেশি উচ্চ রক্তচাপের শিকার। কিন্তু বেশিরভাগ মানুষই এই অবস্থা সম্পর্কে সচেতন নন। প্রেশার বেড়ে যাওয়ার পিছনে যেমন অত্যধিক মানসিক চাপ দায়ী, তেমনই নুনও। খাবারে যত বেশি নুন থাকবে, প্রেশারও বাড়বে। পাশাপাশি যত বেশি চিপস, চানাচুর, সল্টি স্ন্যাকস খাবেন, উচ্চ রক্তচাপের ঝুঁকিও বাড়বে। সরাসরি নুন না খেলেও এসব খাবারের মাধ্যমেও শরীরে নুন প্রবেশ করছে। তাই খাবারে এক চিমটে নুন দেওয়াই যথেষ্ট নয়। কমাতে হবে নোনতা স্ন্যাকস বা খাবার খাওয়াও।

ভারতীয়রা গড়ে প্রতিদিন প্রায় ১০ গ্রাম নুন খান। কিন্তু রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে চাইলে প্রতিদিন ২ গ্রামের বেশি নুন খাওয়াই উচিত নয়। তাছাড়া খাবার নুন না থাকলে তার স্বাদ হয় না। আবার দেহে নুন পরিমাণ কমে গেলেও এই গরমে বিপদ। খাবারে নুন পরিমাণ কমানো এবং মুখরোচক খাবার থেকে দূরে থাকার পাশাপাশি আর কোন উপায়ে প্রেশারকে বশে রাখবেন, রইল টিপস।

এই খবরটিও পড়ুন

শরীরচর্চা: ওজন কমানো বা নিয়ন্ত্রণে রাখতে অবশ্যই নিয়মিত শরীরচর্চা করা জরুরি। যাঁদের উচ্চ রক্তচাপ রয়েছে তাঁদের প্রত্যেক দিন অন্তত ৩০ থেকে ৪০ মিনিট শরীরচর্চা করতে হবে। শরীরচর্চা না করতে পারলে অন্তত হাঁটুন। হেঁটেও কমান যায় একাধিক রোগের ঝুঁকি।

স্বাস্থ্যকর খাবার: জাঙ্ক ফুড তো অবশ্যই এড়িয়ে চলবেন। কিন্তু খিদের মুখে কী খাবেন? সেই সমাধানও রয়েছে। কলার মধ্যে উচ্চ পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা স্বাস্থ্যের জন্য উপকারী। এছাড়াও দেহে পর্যাপ্ত পরিমাণ পটাশিয়াম পেতে টমেটো, রাঙা আলু, অ্যাভোক্যাডো, স্যামন ও টুনা মাছ, বিভিন্ন ধরনের বাদাম, দইয়ের মতো খাবার রোজ খান।

ধূমপান ও মদ্যপান ছাড়ুন: প্রেশারকে বশে রাখতে হবে ধূমপান ও মদ্যপান দুটোই ছাড়তে হবে। গবেষণায় দেখা গিয়েছে, মদ্যপান প্রায় ১৬ শতাংশ রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। নিকোটিনও উচ্চ রক্তচাপের সমস্যা ডেকে আনে।