ম্যাগি-নেসক্যাফে ‘স্বাস্থ্যকর’ নয়! স্বীকারোক্তি নেসলের

ফের একবার বিতর্কে মুখে বিশ্বের বৃহত্তম খাদ্য সংস্থা নেসলে(Nestle)। কয়েকবছর আগেই নেসলের ম্যাগির গুণমান নিয়ে প্রশ্ন ওঠায় হৈহৈ পড়ে গিয়েছিল গোটা দেশে।

ম্যাগি-নেসক্যাফে 'স্বাস্থ্যকর' নয়! স্বীকারোক্তি নেসলের
ছবিটি প্রতীকী, সৌজন্যে গুগল ইমেজেস
aryama das

|

Jun 02, 2021 | 11:30 PM

সম্প্রতি আভ্যন্তরীন সমীক্ষা চালিয়ে সংস্থা খোদ জানিয়েছে ম্যাগি (Maggi), কিটক্যাট (KitKat), নেসক্যাফের (Nescafe) মতো জনপ্রিয় পণ্যগুলি মোটেই স্বাস্থ্যকর নয়। সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের উৎপাদিত খাদ্য ও পানীয় প্রচলিত স্বাস্থ্যকর খাদ্যের তালিকায় পড়ে না। পাশাপাশি এও স্বীকার করে নিয়েছে যে খাদ্যপণ্যগুলিতে পরিবর্তন আনা হলেও তা কোনও মতেই স্বাস্থ্যকর বলতে যে সংজ্ঞা বোঝায়, সেই তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে না। ফের একবার পণ্যের গুণমান নিয়ে প্রশ্নের মুখে নেসলে সংস্থা।

একটি জনপ্রিয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, ২০২১ সালের শুরুতেই সংস্থার শীর্ষ আধিকারিকদের মধ্যে প্রচারিত প্রতিবেদনে জানানো হয়েছিল, খাদ্য ও পানীয়ের মধ্যে কাঁটি কফি বাদে ৭০ শতাংশ পণ্য ও ৯০ শতাংশ পানীয় নির্দিষ্ট মানে থেকে অনেকটা নিচে রয়েছে। আভ্যন্তরীন সমীক্ষার ভিত্তিতে আরও বলা হয়েছে, নেসলের খাবার ও পানীয়ের ৩৭ শতাংশ পণ্য অস্ট্রেলিয়ার স্টার রেটিং স্টিটেমে ৩.৫ ও তার বেশি রেটিং অর্জন করেছে। প্রসঙ্গত, অস্ট্রেলিয়ার হেল্থ স্টার রেটিং সিস্টেমটি (Australia’s Health Star Rating System) এক থেকে পাঁচটি স্টার স্কেলে খাবারের মান নির্ধারণ করে। যা আন্তর্জাতিক সংস্থার পণ্যের মানের ক্ষেত্রের মাণদণ্ড হিসেবে নির্বাচিত করা হয়।

আরও পড়ুন: সপ্তাহে অন্তত একবার চকোলেট খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে! জানাচ্ছেন বিশেষজ্ঞরা

নেসলে সংস্থার অধিকাংশ খাদ্য ও পানীয় শুধু ভারতেই নয়, সারা বিশ্বেই জনপ্রিয়। ভারতে ম্যাগির জনপ্রিয়তা সকলের শীর্ষে। তারপরেই রয়েছে সংস্থার নেসক্যাফে। সংস্থার আভ্যন্তরীন প্রতিবেদন অনুসারে, পণ্যগুলি ৬০ শতাংশ স্বাস্থ্যকর বিভাগের আওতায় পড়ে না। তাই পণ্যের খাদ্যগুণ বাড়াতে যে যে পরিবর্তন এনে উন্নতি ঘটালেও স্বাস্থ্যকর খাদ্যের তালিকায় জায়গা পাবে না। তবে এত বেশি জনপ্রিয় পণ্যের চাহিদা মেটাতে সংস্থা কী পদক্ষেপ নেয়, এখন সেটাই দেখার।

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla