দ্বিতীয় ঢেউয়েই বেশি প্রভাবিত গর্ভবতী ও প্রসূতিরা, বেড়েছে মৃত্যুহারও, জানাল আইসিএমআর

আইসিএমআরের তরফে জানানো হয়, এই আক্রান্ত ও মৃতের হার গর্ভবতী ও প্রসূতি মহিলাদের টিকাকরণের প্রয়োজনীয়তাকেই তুলে ধরে।

দ্বিতীয় ঢেউয়েই বেশি প্রভাবিত গর্ভবতী ও প্রসূতিরা, বেড়েছে মৃত্যুহারও, জানাল আইসিএমআর
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 11:06 AM

নয়া দিল্লি: করোনার প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছিল আরও ভয়াবহভাবে। দেশজুড়ে কেবল অক্সিজেন বা শয্যা সঙ্কটই নয়, করোনা রোগীদের উপরও এর মারাত্মক প্রভাব পড়েছে। সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআরের গবেষণায় জানা দিয়েছে, দ্বিতীয় ঢেউয়েই গর্ভবর্তী ও নতুন মায়েদের উপর অধিক প্রভাব পড়েছে প্রথম ঢেউয়ের তুলনায়।

আইসিএমআরের করা গবেষণায় প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে গর্ভবতী ও নতুন মায়েদের মধ্যে আক্রান্তের সংখ্যা ও মৃতের হারের মধ্যে তুলনা করা হয়। সেখানে দেখা যায়, দ্বিতীয় ঢেউয়ে উপসর্গ যুক্ত করোনা আক্রান্তদের হার ছিল ২৮.৭ শতাংশ। অন্যদিকে, প্রথম ঢেউয়েই গর্ভবতী মহিলাদের মধ্যে আক্রান্তের হার ছিল ১৪.২ শতাংশ।

অন্যদিকে, দ্বিতীয় ঢেউয়ে গর্ভবতী ও নতুন মায়েদের মধ্যে সংক্রমণের কারণে মৃতের হার ছিল ৫.৭ শতাংশ। প্রথম ঢেউয়ে এই হার ছিল নামমাত্র, ০.৭ শতাংশ। আইসিআমআরের তরফে জানানো হয়েছে, মোট ১৫৩০ জন গর্ভবতী ও নতুন মায়েদের উপর এই গবেষণা করা হয়েছিল। এদের মধ্যে সংক্রমণের প্রথম ঢেউয়ে ১১৪৩ জন ও দ্বিতীয় ঢেউয়ে ৩৮৭ জন আক্রান্তের উপর সমীক্ষা চালানো হয়েছিল।

গবেষণায় আরও জানা যায়, সংক্রমণের দুটি ঢেউ মিলিয়ে দেশে মোট মৃতের সংখ্যার মধ্যে ২ শতাংশই গর্ভবতী বা প্রসূতি মহিলা ছিলেন। এদের মধ্যে অধিকাংশেরই মৃত্যু কোভিড নিউমোনিয়া ও শ্বাসযন্ত্র অকেজো হয়ে যাওয়ার কারণে হয়েছে। গবেষণা শেষে আইসিএমআরের তরফে জানানো হয়, এই আক্রান্ত ও মৃতের হার গর্ভবতী ও প্রসূতি মহিলাদের টিকাকরণের প্রয়োজনীয়তাকে তুলে ধরে।

উল্লেখ্য, পর্যাপ্ত ক্লিনিক্যাল ট্রায়ালের অভাবে দেশে এখনও গর্ভবতী বা যাদের সন্তান এখনও স্তনের দুধ পান করে, এমন মহিলাদের টিকাকরণে সম্মতি দেয়নি কেন্দ্রীয় সরকার। তবে গত সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, যদি গর্ভবতী মহিলার কো-মর্ডিবিটি থাকে বা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে, তবে তাদের করোনা টিকা দেওয়া যেতে পারে।

আরও পড়ুন: ফোন করছেন স্বয়ং পিকে, নির্বাচনে টিকিটের বদলে চাইছেন টাকাও, জালিয়াতির শিকার কংগ্রেস নেতারা